আমার রোজনামচা

শাহানা আক্তার ১৩ নভেম্বর ২০১৬, রবিবার, ০৮:২৪:০৮অপরাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ২৯ মন্তব্য

আমার পরিবারে আমি ছাড়া আরও চারজন সদস্য রয়েছে...বলছিলাম আমার তিন সন্তান আর ওদের বাবার কথা...বয়সের পার্থক্যের কারণে তাদের একের সাথে অন্যের সেভাবে বন্ধুত্ব গড়ে ওঠেনি...এমনকি ভাইবোনদের মধ্যেও নয়....তাই বলে যে ওদের মধ্যে ভালো সম্পর্ক নেই তা কিন্তু নয়...সবার সাথেই সবার বেশ ভালো সম্পর্ক...শুধু কেবল বন্ধুত্বটাই সেভাবে গড়ে ওঠেনি...যেরকম বন্ধুত্ব হলে একে অন্যের সাথে নিজেদের সব কথা শেয়ার করতে পারে।

যাই হোক, এর সব ধকল এসে পড়ে আমার ওপর...আমাকেই ওদের সবার সব কথা শুনতে হয়। ধরন অনুযায়ী তারা আবার দুই প্রকৃতির ... একদিকে রয়েছে আমার বড় ছেলে সৌমিক আর তিনবছরের মেয়ে টুনটুনি, অন্যদিকে রয়েছে চতুর্থ শ্রেনীতে পড়া স্বপ্নীল আর ওর বাবা... স্বপ্নীল ওর স্কুলের বন্ধুদের গল্প বলে,ওর ক্লাসের গল্প বলে আর ওর বাবা তার ব্যবসায়ের কোথায় কি ঘটনা ঘটলো সেসব নিয়ে গল্প বলে...ওদের গল্পগুলো কিছুটা দীর্ঘ হয়ে থাকে...অনেক সময় সেগুলো শুনতে শুনতে আমি ধৈর্য্যহারা হয়ে যাই, তখন আমি ফেসবুকিং করি, রান্না করি অথবা অন্যকোন কাজ করি, এদিকে ওরা ওদের কথা বলতেই থাকে বলতেই থাকে...আমি যখন রান্নাঘরে যাই তখনও ওরা কথা বলতে বলতে আমার পেছন পেছন রান্নাঘরে যায়...ওদের একমাত্র উদ্দেশ্য হলো আমার সাথে ওদের কথাগুলো বলে শেষ করা...আমি সেগুলো মনোযোগ দিয়ে শুনছি কি শুনছিনা তাতে ওদের কোন সমস্যা নেই...স্বপ্নীলের কথার শেষে শুধু হ্যাঁ বললেই হলো আর ওর বাবার কথার শেষে একটা কিছু বলে দিলেই হলো।
অন্যদিকে টুনটুনি আর সৌমিক বেশিরভাগ সময় আমাকে কিছু ভিডিও দেখতে বলে সেগুলো আমাকে খুব মনোযোগ দিয়ে দেখতে হয়...এতোটাই মনোযোগ দিয়ে দেখতে হয় যে অনেক সময় হয়তোবা চোখের পলকও ফেলিনা...কারণ টুনটুনির যদি মনে হয় যে ওর ভিডিও আমি মনোযোগ দিয়ে দেখছিনা তাহলেই সে সামনে যা পাবে সব ছুঁড়ে ফেলে দিবে আর বলতে থাকবে তুমি দেখো নাই, তুমি দেখো নাই...যতোই বলি মা আমি দেখেছিতো কিছুতেই তাকে বুঝানো যাবেনা...আর সৌমিকের ক্ষেত্রে যা হয় তা হলো মনোযোগ দিয়ে ওর ভিডিওটা দেখে বলতে হবে সেখানে কি বোঝানো হয়েছে, যদি উল্টাপাল্টা কিছু বলে ফেলি তাহলেই সে বুঝতে পারে যে ভিডিওটা আমি মনোযোগ দিয়ে দেখিনি। তখন সেও রাগ করে সেখান থেকে চলে যায়, দ্বিতীয়বার আর ভিডিওটা দেখার সুযোগ দেয়না, তাই টুনটুনি আর সৌমিকের ক্ষেত্রে বাধ্য হয়েই আমাকে মনোযোগী ছাত্রী হতে হয়।
এটাই আমার পরিবার...এখানেই আমার আনন্দ..  🙂

0 Shares

২৯টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ