নীল পান্জাবী

সাবিনা ইয়াসমিন ৩১ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, ০৭:৩৯:৫৮অপরাহ্ন গল্প ২৩ মন্তব্য

 

 

রহিম মিয়া দশ বছর আগে জীবিকার উদ্দ্যেশ্য নিয়ে ঢাকায় এসেছিলেন। সাথে দুই ছেলে, তিন মেয়ে, স্ত্রী লতিফা ও বৃদ্ধ শাশুড়ীকে নিয়ে। দেনার দায়ে গ্রামের জমিজমা সবই বন্দক রাখতে হয়েছিলো তারও আগে। অন্যের জমিতে কাজ করে সংসার টানতে পারছিলেন না। ঢাকায় এসে দিনমজুরের কাজে যোগ দেন। লতিফা বেগম কাজ নেয় আসেপাশের বাসা-বাড়িতে,গৃহ কর্মীর কাজ।

দিনগুলো কাটছিলো যেমন-তেমন করেই। ছেলে-মেয়েদর সরকারি স্কুলে ভর্তি করেছিলেন। দুবেলা খেয়েপড়ে চলছিলো তাদের জীবন নামের গাড়িটা।

প্রতিবছর ঈঁদের সময় হলেই রহিম মিয়া বাড়তি কাজ করতেন। সেই বাড়তি কাজের টাকায় ছেলে-মেয়েদের নতুন জামাকাপড় কিনে দিতেন। খুব ভালো মানের বা ভালো না হলেও নতুন পোশাক কিনতেন। ঐ পোশাক গুলো পরে তার সন্তানেরা দেবশিশুদের মতোই সারাদিন ঘুরে বেড়াতো, আনন্দ করতো। তা দেখে তারা স্বামী-স্ত্রী খুশিতে চোখ মুছতেন।

রহিম মিয়াকে তার মালিক প্রতি ঈঁদে নতুন সাদা পান্জাবী আর লুঙ্গি দিতেন। রহিমা বেগমও বাসা-বাড়ি গুলো হতে জাকাতের শাড়ি পেতেন। কিন্তু ঐগুলো তারা মনের আনন্দে পরতেন না। অভাবে ও প্রয়োজনে পরতেন। রহিম মিয়ার পছন্দের রঙ ছিলো নীল। সে প্রায়ই লতিফা বেগমকে বলতেন যেদিন টাকা হবে সেদিন তোমাকে একটা লাল শাড়ি এনে দিবো আর আমার জন্যে কিনবো নীল পান্জাবী। ঐগুলো পরেই আমরা ঈঁদ করবো। লতিফা বেগম হাসতেন আর বলতেন ,আচ্ছা তাই হবে।

আজ রহিম মিয়া কর্মস্থল থেকে জীবিত ফিরতে পারেনি। এসেছেন লাশ হয়ে। জানা গেছে, অনেক উঁচুতে বাধা মাচায় কাজ করতে গিয়ে সেখান থেকে পরে গেছেন আর মাথায় আঘাত পাওয়ার কারনে ঘটনাস্থলেই নিহত হয়েছেন।

সারাবাড়িতে কান্নার রোল উঠেছিলো,, জানাজা-দাফন শেষ করার পর অন্যান্য আত্মীয়রা জরো হলেন, মরহুমের সয়-সম্পত্তি ও জিনিস পত্রের ভাগ-বাটোয়ারা করতে। রহিম মিয়ার যাবতীয় ব্যাক্তিগত জিনিস পত্র একটি টিনের ট্রাঙ্কে তালা দেওয়া থাকতো। ওটা আগে কেউ ধরার সাহস করতো না, এমনকি তার স্ত্রীও কখনো সেটা খুলতো না। আজ সবাই মিলে ট্রাঙ্কটির তালা ভেঙে সেটা খুললেন। ভেতরে ছিলো কয়েকটা নতুন লুঙ্গি, হাজার খানেক টাকা, ধান কাটার একটি কাঁচি, জমির দলিল,,আর একেবারে নতুন দুটো নীল পান্জাবী।

রহিম মিয়া নীল পান্জাবী কিনেছিলেন না পেয়েছিলেন তা কখনো হয়তো জানা যাবে না। তবে কোনোদিন পরেননি। তিনি হয়তো অপেক্ষা করছিলেন একদিন সে তার প্রানপ্রিয় স্ত্রী লতিফা বেগমকে লাল শাড়ি এনে দিবেন, সেইদিন তিনিও নীল পান্জাবী পরবেন..... তারা একত্রে ঈঁদের আনন্দকে উপভোগ করবেন ।

0 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ