রোগ নির্ণয়ের টেস্টের উপর ডাক্তারের কমিশন (আইন করে) বন্ধ করে তা রোগীকে ছাড় দেয়া হোক
download
সরকারী হাসপাতালের ডাক্তারগুলো হাসপাতালে সেবা নিতে আসা রোগীর প্রতি যতই তুচ্ছ-তাচ্ছিল্য, অবহেলা করুক না কেন তারা কিন্তু সন্ধ্যাবেলা নিজ নিজ চেম্বারে চরিত্র বদল করে ভাল মানুষটি হয়ে যান (ঢালাওভাবে সবাই নয়)। তখন তারা রুগির এত শুভাকাংখি হয়ে যান যে রোগির জন্য যেসব পরীক্ষার প্রয়োজন নেই সেগুলোও টেস্ট করাতে দিয়ে থাকেন। প্রেসক্রিসশনে কোথায় টেস্টসমূহ করাবেন সেটাও ডাক্তার সাহেবরা লিখে দেন। কিছু কিছু ভাল ডাক্তার আছেন যারা লিখে দেন ২৫% কমিশন ছাড় দেয়ার জন্য।
সব রোগী বিত্তবান, ধনী নয়। অনেক রোগী আছেন যারা জায়গা-জমি বন্ধক দিয়ে, হালের গরুটি বিক্রি করে দেন চিকিৎসার জন্য। কেউ কেউ দ্বারে দ্বারে ভিক্ষা করে চিকিৎসার খরচ যোগাড় করেন। তারা ডাক্তারের কাছে এসে, বিভিন্ন ডায়াগনষ্টিক সেন্টার নামের কশায় খানায় এসে আর্থিক, শারিরীক, মানসিকভাবে বিপর্যস্ত হন। সব ডাক্তার এবং সব ডায়াগনষ্ঠিক সেন্টার অবশ্য খারাপ নয়।

রোগীর রোগ নির্ণয় করতে না পারাটা রোগীর অপরাধ নয়, বরঞ্চ তা ডাক্তারের দূর্বলতা। টেস্ট করাতে ডাক্তারের কোন ভূমিকা নেই। তবুও কেন টেস্টের টাকা থেকে ডাক্তার কমিশন খাবেন? ডাক্তার তো রোগীর কাছ থেকে ফিস নিচ্ছেনই। এমন কি কোন কোন ডাক্তার টেস্টের রিপোর্ট দেখতেও ফিস নেন। আজিব দেশ আমাদের বাংলাদেশ।
ডাক্তারের ইনকামের সঠিক টেক্স(আয়কর) যদি রাজস্ব বিভাগ আদায় করতে পারে তাহলে বাংলাদেশ ৫ বছরেই স্বাবলম্বী হয়ে যাবে।
টেস্টের মূল্য কমিয়ে রোগীকে হেল্প করে ডাক্তারকে দেয়া কমিশন সিস্টেম আইন করে বন্ধ করা যায় কিনা ভেবে দেখার বিষয়।

0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ