বই : সোনালি – দুঃখ

গালিবা ইয়াসমিন ১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার, ১১:২১:৩৮অপরাহ্ন বুক রিভিউ ৬ মন্তব্য

লেখক : সুনীল গঙ্গোপাধ্যায়
প্রচ্ছদ : লাইম বুকস
প্রকাশনা : অ্যানি
মোট পৃষ্ঠা: ৪0
মূল্য: ৬০ টাকা

পাঠ্য প্রতিক্রিয়া : শুরুতে লেখক সম্পর্কে একটু বলি - সুনীল গঙ্গোপাধ্যায় কবি ও ঔপন্যাসিক হলেও তার কবিতা বেশী জনপ্রিয় । আমি নিজেই স্যারকে তার লিখা কবিতার মাধ্যমে চিনেছি । আর এই প্রথম তার লিখা উপন্যাস পড়লাম ।
"সোনালী - দুঃখ " বই সম্পর্কে বলতে গেলে প্রথমে বলতে হবে এটা মূলত "প্রেমকাহিনী" , সেই রাজাদের রাজ্যজয় আর রাজা - প্রজাদের সময়কার এ কাহিনী , সত্যি কথা বলতে হবে যে আমার কাছে এই উপন্যাস চমৎকার লেগেছে । বেশকিছু চরিত্র নিয়ে এ উপন্যাস তৈরি হয়েছে , উপন্যাসে নায়ক "ত্রিস্তান" যার জন্ম দুঃখে , জীবনের উত্থান - পতনও দুঃখে এবং মৃত্যুটাও আর নায়িকা হচ্ছেন সোনালী , যার রূপের বর্ণনা করতে গেলে পৃথিবীর সব ভাষা শেষ হয়ে যাবে কিন্তু বর্ণনা শেষ হবে না । উপন্যাসে প্রকাশ পেয়েছে বন্ধুত্ব এর বন্ধন কতোটা গভীর , মাঝে নায়কের আগমন , গুরু ভক্তি , মৃত্যুও মানুষকে নিয়ে খেলায় মেতে উঠে , সৎ জীবন কঠিন , ভালোবাসার কঠিন রূপ এবং শেষে নির্মম মৃত্যু । সম্পর্ক গুলো রক্ষায় মানুষের কতোটা সৎ থাকতে হয় টা এই উপন্যাসের প্রত্যেকটা মুহূর্তে প্রকাশ পেয়েছে । এতো কিছু বলার পরও প্রেম কাহিনী টা সম্পর্কে কিছু না বলার কারণ হচ্ছে এই প্রেমটা গুছিয়ে বলার মতো ভাষা আমার জানা নেই , ভালোবাসার সম্পর্ক ঠিক রাখতে হলে দুজনকে যে সমান সমান স্তরে থাকতে হবে এবং দুজনকে এক সাথে থাকতে হলে যে কতোটা ত্যাগ স্বীকার করতে হবে এসব কিছুই সুন্দর ভাবে " ত্রিস্তান " আর "সোনালী" বুঝিয়ে দিয়েছে । সব মিলিয়ে আমার মনে হয়েছে সুনীল গঙ্গোপাধ্যায় স্যার এর অনন্য সৃষ্টি এই উপন্যাস ।
বইটা পড়ে শেষ করতে মাত্র ৭ ঘন্টা লেগেছে অর্থাৎ আমার ১দিনে পড়ে শেষ করতে পারা পঞ্চম বই “সোনালী - দুঃখ ”। আরেকটা কথা আমার কাছে এই কাহিনী'র সবচেয়ে আশ্চর্য বিষয় মনে হয়েছে নায়কের তিন বার মৃত্যুর মুখ থেকে ফিরে আশা । বাকী সব কিছুই আপনারা বইটা পড়লে বুঝতে পারবেন । তাই সময় না নিয়ে “সোনালী - দুঃখ” বইটি সংগ্রহ করেই পড়ে ফেলুন ।

শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ