ব্লগে আমরা লিখি তাই আমরা ব্লগার । নেট জগতে প্রচুর বাংলা ব্লগ সাইট এখন । লাখ লাখ বাঙ্গালী ব্লগার । কিন্তু ব্লগিং করে সবাই পরিচিত হতে পারেন না । ব্লগারদের লেখার মান , বিষয়বস্তু নির্বাচন ইত্যাদি বিবেচনায় ব্লগারদের ক্যাটাগরি অবশ্যই আছে । এদের মাঝে কেউ কেউ আবার ব্লগ দিয়েও ইন্টারনেট চালায় । তাঁরা হচ্ছে বিশেষ ব্লগার , কারণ অধিকাংশ ব্লগারই ব্লগ দিয়ে ইন্টারনেট চালাতে পারেন না ।

ব্লগারদের অবস্থানও আছেঃ নতুন ব্লগার , ছোট ব্লগার , মাঝারি ব্লগার , বড় ব্লগার । বড় ব্লগারদের আমরা বিগ ব্লগার হিসেবে গন্য করবো । যেহেতু এখানে মহান বিগ ব্লগারদের নিয়ে আলোচনা হচ্ছে , সেহেতু অন্য ব্লগারদের নিয়ে এই পোস্টে আলোচনা করে পোস্ট বড় করতে চাইনা ।

১। যখন আপনি ব্লগার হিসেবে একটি ভালো পোস্ট দিলেন , কিছু ব্লগার থাকবেন যারা আপনার লেখাটিকে বেশ ভালো বলে মন্তব্য দিলেন , তখন যদি আপনার মনে আনন্দের সাথে ‘ উদাস হইয়া গেলামরে ‘ – এ ধরনের ভাব আসে , তখন আপনি বুঝবেন যে বিগ ব্লগার হবার যাত্রা শুরু হয়েছে আপনার ।

২। যখন আপনি সন্তুষ্ট হয়ে দেখলেন যে , আপনার লেখায় যথেষ্ট মন্তব্য আসছে , আপনার মন যদি ধরে নেয় যে আপনার একটি বিশাল ভক্ত কুল তৈরী হয়ে গিয়েছে এবং আপনি ব্লগে একজন হামহাম ভাব নেয়া ব্লগারে পরিনত হয়েছেন , তাহলে বুঝবেন বিগ ব্লগার হবার পথ গোলাপের পাপড়ি ছিটানো ।

৩। যেহেতু আপনি বিগ ব্লগার হবার পথে অনেক দূর এগিয়ে গিয়েছেন , সেহেতু আপনার যদি মনে হয় , এই ব্লগে আমিই সেরা , অন্য আর কোন ব্লগারের পোস্ট যদি আপনার চোখে না পরে , তাহলে বিগ ব্লগার হতে আপনার আর বেশী পথ পেরোতে হবে না , দূরত্ব অতিক্রম করা শুধু সময়ের ব্যাপার মাত্র।

৪। আপনার যদি মনে হয় , আমি এই ব্লগে পোস্ট দিয়ে অন্যদের আপনার মহা মুল্যবান লেখা পঠনের সুযোগ করে দিচ্ছেন , তাই পোস্ট দিয়েই চলে যাবার ইচ্ছে জাগ্রত হয় এবং আপনি যদি তা করেন – তা হলে বিগ ব্লগার এর দূরত্ব আর মাত্র দশ কদম ।

৫। আপনার মন যদি বলে , অন্যের পোষ্ট পঠন করে , মন্তব্য দিয়ে কেন আপনি সময় নষ্ট করবেন , ঐ সময় টুকু বরং আর একটি লেখা লিখে এই পতিত ঝাতিকে উদ্ধার করতে হবে , তাহলে একদম দূরে বিগ ব্লগার হওয়া ।

৬। আপনার পোস্টে অন্য ব্লগারদের দেয়া মন্তব্যের জবাব যদি আপনার দিতে ইচ্ছে না করে , বা দিলেও ইমো বা সংক্ষিপ্ত হ্যা , আচ্ছা , ঠিকাছে ইত্যাদি দিয়ে জবাব দিচ্ছেন । এবং আপনার মনে যদি তখন এই ভাবনা আসে যে ‘ দয়া করে উত্তর দিচ্ছি – ধন্য হ বাছাধন ‘ – তখন আপনি বিগ ব্লগার হয়ে গিয়েছেন ।

১৪২১ বাংলা বছরে এটি আমার প্রথম পোস্ট । সোনেলার সবার জন্য এত্তগুলা ভালোবাসা (3
শুভ নববর্ষ -{@

আমার দুস্ক এই যে আমি কোনদিন বিগ ব্লগার হতে পারবো না 🙁

২৩৩জন ২৩২জন
0 Shares

৬৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য