প্রিয়তমা কাছে এসো, ভালোবাসো।
এক অগ্নিস্ফুলিঙ্গের মতো জীবন তোমার
এক অগ্নিপতঙ্গের মতো জীবন আমার
বাতিঘরের উঁচু বারান্দা থেকে চুরুট ধরিয়ে ছুঁড়ে ফেলা
কত দেশলাই কাঠি নিভে যায় সমুদ্রের জলে আর ফেনায়,
তবু যে কাঠি, যে স্ফুলিঙ্গ নিভে যেতে যেতে
আঘাত করে যায় সোরা গন্ধক ঠাসা বারুদাগারে।
শতাব্দীর ঘুম ভেঙে মরিয়ম ফুলের মতো
জেগে ওঠে যেই আগ্নেয়গিরি ভিসুবিয়াসের আকাঙখা নিয়ে
তোমার এক ফোটা জলের মতো স্ফুলিঙ্গের ঘষায়।
প্রিয়তমা বলোতো কে, কাকে জ্বালায়?
সেখানে তোমার,আমার অমরত্ব লেখা রয়।

উল্লেখিত কবিতাটি সম্প্রতি বই মেলায় প্রকাশিত কবি আসিফ ইকবালের বই ২১শে ডিসেম্বরের “ প্রিয়তমা ” কবিতার অংশ বিশেষ। বইটিতে মোট পঁচিশটি কবিতা আছে।

আসিফ ইকবাল, পুরো নাম মুহাম্মাদ আসিফ ইকবাল রাসেল। ঢাকার ছেলে, শৈশব, কৈশোর,পার করেছেন ঢাকার মোহাম্মদপুরে। পড়াশোনা করেছেন সরকারি ল্যাবরেটরি স্কুল,ঢাকা কলেজ,ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে পেশায় তিনি একজন ব্যাংকার। শিক্ষয়িত্রী মা আর সরকারি কর্মকর্তা বাবার আদর স্নেহের ছায়ায় বড়ো হয়েছেন,পেয়েছেন কাব্য_কবিতা, সাহিত্য জগতে বিচরনের অবাধ সুযোগ। ছোটো বেলা থেকে শুরু করে প্রাপ্তমনষ্ক হয়ে উঠার প্রতিটি ধাপে কাব্য প্রতিভার চমক দেখিয়েছেন অবিরত হয়ে। পত্র–পত্রিকা,লিটল ম্যাগাজিন আর সোস্যাল মিডিয়ায় জনপ্রিয়তা পেয়েছেন তার সাহিত্য অনুরাগের কারনে।

আসিফ ইকবাল আমার খুব কাছের বন্ধুদের একজন। সদাহাস্যজ্বল, চমৎকার ব্যাক্তিত্বের অধিকারী একজন সু–শিক্ষিত মানুষ। তার ২১শে ডিসেম্বর বইটা পেতে আমাকে বই মেলায় যেতে হয়েছে তিনবার। প্রথমবার বইটির স্টক শেষ হয়ে গিয়েছিলো,দ্বিতীয়বার বৃষ্টির কারণে চলে আসতে হয়েছে। শেষবার বইটা হাতে পেয়েছি। বলা চলে এই বইটির কারনে আমার বইমেলা ঘোরাঘুরি স্বরনীয় হয়ে গেছে। আর মজার ব্যাপার হলো তিনবারের কোনো বারেই শ্রদ্ধেয় লেখক সাহেবের সাথে আমার দেখা হয়নি।

আসিফের কবিতা নিয়ে অনেক কিছু লেখার সামর্থ আমার নেই। যতটুকু পড়ে বুঝেছি তাতেই আমার ভালো লাগা কাজ করেছে। লিখতে পারলে হয়তো আরো কিছু যোগ করা যেতো। বই হাতে নিয়ে প্রথমেই যে লেখাটি নজর কেড়েছে তা দিয়েই শেষ করছি…

★ সময় যেতে থাকে, যেতে যেতে রঙ বদলায়,ঋতু বদলায়, ফিরে ফিরে আসে। মাথার উপর সূর্য, সূর্যের দিন ☀ ব্যস্ত কোলাহল। তবুও একটা সময় সে ডুবে যায়। প্রশান্তি নিয়ে আসে মায়াবী চাঁদ। রাত গড়িয়ে যায়, ভোর হয়। ঘটে চলে ঘটনা। জীবন এগোতে থাকে। রাতের স্বপ্ন ফিঁকে হয়ে আসে দিনের আলোয়। মানুষ তবু হেটে যায়। সময়ের আবর্তনে একসময় স্বপ্নরাও ফিরে ফিরে আসে। হয়তো নতুন রুপে,নতুন আঙ্গিকে এইসব দোলাচাল…. ★

আসিফ ইকবাল আর তার ২১শে ডিসেম্বর সফল হোক, শুভকামনায় শুভাকাঙ্ক্ষী সাবিনা ইয়াসমিন।

_বই সম্পর্কিত তথ্য_

লেখক– আসিফ ইকবাল
প্রচ্ছদ– আকীল আকতাব
মূল্য– ১৫০/– টাকা
প্রকাশক– স্বরচিহ্ন
পরিবেশক– রাইটার্স গিল্ড

★ অনলাইনে বইটি পেতে হলে যোগাযোগ –
www.rokomari.com / swarchinnho

৪১১জন ১৮২জন
49 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য