“কত জনই এলো, গেলো কত জনই আসবে”তবে কতজন আর তুমি এক না

সিহাব ২৪ অক্টোবর ২০১৩, বৃহস্পতিবার, ১০:৫৮:৩৩পূর্বাহ্ন বিবিধ ১২ মন্তব্য

জীবনে বহু আড্ডা দিয়েছি । তবে কোনোটাই বেশিদিন স্থায়ী হয় নি। প্রতিটি আড্ডাকে একত্রিত করলে হয়তো বলতে পারতাম ” আহ, কি আড্ডাই না জীবনে মেরেছি !” – কিন্তু একত্রিত করার সময় সু্যোগ তেমন করে পাওয়া হয় নি।
তবে, যখনি মান্নাদের কন্ঠে সেই মাদকতাময় গান ” কফি হাউসের সে আড্ডাটা …” শুনি, তখনি জীবনের সেই ছড়ানো ছিটানো আড্ডাগুলো কোথা হবে যেন এসে একই সুঁতোয় বাঁধা হয়ে চোখের সামনে ভেসে উঠে !

জ়ীবনে হয়তো ৭ জনের চেয়েও বেশি বন্ধুদের সাথে আড্ডা-দুষ্টোমি করেছি । কিন্তু যতবারই সেই “কফি হাউস”-এর গানটা শুনি, ততবারই অগনিত বন্ধুরা সেই ৭ জনের চরিত্র নিয়েই মনের স্বপ্নগাঁথা দিনগুলিতে দস্তুর মত হাজির হয়, যেন আমি তাদের ঠিক আমার চোখের সামনেই এখন দেখছি !

এই গানটির শেষাংশের অনেক বিস্বাদ মাখানো আছে। যা কিনা মনে করিয়ে দেয় জীবনে সুখের সাথে দুঃখের কি অনবদ্য সম্পর্ক ! ইট পাথরে ঘেরা এই বাস্তবতা তার কঠিন হাতুড়ি দিয়ে প্রতিনিয়তই আমাদের সেই দুঃখের ঘাঁ মেরেই চলছে !
আজ যার কন্ঠের গান শুনে আমরা কেউ আমরা কেউ কখনো কখনো সুখের বা দুঃখের শ্বাস ফেলি, সেই মানুষটিই আজ থেকে নিবেনা এই পৃথিবিতে আর এতটুকুও সুখ-দুখ মাখানো কোনো প্রশ্বাস ! কী অদ্ভুত… ভীষণ অদ্ভুত !!

এ যেন এক উজ্জ্বল নক্ষত্রের ভীষণ পতন ! যে পতনে আকাশের কিছু যায়-আসে না, তবে সেই পতনের ফলে পাতালের এক ভীষণ ক্ষতের সৃষ্টি বলেই পাতালের অনেক কিছু যায়-আসে ! পাতাল আজ মলিন আলোয় আলোকিত বলেই পাতালের আজ অনেক কিছু যায়-আসে ! পাতালে আজ অনেক কিছু থেকেও কিছু একটা না থাকার উপস্থিতি ভীষণ নিষ্ঠুর ভাবে চোখে পড়ে !
……
ভাল থেকো তুমি মান্না দে,
আমাদের তুমি ছেড়ে
ভাল-ই থেকো !
ও-পাড়েতে বসে
স্মৃতির গান
আর গেয়ো না-ক !!

……

১৮৭জন ১৮৭জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য