পরিচ্ছন্নতা

ইঞ্জা ১৬ মে ২০১৬, সোমবার, ০৫:২৫:৪৭অপরাহ্ন একান্ত অনুভূতি ২৮ মন্তব্য

পরিচ্ছন্নতা নিয়ে কয়েকদিন ধরেই লিখব বলে ভাব ছিলাম আর সব চেয়ে মজার বিষয় হোল আমরা পরিচ্ছন্নতা কি সবাই জানি কিন্তু মানিনা,বিশেষ করে আমরা বাঙ্গালিরা তো যেন পণই করেছি যেন পরিচ্ছন্ন না থাকার। যেমন উদাহরণ স্বরূপ আমরা যত্রতত্র ময়লা ফেলতে কার্পণ্য করিনা, ঘরের এঁটো আমরা ঘরের পাশেই কোথাও ফেলে দিই, বাদাম, ছোলা, সিগারেটের প্যাকেট ইত্যাদি যখন যেভাবে খুশি যেভাবেই খুশি ফেলে দিই, সবাই ফেলছে আর আমি ফেললে কিবা আসবে যাবে, খাওয়ার আগে শুধু পানি দিয়েই হাত কি ধুইলাম না ধুইলাম রাক্ষসের মত খেতে বসে গেলাম আর খাওয়ার পরও তদ্রূপ আর এতে যে আমাদেরই স্বাস্থ্যহানি হচ্ছে তা কে বা বুঝার দরকার?

কক্সবাজার সি বিচের কথায় ধরুন,  বিশ্বের সর্ব বৃহৎ সি বিচ, দেশ বিদেশে কত নাম, গর্বে বুক এই ফাটে।  তো ঐ ফাটে কিন্তু সেখানকার পরিচ্ছন্নতা নিয়ে কখনো ভেবে দেখেছেন কি? ডাবের খোসা, চিনা বাদামের খোসা, খাবার দাবারের এঁটো,  সিগারেট ও সিগারেটের প্যাকেট,  পলিথিন কিনা ফেলি আর এতে যে আমাদের পরিবেশ নষ্ট হচ্ছে, সমুদ্রের দূষণ হচ্ছে তা কে কেয়ার করে কিন্তু এতে যে ক্ষতিটা যে আমাদেরই হচ্ছে তা কি সবাই জানেন, না মনে হয়।

তাহলে আসি সমুদ্র দূষণে আমাদের কি ক্ষতি হচ্ছে তা একটু বলি, সুমদ্রের মাছ, কচ্ছপ, সমুদ্রের কোরাল সব এখন বিপদে আছে, মারা যাচ্ছে লাখে লাখে, কোরাল ক্ষতিগ্রস্ত হওয়াতে সমুদ্র এখন ময়লায় পরিপূর্ণ,  হয়ত খেয়াল করেছেন এই সমুদ্রে গোসল করলে গা চুলকায় আর ভবিষ্যতে এই সমুদ্র আমাদের আর কিছুই দিতে পারবেনা, সামুদ্রিক মাছ তখন সোনার হরিণই হবে আমাদের জন্য।

আমাদের পরিবেশের কথা চিন্তা করেই আমাদের এখনই পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দেওয়া উচিত, নিজের পরিচ্ছন্নতা যেমন জরুরী তেমনি আমাদের আসে পাশের পরিচ্ছন্নতাও জরুরী আর এর জন্য বেশি কিছু নয়, ঘরের ময়লাগুলো যথাযথ ও নির্ধারিত স্থানে ফেলুন, যত্রতত্র কোন কাগজ, আধখানা সিগারেট, প্যাকেট, খাদ্য দ্রব্য, কাগজ বা যে কোন ময়লা ডাস্টবিনে ফেলুন এবং অন্যকেও পরিচ্ছন্নতা মেনে চলার পরামর্শ দিন, প্রতিদিন নিজে পরিষ্কার থাকুন আর পরিচ্ছন্নতা মেনে চলুন অন্যদেরও উৎসাহিত করুন, থুতু, কফ নির্ধারিত স্থান ছাড়া ফেলবেন না কারণ এতে রোগবালাই বেশি ছড়াই আর আসুন আমাদের সমুদ্র ও আসে পাশের পরিবেশকে পরিচ্ছন্ন রাখি, আর এতে আমাদের শুধু নয় আমাদের ভবিষ্যৎ বংশধররাও সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশ উপহার পাবো।।

 

১২৫জন ১২৫জন
0 Shares

২৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য