প্রযুক্তিগত সুবিধা আসবেই , একে ঠেকানো যায় না । কিন্তু আমরা বাঙ্গালীরা এর অপব্যবহার করি খুব ।
মোবাইলে 3G এসে গিয়েছে । টেলিটক শুরু করেছে আগেই , আজ শুরু হলো গ্রামীণ ফোনের। মন্ত্রী ” ভিডিও কল ” করার মাধ্যমে গ্রামীণ ফোনের 3G উদ্বোধন করলেন। আশাকরা যায় আগামী বছরের মার্চ মাসের মধ্যে সমগ্র দেশে 3G সুবিধা পাওয়া যাবে।

লক্ষ্য করে দেখুন ” মন্ত্রী আজ ভিডিও কলের মাধ্যমে 3G উদ্বোধন করলেন ” – হাইলাইটস এই খবরে , যেন 3G একমাত্র ভিডিও কলেই ব্যবহৃত হবে। অথচ ” মন্ত্রী একটি কম্পিউটার থেকে ইন্টারনেট ব্রাউজ করার মাধ্যমে এটি উদ্বোধন করলেন ” – এমন হলেই ভালো হতো ।  বলা বাহুল্য সমস্ত মোবাইল অপারেটরগন এই ভিডিও কলের উপরই তাদের প্রচারনায় জোর দিবেন । বর্তমানে যেভাবে রাত ১২ টার পর কল রেট সর্বনিম্ন – একটি বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখেই এই রাত ১২ টার প্রচারনা তা বুঝাই যায়।

3G এর অপব্যবহার ভয়াবহ রূপ নিতে পারে । এখানেও রাত ১২ টার পরে বিশেষ অফার দিবে মোবাইল অপারেটরগন এটা নিশ্চিত। কি কি হতে পারে ভিডিও কলে এটি আমরা সবাই জানি এবং বুঝি । কত যে কেলেঙ্কারি , কত ভিডিও যে অনলাইনে প্রকাশ হবে , তা এখনই কল্পনা করা যায় ।

অনুরোধঃ
১ / বোকার মত ভিডিও কল এ এমন কিছু করবেন না , যাতে আপনি বিব্রত হন ।
২ / আপনার ছেলে , ছোট ভাই , কন্যা , বোন কে 3G সাপোর্ট করে , এমন সেট কিনে না দেয়াই ভালো । যদি একান্তই দিতে হয় , নজর রাখবেন তার উপর। কারন হিন্দি সিরিয়াল দেখে , আপনি যা ধারনা করেছেন , তার চেয়ে অনেক বেশী কিন্তু তারা বুঝে গিয়েছে ।

অকঃ 3G  মোবাইলে ব্যাবহার নিয়ে আমার দীর্ঘদিনের বন্ধু ব্লগার মিসুর সাথে আলাপের প্রেক্ষিতে এই পোস্ট লেখার আইডিয়া এসেছে।
পোস্টের কৃতিত্ব মুলতা মিসুর ।

২২৬জন ২২৮জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য