“নিষ্ঠুর অমরত্ব”

বায়রনিক শুভ্র ১৯ ফেব্রুয়ারি ২০১৭, রবিবার, ০৭:৪৭:৫৮পূর্বাহ্ন বিবিধ ১৬ মন্তব্য

রোমান মিথোলজির ঊষাদেবীর নাম “আরোরা”(Aurora) . আরোরা দেবী হলেও রূপ যৌবনে মুগ্ধ হয়ে তিনি বিয়ে করেন “টিথোনাস” কে । যে ছিল পৃথিবীর সাধারণ একজন মানুষ ।

প্রতিটা মিথোলজিতেই দেব-দেবীরা অমর এবং চিরযৌবনা । সেই হিসাবে দেবী আরোরাও অমর। কিন্তু আরোরা যুবক প্রেমিক টিথোনাস একজন সাধারণ মানুষ,সুতরাং দেবী আরোরা যদি যুবক টিথোনাস কে বিয়ে করেন তাহলে সে বিয়ে পর হয়ত খুব বেশি হলে ৩০/৪০ বছর বাঁচবে । আর মনের মানুষই যদি মারা যায় তাহলে আরোরা বেঁচে থেকে কি করবে ?? এসব ভেবেই দেবী আরোরা দেবরাজ “জিপুটার/জিউস” এর কাছে টিথোনাসের অমরত্ব বর চেয়ে নেন । দেবরাজও নবীন প্রেমের নিষ্পাপতা মেনে নিয়ে “টিথোনাস” এর অমরত্ব মঞ্জুর করেন ।

“টিথোনাস” ও “আরোরা” বিয়ে করে দেবরাজ এর আনুকূল্যে সুখে শান্তিতেই জীবন কাটাতে লাগলেন । দেবী “আরোরা” ছিলেন ঊষার দেবী । প্রতিদিন ঊষা কালে তিনি ১৬ বছরের নারীর মত নতুন করে রূপ যৌবন লাভ করতেন । আর এখান থেকেই “টিথোনাস” ও “আরোরা” এর সংসারে দুঃখের আগুন লাগা শুরু হয় ।

“আরোরা” দেবরাজ এর কাছে অমরত্ব প্রার্থনা করেছিলেন । কিন্তু অক্ষয় যৌবন প্রার্থনা করেননি । ফলাফলে “টিথোনাস” বেঁচে থাকলেও প্রকিতির স্বাভাবিক নিয়মে ধীরে ধীরে বৃদ্ধ থেকে বৃদ্ধতর হতে থাকে । একসময় সে চলৎশক্তিহীন জীবন্ত পদার্থে পরিণত হন । “১৬ বছরের পুর্ন যৌবন প্রাপ্ত নারীর বৃদ্ধ স্বামী” একবার ভেবে দেখুন দুইজনের অবস্থা । একদিকে আরোরা তাঁর মনোদৈহিক চাহিদা বঞ্চিত হয়ে বৃদ্ধ স্বামীর বোঝা বইছে । অন্যদিকে স্বাভাবিক শক্তিহীন হয়ে “টিথোনাস” দিন যাপন করছে নিদারুণ কষ্টে । ভুগতে ভুগতে মানুষ একসময় মারা যায় । কিন্তু “টিথোনাস” এর মরে যাওয়ার সুযোগও নেই । কারণ জিউসের বরে সে অমরত্ব লাভ করেছে । আর দেবতারা একবার বর প্রদান করলে তা ফেরত নেওয়ার ক্ষমতা স্বয়ং দেবতারও নেই । অন্যদিকে প্রদানকৃত বরের সুবিধা কম বেশি করারও সুযোগ নেই ।

টিথোনাসের এই করুণ অবস্থা নিয়ে কবি টেনিসন “টিথোনাস” শিরোনামে একটি কবিতা লিখেছেন । সেই কবিতায় একটি লাইন আছে “Me only cruel immortality” । এই একটি লাইন দ্বারাই বোঝা যায় “টিথোনাস” অমরত্বের কি নিদারুণ যন্ত্রণা ভোগ করছিল ।

মোরাল অফ দ্যা স্টরিঃ

১। সাপে বর যেমন হয় , বরেও তেমনি সাপ হয় ।
২। সমানে সমান না হলে অন্তত সংসার করার স্বপ্ন দেখা উচিৎ না ।

0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ