সাম্প্রতিক সময় ফুটবল নিয়ে বহু পোস্ট দেখছি। এক সময় আর্জেন্টিনার ভয়াবহ ভক্ত ছিলাম। ক্রিকেটে পাকিস্তান আর শ্রীলঙ্কার। ক্রিকেটে বাংলাদেশ ঢুকে যাওয়ার পর বাংলাদেশ ছাড়া আর কার ভক্ত হবো। তবে বছর কয়েক ধরে ক্রিকেট-ফুটবল কিছুই টানে না। তাই দেখা তো দূরের কথা, খবর নেয়াও হয় না।
 
যাই হোক, ফুটবল নিয়েই বলি: রবার্টো বেজিও নামে ইতালীর এক কিংবদন্তী ফুটবলার ছিল এটা কি এই প্রজন্ম জানে! কিংবা মরোক্কোর মুস্তফা হাজি বা ক্রোয়েশিয়ার ডেভর সুকার কিংবা প্যারাগুয়ের গোলকিপার কাম স্ট্রাইকার হোসে লুই চিলাভার্ট কে কি চিনে? নেদারল্যান্ডের রুড গুলিট কে কি চেনে?
 
৯০ এর প্রজন্ম টেলিভিশনে ম্যাকগাইভারের পাশাপাশি ফুটবলে নিজ দলের বাইরেও বিভিন্ন দলের লিজেন্ডদের শ্রদ্ধা জানাতো। নিচের ছবিটা নস্টালজিক খেয়াল-Kheyal এর পেজ থেকে নেয়া। আমরা যারা ভিউকার্ডের প্রজন্ম তাদের জন্য সত্যিই ইমোশনাল। কারণ আমরা আজকের মূর্খ প্রজন্মের মতো একজনের ভক্ত বলে অপরকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করতাম না। সম্মান দিতাম যোগ্যতার।
 
ভিউকার্ডের ছবির উপরে ম্যাকগাইভার। যে ফুটবল আর ক্রিকেটের যে কোন দলের সমর্থকের প্রিয় আর তার নিচে ম্যারাডোনা, রবার্তো ব্যাজিও, এবং কোকড়া চুলের রুড গুলিত।
১০৭জন ১৯জন
0 Shares

৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য