স্মৃতির স্থির চিত্র – ১

অরণ্য ১২ নভেম্বর ২০১৪, বুধবার, ১১:৪৩:৫৩পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৩৪ মন্তব্য
আমার স্মৃতিপটের অন্যতম সুন্দর দৃশ্যগুলোর মধ্যে একটি এ রকম...
স্থানঃ
একটি শুকনো নদী, একপাশে শহর অন্যপাশে গ্রাম
সময়ঃ
দুপুর, মেঘহীন আকাশ
দৃশ্যঃ
মাঝনদীতে একটি ছেলে আর একটি মেয়ে। নদীতে পানি নেই। মাঝনদীতে যতটুকু দেখা যায় শুধু বালি আর বালি। দুপুরের রোদে বালিগুলো চিকচিক করছে। নদীর বামপাশের ঢালু পাড় শুরু হয়েছে এক সরু পাকা রাস্তা থেকে। রাস্তা ঘেসে দাঁড়িয়ে আছে গাছে ঢাকা একটি তিনতলা বিল্ডিং সাদা রঙ করা। ডানপাশে লালচে মাটির পা হাঁটা পথ দেখা যায় চিকচিকে বালির শেষ মাথা থেকে। এপাশের ঢালটা একটু খাড়া। নদীর বাঁধ ঘেসে দাঁড়িয়ে একটি হেলানো তালগাছ সাথে ওর প্রতিবেশী কিছু নাম না জানা গাছ আর গুল্ম।
মেয়েটির বয়স দেখে মনে হয় ষোল - হালকা শরীরের গঠন। বামহাতের তর্জনী আর মধ্যমাতে ঝুলানো একজোড়া চামড়ার সেন্ডেল, দেখেই বোঝা যায় খুলেছে এইমাত্র বালিতে নেমেই। ডানহাতটি কৌণিকভাবে ঢুকে আছে ছেলেটির বামহাত জড়িয়ে। ছেলেটির ডানহাতের তর্জনীতে ঝুলে আছে ছেলেটির সেন্ডেলজোড়া। মেয়েটির গায়ে জড়িয়ে আছে সাধারণ ডিজাইনের সাদা রঙের সালোয়াড়-কামিছ, মধ্যদুপুরের আলোয় যা পেয়েছে অপরূপ শুভ্রতা। ছেলেটি ছাই রঙের একটি প্যান্ট পরা সাথে আকাশী নীল আর সাদায় মেলানো ডোরাকাটা পোলো শার্ট, হালকা গড়নের ছেলেটির গায়ে একটু ঢিলেঢালাই লাগছে।
উত্তপ্ত বালিতে ডুবানো পা দু'জনেরই দেখা যাচ্ছে। ওরা হেঁটে যাচ্ছে বাম থেকে ডানে, গ্রামের পাড়ের দিকে। নদীর পাড় ছাপিয়ে উঁকি দিচ্ছে গ্রামের ঊঁচু গাছগুলো। ছেলেটি একটু বামে ঘাড় ঘুরিয়ে তাকিয়ে আছে মেয়েটির দিকে। ছেলেটি মেয়েটির থেকে একটু ঊঁচু, এ পাশ থেকে ছেলেটির চেহারা দেখা যায় না। বাম গালটা একটু স্পষ্ট, গালের মাংসপেশীগুলো উপরের দিকে টানা। মেয়েটিকে স্পষ্ট দেখা যায়। সাধারণভাবে আচড়ানো কালো চুল। সিল্কি চুলের ওড়াঊড়িতে বোঝা যাচ্ছে বাতাশ বয়ে চলেছে ডান থেকে বামে, এক গোছা একটু বেঁকে ঠাঁই নিয়েছে মেয়েটির কাঁধ ছুঁয়ে। মেয়েটির ডান কানটি দেখা যাচ্ছে, নিরাভরণ। মেয়েটির ঠোঁট একটু খোলা, চাহনি ছেলেটির চোখের দিকে। ঘাড় একটু উঁচু করে তাকানো, চোখে মুখে কেবলই মুগ্ধতা, স্নিগ্ধতা, ভালোলাগা। যেন কত কি বলছে সে চোখ! খালিপায়ে উত্তপ্ত বালির তাপ ক'জনই বা পারে নিতে এভাবে, একসাথে?
___________________________________________________________
মন্তব্যঃ কোথাও বালি পেলেই পা ডুবিয়ে বালির উত্তাপ ঠিকই নিই একখনও, শুধু পাইনা ওই হাত, সেই চোখ, সেই মুগ্ধতা, সেই ভালোলাগা - সেই স্বপ্ন বোনা।
0 Shares

৩৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ