২০১৩ এর ৫ ফেব্রুয়ারী- ইতিহাসের আলোকে

শিপু ভাই ৫ ফেব্রুয়ারী ২০২০, বুধবার, ০১:০৩:২৩পূর্বাহ্ন মুক্তিযুদ্ধ ১৫ মন্তব্য

৫ ফেব্রুয়ারী ২০১৩ ইং….মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক ট্রাইবুনাল প্রথম রায় দেয় কাদের মোল্লার বিরুদ্ধে। “যাবজ্জীবন কারাদন্ড”!!! অবাক হয়ে যায় দেশবাসী। আমরা অপেক্ষায় ছিলাম ” ফাঁসি”র রায় শোনার! বিক্ষোভে ফেটে পড়ে সবাই। প্রথম মুভমেন্ট করি আমরা ব্লগাররা। এই রায় মানি না! পুনর্বিচার করতে হবে! কাদের মোল্লার ফাঁসি চাই!!!
অইদিন রাতে আমি এই স্ট্যাটাস দিয়েছিলাম(ছবি-১)

। তখন আমি এবং আমরা মূলত ফেসবুকার ছিলাম না। ছিলাম ব্লগার। তাই লাইক কমেন্টও তেমন ছিল না। মূলত ১৩ তেই ফেসবুক জমে ওঠে যখন ব্লগাররা ফেসবুকে নিয়মিত হতে শুরু করে। যাই হোক, একটা ইতিহাসের অংশ আমরা! গণজাগরণ ঘটেছিল। যদিও কতিপয় স্বার্থান্বেষীর কারণে সেই জাগরণ পরবর্তীতে স্তিমিত হয়ে যায়। তাদের অদূরদর্শী কিছু কার্যকলাপের কারণে, বিএনপি জামাতের প্রপাগান্ডা আর ষড়যন্ত্রে, “আমার দেশ” পত্রিকার কূটচালে এবং কৌশলে হেফাজতকে এই আন্দোলনের প্রতিপক্ষ বানিয়ে এই তুমুল গণজাগরণকে বিতর্কিত করতে সফল হয় স্বাধীনতার বিরুদ্ধ অপশক্তি!!!
তবে আমাদের আন্দোলন বৃথা জায়নি। কাদের মোল্লার ফাঁসির রায় নিয়েই আমরা ঘরে ফিরেছি। তারই ধারাবাহিকতায় পরের রায়গুলোও আমরা ঠিকঠাক পেয়েছি। যদিও একটা আক্ষেপ রয়ে গেছে যে, রাজাকার শিরোমনি, আইকনিক রাজাকার গোলাম আজমের ফাঁসির রায় আমরা পাইনি। শালা জেলের ভিত্রেই মইরা গেছে!!!

এই আন্দোলনের শুরুতে যখন শাহবাগে গণজমায়েত হয় তখন পুরো শাহবাগ নানা রকম স্লোগানে প্রকম্পিত। কিন্তু এত এত স্লোগানের ভীরে খুব সযত্নে ইচ্ছাকৃতভাবে “,জয় বাংলা” স্লোগানটাকে এড়িয়ে যাওয়া হচ্ছিল। আন্দোলনে যেন আওয়ামী ছাপ না পড়ে তাই এই চেষ্টা! যেই স্লোগান আমাদের মুক্তির প্রেরণা, আমাদের মহান স্বাধীনতার প্রতিক সেই স্লোগান বাদ দিয়ে স্বাধীনতার পক্ষে আন্দোলন হয় কী করে!???

শাহবাগ জাতীয় জাদুঘরের গেটে আমি প্রথম স্লোগান দেই- ” জয় বাংলা”!!! ধমক দেয় কেউ কেউ! আমি দ্বীগুন জোরে চিৎকার করি- “জঅঅঅঅয় বাং….লা!!”
কয়েক সেকেন্ডে দাবানলের মত ছড়িয়ে পড়ে এই স্লোগান। সবাই যেন এই স্লোগান দিতে পেরে হাফ ছেড়ে বাঁচে!!! হাজার স্লোগান দিলেও কি “জয় বাংলার” অভাব পূরণ হবে!????

৩৯১জন ২২৭জন
48 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ