প্রেয়সীর হাতের স্পর্শ

 লিখেছেন on ফেব্রুয়ারী ২, ২০১৮ at ৪:৩২ অপরাহ্ন  একান্ত অনুভূতি, সাহিত্য  Add comments
ফেব্রু. ০২২০১৮
 

_______আমি আমার নৈশান্দ্রিলার হাতটা শক্ত করে চেপে ধরে ছিলাম কতক্ষন জানিনা-হয়ত শত শত শতাব্দি ধরে!! ওই যে বন্য চিলটা উড়ে চলে গেল, ও এর স্বাক্ষী জেনে রেখো!

উড়ে গেল বটে, তবে তোমরা জিজ্ঞেস করলে ঠিকঠাক বলে দিলে দিতে পারলেই হয়!

তোমাদের কাছে এটা একটা নিরীহ হাত বলে ভুল হতে পারে!
অমলিনীর বিধূর বাঁশীর কথা কি তোমার মনে পড়ে?
কিংবা চকোরিয়ার অম্রকাননের গল্পটা?
না মনে পড়লে সে দোষ তোমাদের নয়! শুধু জেনো,

-এ হাতের স্পর্শ পাবো বলে আমি মাউন্ট স্টিরলিং পর্বত থেকে আরব সাগর পাড়ি দিয়েছিলাম একদিন! সে স্পর্শ মিলেছিল কিনা, সে কথা বলবনা এখন! শুধু শুনে যাও!

আমার কাছে এ হাত, এ হাতের নখ, এ হাতের তালু, এর প্রতিটা রেখা যেখানে আমাদের সুখ- বাসনার গপ্প আছে গাঁথা! কিভাবে বোঝাব এর স্পর্শ সেই মাতাল করা ঢেউ, তরঙ্গনিহিত সে বিধূর সুর আর, বেথোভেনের ফিফ্থ সিম্ফোনীর থেকে বেশি ছিল প্রিয়!

তবু নিথর মৃত মানুষের মত শুধুই চেয়ে থাকি সে হাতের দিকে, আমার আঙুলের মাঝে আঙুল দিয়ে অষ্টপৃস্ঠে বেধে রেখেছি কত! প্রেয়সী আমার কখনো লক্ষ্য করেছিল কিনা বলতে পারিনা! এ হাত ধরে কল্পনায় হেটে বেরিয়েছি ‘এন্ড্রোমিডা গ্যালাক্সির’ নক্ষত্র থেকে নক্ষান্তরে কত যে’ – সে নক্ষত্রের বুকে আচড় কেটে লিখে দিয়েছি তাকে কখনো বলতে না পারা কত কথা! সে কথাগুলো তুমি না জানলেও হবে! পরে আমার প্রেমিকা লজ্জা পেতেও পারে!

সে অনেক কাল আগের কথা অবশ্য! আমার সে- , আমি কিংবা এন্ড্রোমিডা গ্যালাকটিক সেই নক্ষত্ররা আজ পরস্পরের থাকে লক্ষ কোটি মাইল দূরে! আমার সে প্রিয়া ফেলে গেছে তার স্পর্শ আমার গালে!

ঠিক আমার জায়গাটায় দাঁড়িয়ে এখোনো হাজারো যুবক একটি কাব্য জগতের দ্বারপ্রান্তের সূচনা করে চলেছে! কতজনা মুছে দিয়েছে সে গল্প কে বলতে পারে ! কিন্তু সে হাতের স্পর্শ যে পেয়েছে, মাখিয়ে দিয়েছিল একদিন সারা অন্তরে, হৃদয়ের প্রতিটা অন্দরে তার অস্তিত্ব জানান দিয়ে যাবে সে হাত আরো কত যে লক্ষ লক্ষ শতাব্দী জুড়ে- তা আমি কিছুতেই বলতে পারিনা!
………+………+……..

বিঃদ্রঃ

এই বইমেলায় আমার একটি বই এসেছে রোদেলা প্রকাশনী থেকে। :)
“আবিরের ডায়েরি তেপান্তরের বালুকায়”
যারা বইমেলার অঙ্গন ঘুরে যাবেন, বইটা একবার হাতে নিয়ে দেখে যাবেন। আপনাদের মত গুণীজনের হাতের স্পর্শ বইটিতে পড়লেও নিজেকে সৌভাগ্যবান মনে করবো। :D

  ৬টি মন্তব্য, “প্রেয়সীর হাতের স্পর্শ”

    
  1. কেমন করে লিখে জাও হে গুনী। পড়তে পড়তে পড়েই গেলাম শেষে লেখা না দেখে থগেমে গেলাম।
    সুন্দর সুন্দর শব্দমালা দিয়ে সাজিয়েছেন লেখা টী।
    ভাল লাগ্ল প্রিয়।
    হ্যা গিয়েছিলাম কিন্তু পড়লাম আজ।
    আবার গেলে দেখা হবে।

  2. 
  3. ভাল লেখা, এমন লেখা আরো চাই।
    বই মেলায় গেলে আপনার বইটি কেনার ইচ্ছে রইল।