url [640x480]এ বছরের বিজয় দিবসে বাজারে আসছে বাংলাদেশের তৈরী গাড়ি। খবরটা আনন্দের না খুব?  🙂 দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান পিএইচপি পরিবার এই আনন্দের বার্তা বয়ে এনেছেন। চলতি বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসেই এই কারখানায় উৎপাদিত সেডান কার বাজারজাত করার উদ্যোগ নিয়েছে তারা।

বছরে এক হাজার দুইশত  ১৬০০ সিসির গাড়ি উৎপাদন  কারখানা স্থাপনে পিএইচপিকে কারিগরি সহায়তা দেবে বিশ্ববিখ্যাত মালয়েশিয়ান 'প্রোটন অটোমোবাইল'। প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের আনোয়ারার বরুমছড়া এলাকায় ৩০ একর জমির ওপর স্থাপিত হচ্ছে এই কারখানা।

দেশে বিক্রীত ১৫০০ সিসির টয়োটা করোলা রিকন্ডিশন্ড গাড়ির দামেই প্রোটন গাড়ি পাওয়া যাবে। জ্বালানি খরচও পড়বে তুলনামূলক কম। ২৫ হাজার কিলোমিটারের মধ্যে কোনো গাড়িতে যান্ত্রিক গোলযোগ দেখা দিলে ২৪ ঘণ্টার মধ্যেই সেই কার মেরামতের ব্যবস্থা করা হবে দেব বিনা খরচে।
বাংলাদেশে নির্মিত প্রোটন সেডান কারের নামকরণ হবে 'প্রোটন পিএইচপি'।

উল্লেখ্য যে প্রোটনের চেয়ারম্যান হচ্ছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী  ডা. মাহাথির মোহাম্মদ। ১৯৮৫ সালে প্রোটন সাগা দিয়ে সেডান কারের যাত্রা শুরু হয়েছিল মালয়েশিয়ায়। সেই বছর চার কোটি মানুষের দেশ মালয়েশিয়ায় এ ব্র্যান্ডের গাড়ি বিক্রি হয়েছিল ১৩ হাজার। পরের বছর বেড়ে দাঁড়ায় ৮৩ হাজার। বর্তমানে চীন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও জার্মানিতে প্রোটন গাড়ি রপ্তানি হচ্ছে।

স্বাগতম  প্রোটন পিএইচপি
স্বাগতম প্রোটন পিএইচপি

 

সুত্রঃ

 

0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ