গোপাল ভাঁড়

রিলেটিভিটি সম্পর্কে আইনষ্টাইন বলে ছিলেন-জ্বলন্ত চুলায় তোমার হাত এক মিনিট ধরে রাখো-মনে হবে যেন এক বছর কেটে গেল। অন্যদিকে যদি তুমি একজন সুন্দুরী তরুনীর সঙ্গে এক ঘন্টা বসে থাকো, মনে হবে এক মিনিটও হয়নি। এটাই রিলেটিভিটি বা আপেক্ষিকতা।

এই তত্বের সাথে মিল রেখে গোপাল ভাঁড় দ্রব্যমূল্যের আপেক্ষিকতার তত্ব আবিস্কার করেছে এইবার। গোপাল ভাঁড়ের মতে, “ব্যাপক ক্ষুদা ও চাহিদা নিয়ে একদিন বাজার করে দেখ, মনে হবে যেন এক বছরের টাকা খরচ করে ফেললে।

অন্যদিকে ক্ষুদা ও চাহিদা প্রায় বন্ধ রেখে এক বছর বাজার করো, দেখবে যেন একদিনো হয়নি। এটাই দ্রব্যমূল্যের আপেক্ষিকতা”। গোপাল ভাঁড়ের মতে চাহিদা কমালেই বাজার ঠান্ডা হয়ে যাবে।

এই তত্ব শুনার পর গোপাল ভাঁড়কে প্রশ্ন করা হোল তাইলে এইবার বলেন চাহিদা কমানোর উপায় কি? গোপাল ভাঁড় সাথে সাথে জবাব দিলঃ যেমন ধরুন বাজার থেকে আপনি দুই তিনটা কাঁচা মরিচ এনে রান্নার সময় চুলার উপর ঝুলিয়ে রাখা, পিয়াজ এনে সেটা চুবিয়ে রান্না করা, ভাতের বদলে আলু-আলুর বদলে ঘাস খাওয়া(দু’চারজন তৃণভূজি এদেশেও এখনও আছে) ইত্যাদি। অন্যদিকে মোবাইল ফোনে আমাদের প্রয়োজনে অপ্রয়োজনে বেশি কথা বলা বন্ধ করা, রিকশা-টেম্পু বাসের বদলে পদযাত্রায় শামিল হওয়া, পোশাক ব্যাবহারে বাংলা সিনেমার নায়িকাদের ফলো করাসহ বিভিন্ন উপায় নিয়ে ব্যাপক টিপস দিল উত্তরে। গোপাল ভাঁড়ের ধারনা এগুলো ঠিক মত ফলো করলে দ্রব্যমূল্যে ব্যাপক ভাবে কমে যাবে। এবং এর জন্য সে নোবেল প্রাইজও পেয়ে যেতে পারে।

এই পর্বের সমাপ্তি।

প্রথম পর্বঃ http://www.sonelablog.com/archives/27633

 

বিঃদ্রঃ ইহা একটি রম্য রচনা। কারো জীবনের সাথে ডানে বামে, চামে চিকনে, উপর নিচে মিল খাইলে আমি উন্মাদ দায়ী না। আর জানেনতো পাগলে কিনা বলে আর ......... কিনা  খায়।

সবাইকে শুভেচ্ছা।

0 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

ফেইসবুকে সোনেলা ব্লগ