গত প্রায় ৮/১০ বছর যাবতই আমি ফ্যাশন হাউজ 'দেশাল' এর পোশাক নিয়মিতই ব্যবহার করে আসছি। এর মুল কারণ,
১। সিম্পল অফিসিয়াল পোশাক হিসাবে 'দেশাল' এর উপকরণ খুবই আরামপ্রদ।
২। সম্পূর্ণ দেশীয় তাঁতে প্রস্তুত।
৩। ষোলআনা দেশীয় বানিজ্যের সাথে সম্পৃক্ত।
৪। আকর্ষণের আরো একটি প্রধান এবং মনোমুগ্ধকর কারণ, এই ফ্যাশন হাউজে সেবাদানকারী কর্মীর ইউনিফর্ম এবং শপিংব্যাগ। বাংলাদেশের জন্মলগ্নের অগ্নিঝরা দিনগুলোতে প্রকাশিত সংবাদপত্রের সচিত্ররুপ ইউনিফর্ম এবং শপিংব্যাগে তুলে ধরা হয়েছে। ফ্যাশন হাউজটিতে ঢুকলেই সেবাদানকারী কর্মীদের ইউনিফর্ম দেখে মনটা কেমন করে উঠতো! ভালোলাগা আর ভালোবাসার আচ্ছনতায় আবিষ্ট হয়ে যেতাম।
সেই থেকে 'দেশাল' আমার প্রিয় ফ্যাশন হাউজ। বরাবরই তৈরি পোশাক কিনতে গেলে আমি সাধারণত দেশীয় ফ্যাশন হাউজগুলো থেকেই কিনি। সে নিজের জন্য হোক বা উপহার দেয়ার জন্যই হোক। একসময় 'আড়ং' ছিলো সে তালিকায়। কিন্তু 'আড়ং' যে ষোলআনা দেশীয় বানিজ্যের সাথে সম্পৃক্ত নয়, সেটা আমি বহুদিন পরে জানতে পারি। এখনও 'আড়ং' থেকে কেনাকাটা করি তবে পরিমানে কম।

যাহোক, তো গতবছর এমনি একদিন ঢুকলাম 'দেশাল' এ। ঘুরছি দেখছি কিন্তু কি যেনো একটা ফাঁকাফাঁকা লাগছে। হঠাৎই নজরে এলো কর্মীদের ইউনিফর্মে পরিবর্তন! চোখ বুলিয়ে দেখি সকলেই ভিন্ন ইউনিফর্ম গায়ে জড়িয়ে আছেন। জিজ্ঞাসা করলাম, ব্যাপার কি? সবার ইউনিফর্ম চেঞ্জ? ওরা জানালো, আগের ডিজাইনটা পালটে এখন নতুন ডিজাইন সরবরাহ করা হয়েছে। কারণ কি? জানালো, কর্তৃপক্ষীয় সিদ্ধান্ত। আমি অনুযোগ করতে লাগলাম। খুঁজলাম, শাখাপ্রধান যিনি ক্যাশ সেকশনে সবসময় বসেন তাঁকে। তিনি নেই। জিজ্ঞাসা করলাম, আপনাদের গ্রাহক অভিযোগ বা মতামত লিখার কোন ব্যবস্থা আছে? জানালো, আছে। হাতে নিলাম এবং দাঁড়িয়ে থেকেই দ্রুতহাতে যা মনে আসলো তাই লিখে অভিযোগ জানিয়ে আসলাম। নিয়মিত ক্রেতা হিসাবে ওখানকার প্রায় সকলেই আমাকে চিনতো। পইপই করে তাদের বলে আসলাম এটা যেনো অবশ্যই কর্তৃপক্ষের নজরে তোলা হয়। সেসময়টায় আমার মন এতোটাই খারাপ হয়ে গিয়েছিলো যে লিখতে গিয়ে আমার হাত রীতিমতো কাঁপছিলো। পরবর্তীতে আরো কয়েকবার অদিকে যাওয়া হলেই 'দেশাল' এর শাখাপ্রধানকে নক করেছি। ব্যাপারটা ঘটেছিলো ২০/০৫/২০১৭ তারিখে।

মজার এবং আনন্দের ব্যাপার হচ্ছে, গত সপ্তাহে 'দেশাল' এ ঢুঁ মেরেই আমি যারপরনাই উচ্ছ্বসিত। দেখি সকল কর্মীদের ইউনিফর্মেই আবার আমাদের স্বাধীনতা সংগ্রামের অগ্নিঝরা দিনগুলোয় প্রকাশিত সংবাদপত্রের সচিত্ররুপ ফিরে এসেছে। আমি জাস্ট ভাবতেই পারছিলাম না যে তা আবার ফিরে আসতে পারে! আমি বলছি না আমার অভিযোগটাই তারা আমলে নিয়েছেন। হয়তো আমার মতো আরো অনেকেই ব্যাপারটা নোটিশ করেছেন অথবা আমার অভিযোগটাকেই তারা বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন তাদের ব্রান্ডিং এর (সঠিক বানানটা লিখতে পারছি না) এর প্রয়োজনে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা যদি আমি একজনের কথাই তারা আমলে নিয়ে থাকেন, তবে আমি সফল। তখনও চিন্তা করি নাই আমলে নেবে বা নিতে পারে। কিন্তু তৎক্ষণাৎ ক্ষোভ ঝেড়ে আসাটাই যেনো আমার জন্য তখন স্বস্তিকর ছিলো।

0 Shares

একটি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ