শুভ সন্ধ্যা এভরি ওয়ান...

নাম তো দেখতেই পাচ্ছেন।হয়তো দুই একজনের মনেও পড়তে পারে এককালের ক্রেজ সামহোয়ারইন ব্লগে এই নামেই আমাকে ব্লগিং করতে।খুব নামডাক না ফাটলেও পোস্টগুলো খারাপ ছিলনা। কিছু তথ্যবহুল ছেলেমানুষী পোস্টগুলি প্রচুর না হলেও অনেকের নজর কেড়েছিল হয়তো। আর আমার প্রোফাইল পিকচার ছিল এটা=
290302_236984766336553_6436903_o

 এই ছিল আমার প্রথম,প্রাক্তন আর এযাবতকালের একমাত্র ব্লগিং পেজ-

এখনও মনে আছে একদিনের ঘটনা।আমি বৈমানিক হওয়ার প্রক্রিয়া নিয়ে একটা ব্লগ লেখেছিলাম প্রথম দিকে। এবং লিখে ভুলেও গিয়েছিলাম।একদিন এই বিষয়ে  বাংলায় গুগলে সার্চ দিতে গিয়ে দেখি আমার পোস্টটাই সবার আগে শো করছে!!!এতো অবাক হয়েছিলাম যে বিশ্বাস করতে পারিনি গুগল সার্চ দিলে এমন হতে পারে।মনে হচ্ছিল যেহেতু এই ডেস্কটপ থেকেই আমি ব্লগটা পোস্ট করেছিলাম তাই হয়তো সেই একি ডেস্কটপ গুগলিং এ আমারটাই শো করছে।শিওর হবার জন্য আরেক ফ্রেন্ডের পিসি থেকে গুগল সার্চ দেই আর দেখি হ্যা,সারা বিশ্বের বাংলাভাষীরাই সম্ভবত "বৈমানিক হতে চাইলে" কী দিয়ে সার্চ দিলে আমার এই পোস্ট টা দেখতে পারছে।

বেশ কিছু ফট ব্লগ,অবাক করা ঘটনা,কিছু ফানি জরিপ,একটা রেসিপি,একটা গল্প,কিছু সাধারন রিসার্চ আর কিছু হাবিজাবি নিয়ে চলছিল আমার ব্লগিং।তখনো ফেসবুকে ব্লগিং এর মত করে স্ট্যাটাস এর চলটা শুরু হয়নি।কাজেই ব্লগার হিসাবে ফ্রেন্ডদের মাঝে কিছুটা ইউনিক পরিচিতি পাই।এখন অবশ্য তারা সবাই ব্লগ না হলেও নিজের এফবি প্রোফাইলকেই ব্লগ স্পট বানিয়ে ফেলেছে।কিন্তু আমি ব্লগসাইটের মজা এফবিতে পাইনি কখনোই।তাই সেদিকে যাই ও নি।

তবে দুঃখজনকভাবে আমার সামু পোস্ট আর কমেন্ট করা সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়।কোন ক্যাচালে আমি কখনোই যাইনি।কিন্তু সব সাধারন আর পরিচ্ছন্ন পোস্টের মাঝে একদিন মাথায় ভুত চাপে এডাল্ট পোস্ট দেবার।তাও কোন মনগড়া খারাপ কিছু না।নেট ঘেটে একটা র‍্যাঙ্কিং বের করি দেশভেদে মেল অরগ্যান এর সাইজ নিয়ে।সেটাই সাজিয়ে গুছিয়ে প্রেজেন্ট করি।আপলোড হবার পর কিছুক্ষন পর দেখি পোস্ট হাওয়া,ভাবলাম আমি হয়তো ভুল করেছি তাই আবার রিপোস্ট দেই।আসলে ওটা পোস্ট হয়েছিল,কিন্তু মডারেটর সম্ভবত পছন্দ না হবার কারনে সরিয়ে ফেলেছিল।আমি না বুঝে আমার রিপোস্ট করার কারনে তারা ক্ষুদ্ধ হয় বা কোনভাবে নীতিমালা ভঙ্গ হয়।তখন থেকেই আমি আর পোস্ট দিতে পারিনি।চেষ্টাও তেমন করিনি,প্রসিডিওর ও জানতাম না।ভেবেছিলাম ঠিক হয়ে যাবে কিন্তু এতো দীর্ঘ সময় ব্যান রাখার কারনে আমি নিজেই ইচ্ছা হারিয়ে ফেলি।

আমার রাগন্নিত হবার কারন স্বাভাবিক।যেখানে সামহোয়ারইনে অসংখ্য এডাল্ট এমনকি ভালগার জোক্স,ছোটগল্প,ঘটনা সহজেই ছাপা হয় সেখানে একটা বাস্তব পরিসংখ্যানভিত্তিক পোস্ট যা কোন নেতিবাচক কাজে উৎসাহিত করেনা,শুধু সাধারন বায়োলজিকাল একটা ইনডেক্স এর মাধ্যমে দেশগুলোকে ক্রমান্বয়ে সাজায়-তা রিমুভ করে আমাকে ব্যান করে ভুলে যাবার কারন আমি বুঝিনি।

যাই হোক,শিপু ভাই এর সাথে কথায় কথায় উনি আমাকে সোনেলাব্লগ এর কথা জানালেন যা আমি আগে জানতাম না।একাউন্ট খুলতে প্রচুর ঝামেলা হল সেখানেও শিপু ভাই"জিসান শা ইকরাম "ভাই এর এফবি আইডি দিলেন সাহায্য নেবার জন্য।উনি আমার আইডি পাসওয়ার্ডের প্রব্লেম সমাধান করে দিলে আজ সোনেলাতে ব্লগিং শুরু করতে পারলাম।সবচেয়ে ভাল লাগল এটা জেনে যে এখানে জেনারেল হবার জন্য অপেক্ষা করতে হবেনা,প্রথম পোস্ট থেকেই ফ্রন্টপেজে আসতে পারব।

যেকারনে ব্লগে ফিরে আসা টা হল,এফবিতে যত ভাল লেখাই পোস্ট করিনা কেন-তা শুধু ফ্রেন্ড আর ফলোয়াররাই পড়তে পারে।নতুন মুখ বা স্বল্প পরিচিতদের জন্য এই দুটোই জমা করা বেশ কষ্টকর অনেক সময় সম্ভবই হয়না।ব্লগে কিন্তু নতুন-পুরোনো,খ্যাত-অখ্যাত সবার পোস্ট একইসাথে আসতে থাকে।হেডলাইন বা কন্টেন্ট ভাল হলে অনেক রিডার এমনকি নামী ব্লগাররাও ঢু দিয়ে যায়,মন্তব্য করে যায়।এতে করে ভাল পোস্টের ক্রিটিক্স আর রিডার দুটোই সহজে পাওয়া যায়।এখন অনেক বিখ্যাত ফেসবুকার যারা অনলাইনে খুবই জনপ্রিয়,তারা অনেকে ব্লগিং এর মাধ্যমেই পরিচিতি পেয়েছেন।আমি ব্যাক্তিগতভাবে শিপুভাই,ঘুড্ডির পাইলট,আরজুপনি,অপূর্ণ রায়হান,আরো অনেককে ব্লগের মাধ্যমেই চিনেছি।কাজেই দেরিতে হলেও ব্লগিংএর জগতে ফিরে এসে খুবই আশাপ্রদ বোধ করছি।

 

আশা করি যে কারনে ব্লগে ফিরে আসা তার কিছুটা হলেও পূর্ন হবে আর গুগলে বাংলায় সার্চ করা তথ্য ও বিষয়বস্তু অনুসন্ধানকারীরা ভাল কিছু ফলাফল পাবেন।

0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ