হিমুর উপদেশমূলক কিছু কথা

মুহম্মদ মাসুদ ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ০৭:৩২:১৪পূর্বাহ্ন গল্প ১৭ মন্তব্য

বেশকিছু দিন হলো সময়গুলো নেতিয়ে পরেছে। আগের মতো করে আর সঙ্গী হয়ে সঙ্গ দেয়না। হয়তোবা নিজেকে নিজের মতো করে গুটিয়ে নিয়েছে নতুবা আমি নিজেই সে পথের সন্ধানে বিরতির সময়ে ভুগে ভুগে আরও বেশি ভগ্নদশায় পরিনত হচ্ছি। আর এজন্যই হয়তো সম্পর্কের ভরাডুবি নেশার ঘোরে বসত করেও ভিটেমাটির সন্ধান না পাওয়াটা আমার জন্য আসলেই অযোগ্যের।
হিমুর সাথে সম্পর্কের লেনাদেনা কিংবা বন্ধুত্বের আত্মীয়তা বহুত দিনের। সম্পর্কের পুরোটাই সুঁই সুতোর মতো গেঁথে আছে আজ অবধি। অথবা পাগলের মতো পায়ে শিকল বেঁধে আজও হেঁটে চলছি সমানতালে। সম্পর্কের দৃঢ়তা এতোটাই প্রখর যে দুজনেই দুজনের সমন্ধে অনুধাবন করতে পারি। হয়তো সম্পর্কের এই জোর দাবির জন্যই আজ অবধি…।
হিমু গত সন্ধ্যায় আমার পাশে বসেই বলতে শুরু করলো – দ্যাখ, প্রতিটা সম্পর্কেই এমন একটা সময় আসে যখন সম্পর্কটা খুব বেশি সাদা সিধে লাগে। খুব বেশি ফ্যাকাসে হয়ে যায়, অনেকটা একঘেয়েমির মতো। কথা বলতে হবে তাই কথা বলা, দেখা করতে হবে তাই দেখা করা, মিশতে হবে তাই মেশা। ঠিক অনেকটা ক্ষুধা আছে রূচি নেই।
মনের ফাঁকফোকরে যেখানে প্রিয় মানুষটির প্রতি আলাদা কোন চাহিদা থাকে না, আলাদা করে সময় কাটানো হয়না এই দূরত্ব সম্পর্কের অবসান ঘটায় না বরং মনে করিয়ে দেয় সম্পর্কে কিছুটা রসের প্রয়োজন, কিছুটা নির্মল নিষ্পাপ বাতাসের প্রয়োজন যেটা সম্পর্কটা আরও বেশি গাঢ় আরও মজবুত হতে তৈরি করে।
বর্তমানে আমরা প্রেমিক প্রেমিকারা এর বিপরীতটা করি। প্রিয় মানুষটির প্রতি আস্থা হারিয়ে ফেলি, অনুভূতি হারিয়ে ফেলি এবং নিজেদের মধ্যে দূরত্ব বাড়িয়ে দেই। নিজেকে সময় দিতে প্রিয় মানুষটিকে আরও একা করে দেই। শুধু নিজেরা মনে করি ও যখন খোঁজখবর নিচ্ছে না তখন…।
সেই প্রিয় মানুষটিও বারবার খুব কাছে আসতে চেয়েও, মনের গহীনে লুকিয়ে থাকা কথাগুলো আপন মনে করে বলতে গেলেও দ্বিধাদ্বন্দে ভোগে, কাছে আসতে চেয়েও বিরক্তির কারণ হয়ে নিজেকে নিজের মতো করে গুটিয়ে নেয় প্রিয় মানুষের কাছে থেকে ।
সময়ের এই সন্ধিক্ষণটা বড্ড বেশি ভুলের সময়। ঘুড়িরও নির্দিষ্ট কিছু সুতো থাকে, চুম্বকেরও নির্দিষ্ট সীমানা থাকে, আবেগেরও নির্দিষ্ট পরিমাণ টান থাকে যে সম্পর্কের দায়ে প্রিয় মানুষকে সে কাছে টানে। ফিরে পেতে শঙ্খচিলের মতো উড়াউড়ি কর। আর এই সীমানার বাইরে চলে গেলে ফিরে আসার সুযোগে হয়না। শতশত প্রতিশ্রুতি, শতশত অনুমতি সেখানে মিথ্যে আশায় জমাট বাঁধে। আর এই সুযোগে অন্য কেউ প্রিয় মানুষটিকে কাছে টেনে নেয়। এ টানের সুদীর্ঘ পথটাইবা কত লম্বা, কত চওড়া বা কত কিলোমিটার? আবার কোন একদিন সেই সাদা সিধে, সাদামাটা…। তাই তো?
তারচেয়ে বরং শীতল বাতাসের অভাবটা বুঝতে হবে, সীমানার কিনারায় গিয়েও ফিরে আসতে হবে। প্রিয়জনের প্রতি বিরক্ত হওয়া একটা অসুখ। এই অসুখের রোগী তুই আমি আমরা, প্রতিপক্ষ প্রেমিক প্রেমিকা নয়।

ছবিঃ সংগৃহীত ও এডিটিং করা

১১১৬জন ১০০৯জন
13 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

  • মুহম্মদ মাসুদ-এর চিহ্ন পোস্টে
  • মুহম্মদ মাসুদ-এর চিহ্ন পোস্টে
  • মুহম্মদ মাসুদ-এর চিহ্ন পোস্টে
  • মুহম্মদ মাসুদ-এর চিহ্ন পোস্টে
  • মুহম্মদ মাসুদ-এর চিহ্ন পোস্টে