Roktodata.org একটি শতভাগ স্বেচ্ছাসেবামূলক ও অলাভজনক ওয়েবসাইট। যাঁরা স্বেচ্ছায় রক্তদান করতে চান এবং যাঁদের প্রয়োজন, তাঁদের মধ্যে সেতুবন্ধন তৈরি করা এর উদ্দেশ্য।

বেশ কয়েক বছর আগে একই নামে একটা প্রজেক্ট শুরু করেছিলাম। ডোমেইন নিয়েছিলাম, কাজও প্রায় গুছিয়ে এনেছিলাম। এরপর ধীরে ধীরে আগ্রহ হারিয়ে ফেললাম। সাইট চালু করা হল না, ডোমেইনটাও আর রিনিউ করা হয়নি।

এক সময় আবিষ্কার করলাম, অন্য কেউ সেই ডোমেইনটা নিবন্ধন করেছেন এবং একই রকম একটা ওয়েবসাইট দাঁড় করিয়েছেন। কিছুটা খারাপ যে লাগেনি এমন নয়, কিন্তু এটা ভেবে নিজেকে সান্ত্বনা দিতাম যে, অন্য কেউ আমার কাজটাই করছেন। পরে অবশ্য দেখলাম, সেই ভদ্রলোকও সাইটটা আর দেখভাল করছেন না। হয়তো আমার মতোই আগ্রহ হারিয়ে ফেলেছেন।

যা-ই হোক, আমি নিজের ব্যবসা আর অন্যান্য বিষয়গুলো নিয়ে ব্যস্ত হয়ে পড়লাম। আর খোঁজখবর রাখা হল না।

কিছুদিন আগে হঠাৎ করে আমার বাবা অসুস্থ হয়ে পড়লেন। পরীক্ষা করে দেখা গেল ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। রক্তের জন্যে এখানে সেখানে ফোন দিতে লাগলাম। একদিকে হাসপাতালে রোগীর দেখাশোনা করা, অন্যদিকে রক্তের খোঁজ – আমি বেশ বিপদেই পরে গিয়েছিলাম।

আল্লাহর কৃপায় বাবা সুস্থ হলেন। নিতান্তই অপরিচিত কয়েকজন মানুষ রক্ত দান করেছিলেন, আমি তাঁদের প্রতি আজীবন কৃতজ্ঞ। এই অবস্থায় আমি অনুধাবন করলাম, এরকম একটা প্ল্যাটফর্ম আসলেই থাকা দরকার। যেখানে রক্তদাতারা তাঁদের নাম তালিকাভুক্ত করে রাখবেন আর যে কেউ যখন তখন রক্তদাতাদের খুঁজে বের করতে পারবেন। আমার মতো দিশেহারা হতে হবে না।

পুরনো কোডগুলো খুঁজে বের করলাম। অনেক কোড নতুন করে লিখতে হল। কাজের ফাঁকে ফাঁকে এটাকে এগিয়ে নিলাম। নতুন ডোমেইন নিলাম এবং সাইটটা চালুও করে ফেললাম।

আশা করছি, অন্তত একজন মানুষ হলেও আমার এই চেষ্টা থেকে উপকৃত হবেন।

যাঁরা রক্তদান করে থাকেন, তাঁদেরকে এখানে তালিকাভুক্ত হতে ও সবাইকে পরিচিতদের সাথে শেয়ার করতে অনুরোধ করছি।

আল্লাহ সবার মঙ্গল করুন।

Roktodata.org ওয়েবসাইটের লিংক

২২২জন ৫জন
0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য