সোনালী এ্যা প্লাসের দিনগুলি।

 লিখেছেন on জানুয়ারী ৩, ২০১৮ at ১১:৪১ পূর্বাহ্ন  সমসাময়িক  Add comments
জানু. ০৩২০১৮
 

হুজুগে বাঙ্গালি বলে একটা কথা আমাদের দেশে প্রচলিত আছে। দেশের বর্তমান হুজুক এ্যা প্লাসের হুজুক। সোনালি এ্যা প্লাস না পেলে আজ কাল অভিবাবকরা পাশের বাসার ভাই/ভাবির সাথে ইজ্জতের দৌড়ে নাকি হেরে যান। অফিসে কলিগের সাথে বলার মত বিষয়বস্তু থাকে না। কিন্তু এই সোনালি এ্যা প্লাস পাওয়া ছেলে মেয়ে গুলা কাসার ডিম পারার মত শিক্ষা অর্জন করেছে কিনা সেটা নিয়ে আমাদের ভাবার সময় কি আছে? তথাকথিত এই সোনালি এ্যা প্লাস আমাদের ছেলে মেয়েকে কি সঠিক শিক্ষা দিতে পেরেছে?? কিছুদিন পর পর শিক্ষা ব্যাবস্থার অমূল পরিবর্তন, পি,এস,সি, জে,এস,সি, সৃজনশীল সিলেবাস, এইসব কি অদৌ আমাদের ছেলে মেয়েদের সঠিক শিক্ষা দিতে পেরেছে??

আমারা আছি একটা ঘোলক ধাঁধায় ভিতর যেখান থেকে বের হওয়া কোনদিন সম্ভব কিনা জানি না। ছেলে মেয়েরা স্কুলে যাচ্ছে। শিক্ষকরা পরীক্ষার আগে প্রশ্নপত্র হাতে তুলে দিচ্ছে কারন একটাই, স্কুলের রেজাল্ট ভাল করতে হবে। আর স্কুলের রেজাল্ট ভাল না হলে ভর্তি বাণিজ্য কমে যাবে, ডোনেশন কমে যাবে, ডি,আই,এ কর্মকর্তারা প্রতিবেদন খারাপ দিবে সেই জন্য আবার এম,পি,ও নিয়ে ঝামেলা হবে। এই সমস্যার সমাধানের জন্য সহনীয় মাত্রায় ঘুষ দিতে হবে। মজার ব্যাপার হচ্ছে একটা দুর্নীতির সাথে আরেকটা কতটা ঘনিষ্টভাবে জরিত। তার উপর কিছুদিন আগে আমাদের মাননীয় শিক্ষা মন্ত্রী সহনীয় মাত্রার ঘুষকে হালাল করে দিয়েছেন।

যেহেতু আমাদের ছেলে মেয়ের সোনালি এ্যা প্লাস না হলে ইজ্জতে আঘাত হানার একটা ব্যাপারও থেকে যায় তাই অভিবাবকরা দেখেও না দেখার ভান করে নীরব থাকে। আর এই গোলক ধাঁধায় পরে জাতি দিনে দিনে হয়ে যাচ্ছে মেধা শূন্য যেই মেধা শূন্য জাতির কমন রোগ বি,সি,এস পরীক্ষা। আমাদের ঘোলক এই পর্যন্তই। এর বাইরে বের হওয়ার ক্ষমতা আমাদের নেই।

ভারতের নাগরিক গুগলের সি,ই,ও সুন্দর পিসাই, অ্যাডোবি সিস্ট্যামের সি,ই,ও সান্তানো নারায়েন, মাইক্রোসফটের সি,ই,ও সত্য নাদেলা, নকিয়ার সি,ই,ও রাজিব সূরিরা যখন গ্লোবাল প্রযুক্তি নিয়ে ব্যাস্ত ঠিক সেই সময়টায় আমরা ভারতকে ৭০ টা গালি দিয়ে মনে মনে তৃপ্তির ঢেকুর তুলি আর নয়ত নীলক্ষেতের চিপায় এম,পি,থ্রী গাইড কিনি কারন আমাদের বি,সি,এস ছাড়া গতি নেই। কেঊ কেঊ বলে থাকেন আলো আসবেই, সোনার বাংলায় আলো আসবে একদিন। হ্যা তবে সেটা আলো না আলু আসবে উন্নতমানের বিদেশ থেকে যা সিদ্ধ করে কেবল ভর্তাই খাওয়া যাবে। বাদ দেন! আলু আসুক এই ফাকে আমরা এক কাপ চাই খাই।

  ২টি মন্তব্য, “সোনালী এ্যা প্লাসের দিনগুলি।”

    
  1. +++++++ টিলাস বুঝিনা। মরন আছে সামনে সেটাই বুঝি।

    চা চলুক।

  2. 
  3. যে টূকু ছিল সেটাও নিজেরা শেষ করছি আজকাল শিক্ষা এর