ইউনিজয় এবং বিজয় এই নিয়ে কপিরাইট ঝামেলা হচ্ছে এটি নিয়ে সবাই নিশ্চিত কম বেশি শুনেছেন। আমি আগে ফেসবুকের একটি পোষ্টে মন্তব্যে বলেছিলাম যে ইউনিজয় এবং বিজয় লেআউট যদিও প্রায় এক রকম কিন্তু এদের মাঝে বেশ কিছু পার্থক্য বিদ্যমান। যেখানে একটা কি পরিবর্তিত হলে পুরো সিস্টেম পাল্টে যায় সেখানে বেশ কয়েকটা পরিবর্তন অবশ্যই আলাদা একটা ঘটনা বলে স্বীকার করতেই হবে।

যাই হোক আমি সরাসরি এই দুই লে আউটের মাঝে পরিবর্তনটুকু তুলে ধরার চেষ্টা করলাম-

 

ইউনিজয় লে-আউট
ইউনিজয় লে-আউট

 

বিজয় লে-আউট
বিজয় লে-আউট

 

  • সাধারণ কি বোর্ডের Q বাটনে খেয়াল করলে দেখতে পাবেন একে ব্যবহার করে 'ঙ' এবং 'ং' এই দুটি বর্ণ লিখা যায়। যারা বিজয় লেআউট ব্যবহার করেন তারা সাধারণ ভাবে Q বাটনটি চাপলে 'ঙ' আর Shift চেপে তারপর টাইপ করলে 'ং' প্রিন্ট হবে। কিন্তু যখন আপনি ইউনিজয় লে আউট ব্যবহার করবেন তখন এটি পরিবর্তিত হয়ে যাবে। এখানে সাধারণ ভাবে Q বাটন চাপলে আসবে 'ং' এবং Shift সহ চাপলে আসবে 'ঙ'
  • এরপর কি বোর্ডের X বাটনটি দেখুন। যারা বিজয় ব্যবহার করছেন কিংবা করেছেন তারা অবশ্যই জানেন যে বিজয় লেআউটে সরাসরি 'ো' এবং 'ৌ' এই দুটি এক ক্লিকে আসে না। 'ো' লিখতে হলে প্রথমে আপনাকে x চেপে 'ে' আনতে হবে আর তারপর মাঝে বর্ণ বসিয়ে f চেপে 'ো' নিয়ে আসতে হবে। একই ভাবে যদি 'ৌ' আনতে চান তাহলে প্রথমে c চেপে 'ে' এনে তারপর মাঝে বর্ণ বসিয়ে শেষে Shift+X চেপে 'ৌ' প্রিন্ট দিতে হবে। এখন আপনি যদি ইউনিজয় ব্যবহার করেন তাহলে 'ো' এবং 'ৌ' লেখার জন্যে আপনাকে এত ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে না। আপনি কাঙ্ক্ষিত বর্ণটি লিখে x চাপলে 'ো' চলে আসবে আর Shift+X চাপলেই 'ৌ'
  • এরপর \ ( 3 নম্বর চিহ্নিত বাটন ) টি খেয়াল করলে দেখতে পাবেন এখানে বিজয় ব্যবহার করে আপনি সাধারণ ভাবে "ৎ" এবং Shift সহ চেপে "ঃ" প্রিন্ট করতে পারবেন। কিন্তু সেই একই বাটন যখন ইউনিজয় ব্যবহার করবেন তখন সাধারণভাবে এটি "ৱ" এবং Shift চাপা অবস্থায় "ৰ" প্রিন্ট করবে। অর্থাৎ এটি একেবারেই ভিন্ন আউটপুট অন্য কথায় ইউনিক বাটন।
  • এরপর কি বোর্ডের 6 বাটন (4 নম্বর দ্বারা চিহ্নিত) টি দেখলেই বুঝতে পারবেন এটি বিজয় ব্যবহার করে সাধারণ ভাবে '৬' এবং Shift চেপে 'ৰ' প্রিন্ট করে। কিন্তু ইউনিজয় লেআউটে সেটি সাধারণভাবে "৬" এবং Shift চেপে "ঃ" প্রিন্ট হয়।
  • কি বোর্ডের 7 বাটনটিতে (5 নম্বর দ্বারা চিহ্নিত) আপনি বিজয় ব্যবহার করে সাধারণ ভাবে আউটপুট পাবেন '৭' এবং Shift চেপে পাবেন "ঁ"। কিন্তু ইউনিজয় লেআউটে সেটি সাধারণভাবে "৭" এবং Shift চেপে "ৎ" প্রিন্ট করবে।
  • এরপর কি বোর্ডের 2 বাটনটি (6 দ্বারা চিহ্নিত) খেয়াল করলে দেখবেন সেখানে বিজয় ব্যবহার করে আপনি সাধারণভাবে '২' এবং shift চেপে '@ (কিংবা এর পরিবর্তিত একটি রূপ)" প্রিন্ট করতে পারবেন। কিন্তু ইউনিজয় ব্যবহার করলে সাধারণভাবে '২' এবং shift চেপে 'ঁ' প্রিন্ট হবে।
  • এরপর 7 এবং 8 চিহ্নিত বাটন দুটি লক্ষ করলে দেখবেন সেখানে বিজয় লে আউট দিয়ে দুটি বর্ণ প্রিন্ট করা যায় এমন নির্দেশ দেয়া আছে। কিন্তু ইউনিজয় সিস্টেমে এমন কোন নির্দেশ নেই। অর্থাৎ এই দুটিও সম্পূর্ণ ইউনিক বিজয়ের তুলনায়।

 

আরও একটা ব্যাপার অতিরিক্ত সংযুক্তি হিসেবে বলছি। ইউনিবিজয় বা ইউনিজয় লেআউটগুলো বের হয়েছে ২০০৩ সাল বা তারও আগে, ১৯৮৭ সালে ডিজাইন করা হলেও বিজয়ের স্বত্তাধীকারী বিজয়ের পেটেন্ট পেয়েছেন ২০০৮/২০০৯ সালে। সেক্ষেত্রে পেটেন্টের আগের থেকেই থাকা এই লেআউটগুলো কীভাবে পেটেন্ট বিরোধী হয়ে যায়?

 

এরপর আর আলাদা করে কোন মন্তব্য করতে রুচি হচ্ছে না। এখনো যদি কেউ যদি বলেন ইউনিজয় লেআউটটি বিজয় থেকে সরাসরি কপি করা হয়েছে তাহলে তার বুদ্ধিমত্তা নিয়েই আমার প্রশ্ন থাকবে।

 

 

 

চিত্র সূত্র :

** বিজয় লেআউটঃ বিজয়ের সাথে সরবরাহকৃত নির্দেশিকা।
** ইউনিজয় লেআউটঃ অভ্রের পুরাতন ভার্সনের সাথে রিলিজ কৃত ইউনিজয় লেআউট এর কিবোর্ড লেআউট ভিউয়ার।

 

 

0 Shares

১৩টি মন্তব্য

মন্তব্য করুন

মাসের সেরা ব্লগার

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ