চুমুর ইংরেজি যে কিস এইটা তো এখনকার পোলাপান পেট থেকে পরেই জানে। আমরা জানতাম না। হাই স্কুলে উঠে জানছি। ক্যামনে জানব! নব্বই দশকের কথা বলছি, বড় হইছিও একেবারে গ্রামে, আর অতি নাদান বাচ্চাদের সাথে মিশতাম, না ছিলো ক্যাবল লাইন না ছিলো ফোন। এমন একটা সময় যখন মুভিতে চুমুর বদলে ফুলে ফুলে টোকাটুকি দেখাতো, ভাবতাম বিয়ে হলেই বাচ্চা হয় আর ভিলেন জোড় করে নায়িকার ঘাড়ে চুমু খাইতে পারলে নায়িকার ইজ্জত চলে যায়।

এমন একটা সময় যখন না আছে ক্যাবল লাইন, শুক্রবারে বিটিভি ভরসা আর মাঝে মাঝে ভিসিআর। ক্লাস থ্রিতে পড়ি মনে হয় তখন,  এক শুক্রবারে রোজী সিদ্দিকীর মুভি হচ্ছে। সে নাটক করলেও একটাই মুভি করেছিলো নাম লাভ স্টোরি। সেই মুভিতে রোজি ছিলো পাগল, সেই পাগলরে সুস্থ করতে শহরে গ্রামের এক চৌধুরীর বাড়িতে নিয়ে রেখে এলো রোজীর বাবা আসাদ। সেই চৌধুরীর ছেলে আবার ডাক্তার। তারই এক শিক্ষক করাচ্ছে রোজীর ট্রিটমেন্ট। তা সেই ডাক্তার নায়ককে বলল প্রেমের অভিনয় করতে মেয়েটার সাথে। ছেলেটা খুব বিরক্ত তবু করছে স্যারের কথা শুনতে, স্যার নইলে ফেইল করানোর ভয় দেয়। একদিন ডাক্তার দিলো মোক্ষম দাওয়াই। ছেলেটাকে একটা কিছু করতে বলল। সমস্যা হলো এইখানে কি করতে বলেছে তা আমি বুঝলাম না। ছেলেটা রোজীকে ডাকল, এরপর কিছুই দেখালো না। পরের সিনে রোজী লজ্জা পেয়ে চলে গেলো এবং সকালে পাগল ভাল হয়ে গেলো।

কিন্তু সমস্যা হলো আমি বুঝতে পারলাম না কি বলেছে! কারণ বলেছে ইংরেজীতে। আমার আবার খুব কৌতুহল পাগল কি করে ভাল হলো, কি এমন করলো! শুক্রবারে বাড়িতে অনেক লোক। তখন গ্রামে দুই তিনটা টিভি। শুক্রবার হলে টিভি বাইরে বের করে দেয়, উঠোন ভর্তি মানুষ দেখে। আমি তার মধ্যে মায়ের কাছে জানতে চাইলাম ‘মা কি করতে বলেছে’ মা এক বকা দিয়ে বসিয়ে দিলো। আবার জানতে চাইলাম এইবার মারের ভয় দিলো 😭। চুপ করি গেলাম কিন্তু মনে মনে ভাবলাম যেদিন বড় হবো ঠিক জানবো। এই ঘটনা আমি ভুললাম না, কদিন পরপর ভাবতাম কি এমন করেছে! যেজন্য আজও মনে আছে।

কিন্তু সমস্যা হলো শব্দটা ভুলে গেলাম কারণ অপরিচিত শব্দ ছিলো। কাজেই আমি বড় হলেও শব্দটা মনে না থাকার কারণে কাজ হলো না, রহস্য সমাধান হয়না। যাই হোক এরপর ইটিভি এলো হাই স্কুলে পড়ি তখন, রোজ দুপুরে একটা মুভি। একদিন এই মুভি দিলো…. ভাই আমি কি বিশাল আবিষ্কারের আশা নিয়ে দেখতে বসলাম, কি করে পাগল ভাল হলো জানতেই হবে। কাংখিত সিন এলো…. দেখি ডাক্তার বলছে নায়ককে ‘আজ রাতে তুমি মর্জিনাকে একটা কিস করবা’….. ও মা গোমা! ওরে কিস করতে বলেছিলো, সেই জন্য পাগল ভাল হয়ে গেলো। এই শব্দের অর্থের জন্য এতোদিন অপেক্ষা করলাম! ততোদিনে কিস মানে চুমু জানি আমি। এই সামান্য জিনিসে পাগল ভাল হয় সেই তথ্য জানতে পেরে আমার বহুদিনের জিজ্ঞাসার অবসান হলো! আসলেই এই প্রশ্নটা এতোদিন ধরেই আমার মাথায় ছিলো। কাল রাতে আবার মনে পরেছে, লাভ স্টোরি মুভি দেখেও ফেললাম ইউটিউবে আবারও 😝😝। কি করে পাগল ভাল হয় জানতে আপনারাও দেখতে পারেন কাজী হায়াৎ পরিচালিত প্রথম মুভি লাভ স্টোরি 😃।

============
পুস্পিতা আনন্দিতা,
নিউইয়র্ক

১৪২জন ১৭জন
16 Shares

৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য