জীবন বচন

নীরা সাদীয়া ৩০ নভেম্বর ২০১৮, শুক্রবার, ১০:০৮:৩৯পূর্বাহ্ন একান্ত অনুভূতি ১০ মন্তব্য

জীবন একটা চোরাবালির মত। এখানে সেখানে ফাঁদ পাতা। দূর থেকে দেখে মনে হবে সুখের চাদরে ঢাকা। কিন্তু কাছে গিয়ে চাদরটা খুললেই দেখা যাবে ভেতরে একটা বিশাল উঁচু রুক্ষ, বন্ধুর পাহাড়ের চূড়া!

অবাক হবার কিচ্ছু নেই, এটাই সত্য, নির্মম সত্য। আপনার সামনে একটি অতি উঁচু পাহাড় দিয়ে বলা হবে এটাকে ডিঙোতে পারলে জয় অনিবার্য। আপনি সারা জীবনের সকল হাসি, খেলা, তামাশা সব ভুলে ওটার পেছনেই ছুটবেন। একবার এ পথ ধরবেন, তো আরেকবার ও পথ ধরবেন। পাহাড় ডিঙানোর কী আপ্রাণ চেষ্টাটাই না করবেন। প্রথমে অনেক উৎসাহ থাকবে, না জানি কত সুখ ও পাড়ে! ধীরে ধীরে শক্তি, ধৈর্য্য, মনোবল সব ফুড়িয়ে আসবে। তখনো অনেকটা পথ বাকি। ওপরের দিকে তাকিয়ে দেখবেন, এ তো দুঃসাধ্য। "আমার ক্ষুদ্র পা কি পারে অত উঁচু পাহাড় ডিঙাতে?" হাঁপিয়ে উঠবেন আর একথা বলতে থাকবেন মনে মনে। এরই মাঝে কিছু লোক উড়ো জাহাজ ব্যবহার করে, কেউ বা ডানায় ভর করে পৌঁছে যাবে ও পড়ে।আপনি তাকিয়ে দেখবেন, আর ভাববেন, "আমার না অাছে ডানা, না আছে জাহাজ!" ও পাড়ে আর পৌঁছা হবে না!

তবুও জীবন থেমে থাকবে না। আপন গতিতে চলতে থাকবে। কালক্রমে এ পাড়েই আপনি মানিয়ে নেবেন একটা সময়। পাহাড়ের কোল ঘেঁষে সূর্যি উঁকি দেবে, অস্ত যাবে। পাহাড়ের চূড়ায় রাত নেমে আসবে, চাঁদ উঠবে। ও পাড়ের কথা এক সময় ভুলেই যাবেন।

ভাবতে বসবেন, এবার হলো না। পরের বার যদি আরেকটা কাল, মহাকাল পাই, চেষ্টা করবো, আরো চেষ্টা করবো। এই ভেবেই শান্তির ঘুম নামবে দুচোখে।

0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ