কমেন্ট করা নিয়ে কিছু কথা বলা দরকার বন্ধুদের সাথে না হয় অনেকেই আমাকে ভুল বুঝতে পারেন-

ফেসবুকে ১৫০ এর ওপরে কবিতার গ্রুপে এড আছি আমি, কিন্তু নিজের নিউজ ফিড ই পুরোটা পড়ার সময় পাইনা তো গ্রুপের পোষ্ট পড়ব কখন ? আর না পড়ে কমেন্ট ই বা দেই কি করে ? যে কারনে গত প্রায় এক বছর হল আর গ্রুপে পোষ্ট করিনা, শুধু মাত্র ৩/৪ টা পুরাণ গ্রুপে মাঝে মাঝে লেখা দেই তাও ২/৩ মাসে একবার।

কয়েক টা ব্লগেও আছি আমি, কিন্তু সমস্যা ওই একটাই, সবাই কমেন্ট করতে বলে, যে কারনে নিজেকে সরিয়ে নিয়েছি ব্লগ গুলো থেকে।

আর ফেসবুকে সবাই জানে যে আমি কমেন্ট খুব কম ই করি তবে সেটা আমার সময়ের অভাবে, আবার অনেক সময় লেখার মান ভাল হয় না বলে, এমন কি অনেক সময় আমার নিজের পোষ্টের কমেন্ট গুলোর রিপলাই ও দেয়া হয়ে ওঠে না। সবাই জানে আমি পাগলা কিসিমের মানুষ, তাই কেউ কিছু মনে করেনা, অনেকে আবার এ কারনে আমাকে অহংকারী ও বলেন, বাট আমি ওই আমার নিজের ওয়াল নিয়ে ই পরে থাকি।

এবার বলি সোনেলা নিয়ে ,সোনেলা তে একজন আমাকে লেখা দেবার জন্যে অনুরোধ করার পর আমি এখানে প্রথম পোষ্ট করি, রেসপন্স ভাল ছিল, সোনেলায় সবাই বেশ আন্তরিক। ভাল লাগায় এখানে আমি প্রায় নিয়মিত পোষ্ট করি।

দুঃখিত, সবার পোষ্ট এ যাওয়া হয় না আমার, পড়ার সময় ও খুব কম পাই। আমি লিখব আর সবাই কমেন্ট দেবে, কিন্তু আমি তো আর কারো স্ট্যাটাসে যেতে পারছি না, কমেন্ট দিতে পারছি না। সো- আজ থেকে সোনেলা তে আমি পোষ্ট করব খুব কম। যখন আর সবার মত একটিভ হতে পারব তখনই আসব এখানে।

সোনালে কে ভাল লাগায় আমি আমার অপারগতা সরাসরি প্রকাশ করলাম ও ক্ষমা চেয়ে নিলাম সবার কাছে। আশা করি সবাই এটা সহজ ভাবে নিবেন।

এবার পড়ে নিন সোনেলা তে আমার বিদায়ী পোষ্ট 🙂

—————–

প্যাগোডা
-আবু জাঈদ

উৎসর্গঃ সোনেলা কে

আবার শুরু হচ্ছে পরাজিত সন্ধ্যা
রাজপথে একমনে পেছনের স্মৃতিচিহ্ন চাটে ধর্ষিত কুকুর
মাংস পোড়া গন্ধে ডানা মেলছে আমন্ত্রিত শকুন।

এক প্রান্তে ধর্মের খুপরিতে চলুক গোপন অভিসার
অন্য প্রান্তে প্রকাশ্য নিলামে উলঙ্গ নাচুক ইতিহাসের হৃৎপিণ্ড ।

কড়া ঝালে গণতন্ত্রের সালাদ দিয়ে আমরা বসাব বুদ্ধিজীবী আসর
বেয়াল্লিশ বছর ব্যাপী কথা না রাখার দোহাই তখন সবার কলমে
মুচকি হেসে বলব- গণতন্ত্র নিপাত যাও।

অথচ আমাদের এক হাতে টাকিলার গ্লাস
অন্য হাত চঞ্চল ওই বেয়াল্লিশ সাইজ কোন এক দোপাট্টার নিচে।

 

 

২৬৩জন ২৬৩জন
0 Shares

১৫টি মন্তব্য

  • নীলকন্ঠ জয়

    এটা মেনে নিতে পারছি না। ছোট ভাই হিসেবে অনুরোধ এভাবে নিজে কষ্ট নিয়ে এবং আমাদেরকে কষ্ট দিয়ে সোনেলা ছেড়ে যাবেন না। আপনি সোনেলার সম্পদ। আপনাকে হারাতে চাই না। প্লিজ… 🙁

  • জিসান শা ইকরাম

    আবু জাঈদ ভাই ,
    সিদ্ধান্ত নেয়ার অধিকার একজন ব্যাক্তি হিসেবে অবশ্যই আপনার আছে । কিন্তু একজন কবি একজন লেখক কি শুধু একজন ব্যক্তি ? কোন কোন সময়ে একজন ব্যাক্তি পাবলিক এর সম্পত্তি হয়ে যান। একজন সাধারন মানুষ তাঁর পারিবারিক জীবনে কারো স্বামী /স্ত্রী , বাবা থাকেন। কি তিনি যখন অন্য মানুষের সম্পদে পরিনত হন , তখন তাঁর উপর সাধারন মানুষেরও কিছু অধিকার জন্মে । কেউ সে অধীকার স্বীকার করেন , কেউ স্বীকার করেন না ।
    সোনেলায় আপনি লিখছেন , এখানের প্রতিটি ব্লগারের , প্রতিটি পাঠকের আপনার উপর একটি অধিকারও জন্মেছে । সে অধিকারের জোরেই আমি বলছি , আপনি আপনার সিদ্ধান্ত পরিবর্তন করুন।

    সোনেলাকে এখানের সমস্ত ব্লগারগন একটি পরিবারের মতই ভাবেন। আপনিও এই সোনেলা পরিবারের একজন। একটি পরিবারের মধ্যে হাসি ঠাট্টা হতেই পারে । কেউ কাউকে এখানে অপমান করবে , কেউ কারো পিছনে লাগবে , এমন কোন ব্লগার এখানে নেই। চেস্টা করছি আমরা সবাই , সোনেলার পরিবেশ যাতে ভালো থাকে । পরিবেশ ভালো রাখা হবে সব সময় এটা আমি বিশ্বাস করি।

    যাদের উপর এই অভিমান করে যাচ্ছেন , তাঁরা আপনারই তো ছোট ভাই বোন । ছোট ভাই বোনদের উপর অভিমান কেনো করবেন আপনি ? তাঁরা কি অপরাধ বোধে ভুগবে না ? তাঁদেরকে যদি কষ্ট দিতে চান , তাহলে আপনার সিদ্ধান্তের বিষয়ে কিছু বলার নেই। সব কিছু বিবেচনায় রাখার জন্য অনুরোধ করছি।

  • শুন্য শুন্যালয়

    মন খারাপ করিয়ে দিলেন জাঈদ ভাইয়া …আমরা সবাই পোস্টে মন্তব্য চাই কারন এটা লেখায় অনুপ্রেরণা দেয়, কিন্তু এটাও সত্যি সবার লেখা পড়েই আমরা শিখছি…সোনেলাকে ভালো লাগে বলছেন তাহলে ছেড়ে যাওয়া চলবেনা, কোনমতেই না….
    কাল প্রত্যাবর্তন লেখা চাই…চাইই চাই…দাবিও বলতে পারেন …শুভ কামনা -{@

  • ''জিয়া চৌধুরী''

    সুস্থ্য ধারার ব্লগিংয়ের আকালে সোনেলা আমাদের অতি মূল্যবান সম্পদ। সোনেলাকে ছেড়ে থাকা যায়না। আমাদের সম্মিলিত প্রচেষ্টা সোনেলাকে অন্যতম ব্লগিং প্লাটফর্ম হিসেবে দাড় করাতে পারে। মুক্ত চিন্তার ধারক প্রতিটি ব্লগারের উচিত সোনেলার সাথে থাকা।
    সুতরাং সোনেলাকে ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত বদলে ফেলুন।
    মাতিয়ে তুলুন সোনেলাকে নিজের সোনালী চিন্তায়।

    ভাল থাকুন
    হ্যাপি ব্লগিং।

  • মা মাটি দেশ

    যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলরে…….সোনেলায় কেউ একা নয় এখানে সবাই সবার তরে।চলার পথে মান অভিমান থাকতে পারে তাই বলে বিদায় নয় ।কমেন্টস করতে পারাটা আপনার জ্ঞান অর্জন।সেটা আমরা চাইনা কিন্তু লেখা পোষ্ট না করে আমাদের জ্ঞান অর্জনে বঞ্চিত করতে পারেননা।

  • তন্দ্রা

    অতৃপ্তি
    থেকে যাবে
    আপনার অনুপস্থিতিতে
    আপনার নিকট জোর করে কি লাভ
    যদি দয়া জাগে আমাদের, আপনার উদারতা
    একটু দিয়েন এই পাঠক কুলকে।
    তারবেশি আর কি চাইব।
    যেখানেই থাকুন ভালো থাকুন ভালো,
    আমাদের পানে চেয়ে যদি একটু
    স্নেহ থাকে দেবেন দয়াবান।

  • শিশির কনা

    আমার লেখায় আপনার মন্তব্যের জবাবটিই এখানে দিচ্ছি ভাইয়াঃ ” ‘ এবার সম্ভবত সোনেলাতেও বন্ধ করে দেব। ‘ — এটি কেমন কথা বললেন ভাইয়া ? আমার এই পোস্ট দেখেই আপনি এমন কথা বলেছেন বুঝতে পেরেছি। আমি এটি শুধু ফান করার জন্যই দিয়েছি। বিভাগ দেখুন – রম্য। আমি স্যরি ভাইয়া। এমন সিদ্ধান্ত নিবেন না । আপনি ভালো লিখেন খুব। আপনার সব লেখা আমি পড়ি। আমার ভুলের কারনে , অন্য সবাইকে বঞ্চিত করবেন না প্লিজ।

    ” তবে এই ব্লগ টা আমার ভাল লাগে, তাই সময় পেলে অবশ্যই আসব আপনাদের লেখা গুলো পড়ার উদ্দেশ্যে। ” – এটিও আপনি বলেছেন । ভালো লাগার স্থানে কেন আপনার লেখা দিবেন না ?
    ভাইয়া আপনি লিখুন , আমিই না হয় আর লিখবো না । আমার তেমন লেখাও নেই। আপনার লেখা একটি ব্লগ সাইটের জন্য অনেক মুল্যবান। ”

    সোনেলার প্রতি আমার ভালোবাসা এতটাই বেশী যে , সবার সামনে ক্ষমা চাইতেও আমার লজ্জা নেই। আমার পোস্টের কারনে আপনি যদি সামান্য কস্টও পেয়ে থাকেন , আমি স্যরি । যদিও আমার পোস্ট রম্য পোস্ট ছিল , আর এটি শুধু আপনি আপনার একার দিকে কেনো টেনে নিলেন তা আমার বোধগম্য নয়।
    সিদ্ধান্ত প্রত্যাহার করুন । লিখুন আবার এখানে । -{@

    • আবু জাঈদ

      এর আগে আমার নিজের পোষ্ট এ ৪ বার এই কমেন্ট নিয়ে কথা বলা হয়েছে, আমি কেন শুধু মাত্র আপনার ওপর রাগ করব ? আপনি আমাকে ভুল বুঝেছেন, আপনার পোষ্ট টি পড়ে আমি আনন্দ পেয়েছি, আনন্দ আর কষ্ট নিশ্চই এক সাথে পাওয়া যায় না। এভাবে কেন বলছেন। আমি মুলত কিছু সমস্যায় আছি। জিসান ভাইর সাথে আজ ইনবক্স এ কথা হল, উনি কিছুটা জানেন। এমন কি আমার নিয়মিত ফেসবুক আইডি ও আমি ডিএকটিভ করেছি আজকে।
      আপনি কেন লিখবেন না ? এমন এক কথা বললেন যে এখন আপনাকে সোনেলা তে ধরে রাখার জন্যে হলেও আমাকে লিখতে হবে।
      লিখব আমি, ভুল বুঝবেন না আমাকে প্লিজ।

  • আবু জাঈদ

    আপনাদের এই ভালবাসা উপেক্ষা করে কি আর যাওয়া সম্ভব ? অতখানি অমানুষ নই আমি। কিন্তু প্লিজ কেউ কিছু মনে করবেন না যদি আমি সময়ের অভাবে কারো পোষ্টে মন্তব্য না করতে পারি।
    আপনাদের এই অনুভূতি আমার আজীবন মনে থাকবে। ভাল লাগা জানবেন সবাই। ইনশাআল্লাহ আমি নিয়মিত লিখব।

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

️️ 🍂️️ 💝 ️️ 🌟 🌺 💐 💥 🌻 🍄 🌹 💐 ⭐️ 🎉 🎊