আমাদের ভালোবাসার একটি উঠোনের নাম হচ্ছে সোনেলা। আমাদের লেখালেখির ভূবন বলতে এই সোনেলাকেই বুঝি। খুব আহামরি কোন লেখার জগৎ নয় এটি, তবে আন্তরিকতা,হৃদ্যতা, ব্লগার বা লেখকদের পারস্পরিক বন্ধন এখানে অনেক দৃঢ়, যা অনেক সাইটে অনুপস্থিত।
২০১৫ সালে আমাদের এই সোনেলায় প্রচুর লেখা এসেছে। প্রচুর মান সম্মত লেখাও প্রকাশিত হয়েছে এখানে। বর্তমান পোষ্টে লেখার মান বিচার নয় পাঠকরা কোন লেখা গুলো সর্বাধিক পড়েছেন এটি বিবেচনায় এনে ২০১৫ সালে সর্বাধিক পঠিত পঞ্চাশটি পোস্ট দুই পর্বে প্রকাশ করা হবে।
২০১৪ সালের সর্বাধিক পঠিত কুড়িটি লেখা নিয়ে পোষ্ট দিয়েছিলেন সোনেলার জনপ্রিয় ব্লগার আমাদের সবার প্রিয় লীলাবতী। তিনি পারিবারিক ব্যস্ততার কারনে অপারগতা প্রকাশ করায় এবং সোনেলা ব্লগ টীমের অনুরোধে এবছর আমিই দিলাম পোষ্ট। পোষ্টের সমস্ত তথ্য সোনেলা ব্লগ টীম সরবরাহ করেছেন।

পঠিত সংখ্যা দেখে সবাইকে লেখার মান বিবেচনা না করার জন্য আবারো অনুরোধ জানাচ্ছি। এখানে বেশিরভাগ লেখা পুরাতন ব্লগারদের। হতে পারে আইডেন্টিটি একটা ফ্যাক্টর, সাথে সাথে অন্য ব্লগারদের লেখায় নিয়মিত অংশগ্রহনটাও জরুরী। আবার কি ধরনের লেখা পাঠক পছন্দ করেন, এই ব্যাপারটাও এড়ানোর নয়।
তাহলে আসুন দেখি  ২০১৫ সালে সোনেলায় প্রকাশিত সর্বাধিক পঠিত ৫০ টি পোষ্ট এর প্রথম ২৫ টি————-

১। কার্নিভাল:ব্যবসার আড়ালে একটি প্রতারণার নাম-পর্ব ১
ব্লগারের নামঃ ওয়ালিনা চৌধুরী অভি
পোষ্টটি সর্বমোট ১৩৮২৬ বার পঠিত।
কার্নিভাল নামে কুষ্টিয়াতে একটা ইভেন্ট ম্যানেজমেন্ট কোঃ এর দুর্নীতি,প্রতারণা নিয়ে তথ্য প্রমান সহ এই পোষ্টটি অনলাইনে যথেষ্ট আলোড়ন তুলেছিল। ফেইসবুকের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে মানুষের ইমোশন কে কিভাবে নিজেদের স্বার্থে অনেকে ব্যবহার করে, এই পোষ্ট এর একটি জলজ্যান্ত প্রমাণ।

২। ই-বুকে বিজয় মাসের সোনেলা
ব্লগারের নামঃ ছাইরাছ হেলাল
পোষ্টটি ৩৯৯২ বার পঠিত।
সোনেলার প্রথম ই-বুক প্রকাশনা। ২০১৪ সনের ডিসেম্বর মাসে প্রকাশিত বিজয় দিবস উপলক্ষে ব্লগারদের পোষ্ট সমুহের নির্বাচিত পোষ্ট নিয়ে এই ই-বুক প্রকাশিত হয়েছিল। ২০১৫ সনের বিজয়ের মাসে এমন উদ্যেগ কেন গ্রহন করা হলো না তা বোধগম্য নয়। আগামী বছর এটা ভেবে দেখার জন্য অনুরোধ জানাচ্ছি।

৩। অফুরান রঙেরা
ব্লগারের নামঃ শুন্য শুন্যালয়
পোষ্টটি ৩৫২৫ বার পঠিত।
এই লেখা কেন নাম্বার ৩ আমি জানিনা। আসলে অনেকদিন লেখা নিয়ে সমস্যায় ভুগছিলাম, কিচ্ছু আসেনা মাথায়। আমাকে উৎসাহিত করবার জন্যেই সবার এই ফিরে আসা। সোনেলার সবার ভালোবাসায় আমি আজীবন ঋণী।

৪। কৃতজ্ঞতা : একান্ত আপন সোনেলা পরিবার
ব্লগারের নামঃ নীলাঞ্জনা নীলা
পোষ্টটি ৩৪৯৭ বার পঠিত।
ব্লগার তার নিজের শততম পোষ্ট এবং সোনেলায় তাঁর অবস্থান নিয়ে অত্যন্ত আবেগঘন একটি পোষ্ট দিয়েছিলেন। সোনেলাকে নিয়ে নীলাঞ্জনা নীলার এই আবেগ সবাইকে স্পর্শ করে গিয়েছিল।

৫। গোপন কথাটি রবে গোপনেই
ব্লগারের নামঃ ছাইরাছ হেলাল
পোষ্টটি ৩৩০৮ বার পঠিত।
একজন ব্লগারের একটি মন্তব্য নিয়ে এই পোষ্ট যথেষ্ট আনন্দঘন পরিবেশের সৃষ্টি করেছিল। এই পোষ্ট একটি আড্ডাস্থল হয়ে উঠেছিল, সোনেলা পরিবার যে মাঝে মাঝে আড্ডায় মেতে থাকে, এই পোষ্ট এর লেখা এবং মন্তব্য সমূহ পাঠ করলেই তা বুঝা যাবে। চুরি কিভাবে করতে হয়, তা হাতে কলমে শিখিয়েছেন লেখক এই পোস্টে।

৬। বিগ-আপডেট – ব্লগের কারিগরি উন্নয়নের কাজ চলছে
ব্লগারের নামঃ নাজমুল আহসান
পোষ্টটি ৩২৯১ বার পঠিত।
এটি একটি দাতা হাতেম তাই ধরনের পোষ্ট। সোনেলা ব্লগে কি কি সুবিধা চায় সবাই, এটা জানতে চেয়ে পোষ্ট দিলেন ইনি। ব্যাস আমরা সবাই মনের ইচ্ছেতে যার যা খুশি মত চাহিদা দিলাম।প্রায় সব চাহিদাই পুরন করা হলো। মন্তব্যের নোটিফিকেশন এর চাহিদা ছিল সব থেকে বেশি। এটি পুরন হবার সাথে সাথে কিছু সাইড এফেক্টও অবশ্য আসছে এখন। এটি দূর করার জন্য অনুরোধ জানাচ্ছি।

৭। ২০১৪ সনে সোনেলার সর্বাধিক পঠিত ২০ টি পোষ্ট
ব্লগারের নামঃ লীলাবতী
পোষ্টটি ২৯৮১ বার পঠিত।
সোনেলার ২০১৪ সনে প্রকাশিত সর্বাধিক পঠিত ২০ টি লেখা নিয়ে এই পোষ্ট। প্রথমবার এধরনের পোষ্ট চালু করেন আমাদের জনপ্রিয় ব্লগার লীলাবতী। এবং তিনি এবছর এই বিশাল দায়দায়িত্ব আমার স্কন্ধে সমর্পন করিয়া ব্যস্ততার সাথে ফিঁসফাঁসে ব্যস্ত হইয়া পড়িলেন।

৮। আসুন বৃষ্টির গানের কথা বলি
ব্লগারের নামঃ লীলাবতী
পোষ্টটি ২৭৫৭ বার পঠিত।
নিজের পছন্দের বেশ কিছু বৃষ্টির গানের লিংক দিয়ে পোষ্ট দিয়েছিলেন লীলাবতী।পরবর্তীতে পাঠকরা মন্তব্যে আরো বৃষ্টির গান এর লিংক দেন, সব গানগুলোই পরে পোষ্টে অন্তর্ভুক্ত করা যায়। এই পোষ্টটিকে বৃষ্টির গানের একটু অমুল্য সংগ্রহ হিসেবে গন্য করা যায় আর সাথে সাথে লীলাবতীর বুদ্ধিমত্তারও পরিচয় মেলে। সবাইকে কোন পোস্টে কিভাবে আগ্রহী করে তোলা যায় লীলাবতীর কাছ থেকে আমাদের শেখার আছে। থাংকু।

৯। ৭২ থেকে ৭৫ দালাল আইনে সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের নাম ও অপরাধের বিবরন-১
ব্লগারের নামঃ জিসান শা ইকরাম
পোষ্টটি ২৭৪৩ বার পঠিত।
১৯৭২ থেকে ১৯৭৫ সন পর্যন্ত যুদ্ধাপরাধী হিসেবে যে সমস্ত রাজাকার,আলবদর,আলসামস,শান্তি কমিটি মুসলিম লীগ সদস্যদের সাজা হয়ে গিয়েছিলো, তাদের সাজার মেয়াদ, অপরাধের ধরন, নাম সহ এই পোষ্টে বিবরন সংযুক্ত করা হয়েছিল। এদের সবাইকে ১৯৭৫ এর ডিসেম্বরে কোন ধরনের কারন বা ক্ষমা প্রদর্শন ব্যতিরেকে মুক্ত করে দেয়া হয়। ধারাবাহিক পোষ্টটি কোন কারনে বন্ধ করে দেয়া হলো, বোধ গম্য নয়। জিসান ভাইয়াকে অনুরোধ করবো হাজার ব্যস্ততার মধ্যেও এই মহৎ দায়িত্বটি আপনি পালন করুন।

১০। “বই প্রকাশ বিষয়ক কিছু কথা এবং একটি মুক্ত আলোচনা”
ব্লগারের নামঃ হৃদয়ের স্পন্দন
পোষ্টটি ২৬৯১ বার পঠিত।
সোনেলা কর্তৃক একটি বই প্রকাশনার ব্যাপারে বলেছিলেন হৃদয়ের স্পন্দন এবং বই প্রকাশের ব্যাপারে সবার মন্তব্যের জবাব দিতেই এই মুক্ত আলোচনা সংক্রান্ত পোস্ট। এই পোস্ট শীর্ষে আসায় এটা প্রমাণিত হয়, ব্লগে আলোচনাটা জরুরী। যেকোন ব্যাপারে সকল ব্লগারের আলোচনা সমালোচনায় একটা সুষ্ঠ সিদ্ধান্তে আসা যায়।

১১। আসুন লিখে ফেলি উপন্যাস (আপডেট)
ব্লগারের নামঃ প্রহেলিকা
পোষ্টটি ২৫৫৬ বার পঠিত।
ব্লগার এই পোস্ট দিয়ে কিছুদিন পর সোনেলা থেকে চলে যাবার ঘোষনা দিয়ে এক উপন্যাস লিখে রেখে গেলেন। নতুনত্বের এই আইডিয়া আমাদের সবার নজর কেড়েছিল। ব্লগ কর্তৃপক্ষ ভবিষ্যতে ব্যাপারটা নিয়ে আবার ভাববেন বলে আশা রাখি।

১২। তোমাকে আমার মনে পড়বেই
ব্লগারের নামঃ অরণ্য
পোষ্টটি ২৪৫০ বার পঠিত।
ব্লগার সজীবের কাছ থেকে উপহার পাওয়া গাড়ি নিয়ে অরণ্যের পথযাত্রা। গান এবং স্মৃতির মিশ্রণ নিয়ে এ এক অনন্য, শীর্ষ ২৫ এ আসার মতই পোস্ট।

১৩। ব্রীড়াবতী ভত্তাবউয়ের জন্মদিন
ব্লগারের নামঃ ভোরের শিশির
পোষ্টটি ২৪১৭ বার পঠিত।
আমাদের প্রিয় ভত্তাবউ লীলাবতীর জন্মদিন উপলক্ষ্যে এই পোস্ট দিয়ে পুরো লীলাবতীকে এক পাতায় এনে ভোরের শিশির আমাদের বিষ্মিত করে দিয়েছিলেন, তাও খুব অল্প সময়ের মধ্যে। পোস্টটি চমৎকার এক আড্ডা আর মিলনমেলার আবহ এনে দিয়েছিলেন। করিৎকর্মা ভোরের শিশিরকে আগাম আমার জন্মদিনের দাওয়াত দিয়ে রাখলাম :p

১৪। ঝর্নায় কথা
ব্লগারের নামঃ শুন্য শুন্যালয়
পোষ্টটি ২৩৯১ বার পঠিত।
ছবিব্লগের সাথে কথোপকথন যুক্ত করে কিছুটা আলাদা আমেজ আনার চেষ্টা করেছিলাম। সবার ভাল লেগেছে বলেই মনে হচ্ছে। হ্যাপি 🙂

১৫। পরীর চন্দ্র জীবন
ব্লগারের নামঃ শুন্য শুন্যালয়
পোষ্টটি ২৩৭২ বার পঠিত।
আমাদের প্রিয় ব্লগার খেয়ালী মেয়ে চুপিচাপি গাঁটছাড়া বাঁধছিলেন। ইহা একটি বাঁধ সাধা পোস্ট। খেয়ালী মেয়ে (পরীর) চন্দ্রের মত একটি জীবন কামনা করছি।

১৬। অন্তর্জালের সম্মোধন
ব্লগারের নামঃ ব্লগার সজীব
পোষ্টটি ২৩০২ বার পঠিত।
ইন্টারনেট এর যে এতো সুন্দর একটা বাংলা প্রতিশব্দ আছে, “অন্তর্জাল”, তা আমাদের এই জ্ঞানী ব্লগারের মাধ্যমে আমি প্রথম জানতে পারি। ব্লগে রিলেশন যাই হোক, সম্বোধন টা কি হওয়া উচিৎ এই পোস্টে তা বলা হয়েছে, আর আমার মনে হয়েছে সজীব ওরফে ভাভু বাইয়া ঠিক কথাই বলেছেন।

১৭। গল্পঃ ঐশী
ব্লগারের নামঃ হিলিয়াম এইচ ই
পোষ্টটি ২২৮৩ বার পঠিত।
শেষ ভাল যার সব ভাল তার। বিয়োগান্তক হলেও শেষ দৃশ্যটিতে দুজনের অজানা গন্তব্যে হেঁটে যাওয়ার সুন্দর দৃশ্য নিয়ে এই গল্পটি। হিলিয়ামের এই গল্পটি সবারই বেশ ভাল লেগেছিল। ব্লগে গল্পের পাঠক কম বলে মনে হয় কেন জানি। তার মধ্যে থেকে এই লেখাটি উঠে আসায় গল্প লেখায় অনেককে উৎসাহিত করবে বলে মনে হয়।

১৮। সন্ত্রাসী অনিকেত নন্দিনী হতে সাবধান সাবধান
ব্লগারের নামঃ লীলাবতী
পোষ্টটি ২২৬৩ বার পঠিত।
অনিকেত নন্দিনী আপু যে একজন ভয়াবহ লাইক সন্ত্রাসী তা আমরা এই পোস্টের মাধ্যমে জানতে পারি। ফেসবুকে লাইক দিয়ে তিনি সবার ঘর চুরমার করে দিয়েছিলেন। রম্য এবং আড্ডা পোস্টে লীলাবতী অতুলনীয়। এটি তার আরেকটা প্রমাণ।

১৯। আলোকবর্ষ
ব্লগারের নামঃ শুন্য শুন্যালয়
পোষ্টটি ২২৫৪ বার পঠিত।
২০১৫ কে স্বাগত জানাতে এই ছবিব্লগ, লেখক তার মহাপান্ডিত্য দেখানোর চেষ্টায় চেষ্টারত ছিলেন। সফলতা নাম্বার ১৯ 😀

২০। আমার বড় আপুর পাত্র দেখা এবং
ব্লগারের নামঃ ব্লগার সজীব
পোষ্টটি ২২৪৮ বার পঠিত।
নিজে বিয়ে করতে না পারে বড় আপুর বিবাহ ভাঙচুরের ষড়যন্ত্র ও মন্ত্রণা কারী পোস্ট এটি। সদাহাস্যময় সজীবের স্বভাবজাত হাসি আনন্দের পোস্ট আমরা সবসময়ই উপভোগ করি।

২১। “সেই সব নারী শিকারিরা”
ব্লগারের নামঃ লীলাবতী
পোষ্টটি ২২৪৬ বার পঠিত।
সোনেলার ব্লগ পরিচয় দিয়ে ফেইসবুকে ফ্রেন্ড রিকোয়েষ্ট পাঠিয়ে বন্ধু হওয়া এবং পরবর্তিতে সোনেলার কোন বিষয়ে এমন বন্ধুদের বাটি চালান দিয়েও খুঁজে না পাওয়া নিয়ে একটি রম্য ধর্মী পোষ্ট।এটি প্রমানিত যে সোনেলার কোনো পোষ্ট ফেইসবুকে শেয়ার দেয়ার পরে সেই পোষ্টে সোনেলার ব্লগারদের উপস্থিতির পরিমান প্রায় নাই বললেই চলে।আমরা কতজন সোনেলার ফেইসবুক গ্রুপ পেইজে একটিভ তা আমরা নিজেরাই জানি।
কিছুটা বিতর্কিত এই পোষ্ট পঠনের দিক দিয়ে উঠে এসেছে ২১ নম্বরে।

২২। না খোলা চিঠি,,,,
ব্লগারের নামঃ অরুনী মায়া
পোষ্টটি ২২৪০ বার পঠিত।
অরুনী মায়া সোনেলায় এলেন আর জয় করলেন।একটি ঠিকানা বিহীন চিঠি নিয়ে অত্যন্ত আবেগময় একটি লেখা এটি। একটি চিঠি নিয়ে এমন লেখা সহজ নয়।ঠিকানা বিহীন চিঠির মতই অনিদৃষ্ট গন্তব্যে হেঁটে যাওয়া একজন নারীর কথা বলা আছে এখানে। অরুনী মায়া তাঁর লেখায় বিচিত্রতা নিয়ে আসেন। প্রায় লেখায়ই প্রথমে গদ্য এবং পরে পদ্য থাকে।আর তাঁর ছবি নির্বাচন অসাধারন হয়।যেভাবে উনি আগাচ্ছেন তাতে সোনেলার ২০১৬ এর শীর্ষ ৫০ এ অন্য কারো লেখা থাকবে কিনা সন্দেহ আছে আমার :p

২৩। শুভ জন্মদিন জিসান ভাইয়া-২
ব্লগারের নামঃ শুন্য শুন্যালয়
পোষ্টটি ২২০১ বার পঠিত।
জিসান শা ইকরামের জন্মদিনের শুভেচ্ছা পোষ্ট এটি। ভাইয়ার বিভিন্ন লেখা হতে কিছু উল্লেখযোগ্য অংশ চুরি করে এই পোষ্ট সাজানো হয়েছে।একটি ভিডিও বানানো হয়েছে ভাইয়ার ফেইসবুকের বিভিন্ন আপলোডকৃত ফটো দিয়ে।  চুরি বিদ্যা মহা বিদ্যা এটি প্রমানিত হয়েছে শীর্ষ পঠনে এটি চলে আসায় 🙂

২৪। মায়াবতী অরুনি মায়া
ব্লগারের নামঃ ছাইরাছ হেলাল
পোষ্টটি ২১৭৬ বার পঠিত।
জল রং এ যে তিলোত্তমা আঁকা যায়, এ লেখা না পড়লে আমাদের অজানাই থেকে জেত।

২৫। আলেয়ার অযুত মন্থনে
ব্লগারের নামঃ ছাইরাছ হেলাল
পোষ্টটি  ২০৭২ বার পঠিত
সময়ের চিবুকে বেশুমার চন্দন ঘামের হাতছানি ও ঘড়িহীন ভালোবাসার ছায়া-মায়া !! বোঝার সাধ্য অসাধ্যতেই থাকুক।

পরবর্তী পোস্টে সর্বাধিক পঠিত পরের ২৫ টি পোস্ট থাকছে। মডারেটরদের অনেক ধন্যবাদ জানাচ্ছি, কষ্ট করে এই তথ্যগুলো সরবরাহ করার জন্য।

সবাইকে নূতন বছরের শুভেচ্ছা -{@
শুভ ২০১৬। -{@
২০১৫ সালে সোনেলার সর্বাধিক পঠিত ৫০ টি পোস্ট- পর্ব ২

১৮০জন ১৭৯জন
0 Shares

৫৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য