হয়তো কালোরাত্রি আমাদের স্বাধীনতার উৎস ছিল… যে রাতের কালিমা আমাদের ইতিহাসে সারাজীবন লেগে রবে…
স্বাধীনতা দিবসে এসে বলতে হয় একটি কথাই…
যুদ্ধ চাই, আবার যুদ্ধ চাই। আমরা কি ভুলে গিয়েছি সে অতীত ? সে ইতিহাস ? আমরা কেন সেই দলের পতাকা গালে এঁকে, পতাকা উড়িয়ে তাদের নিয়ে উল্লাসে মাতি ?? আমরা কি মনে রাখিনি তাদের অবদানের কথা ? হা হা হা !! অবদান বলছি কেন ?? অবদান নয়তো কি !! আজ দেশের যে অবস্থান, দেশের সাধারণ মানুষের যে অবস্থান। দেশের চালকদের যে অবস্থান। কি করে বিশ্বাস হয় এই দেশে সে সময় একতা ছিল এতটা ???
আমি আবার যুদ্ধ চাই। হ্যাঁ, চাই, বর্তমানে দেশের এই অবস্থা দেখে কজন মুক্তিযোদ্ধা শান্তি পাচ্ছেন? তাঁরা নিজেদের কতটুকু সার্থক মনে করতে পারছেন?
জানিনা, কতজন পারছেন। তবে, আমি সেসময় ছিলাম না। কিন্তু আমি সে সময় থাকলে এখন এসে দেশের এই অবস্থা দেখে একটাই প্রার্থনা করতাম কেন দেশ কে বাঁচাতে গিয়ে মরলাম না। কেন বেঁচে আছি? দেশের এই অবস্থা দেখবো বলে ???

স্বাধীনতা দিবসে অনেকের চেতনা জেগে উঠবে, অনেকে যাবেন রেকর্ড গড়তে। পরের দিন অভ্যাস বশত দেশের ক্ষতি তে মত্ত হয়ে যাবেন আবারো। নিজ নিজ অবস্থান থেকে যতদিন না আপনি সত্যিকার দেশপ্রেমিক হতে পারছেন। দেশের স্বাধীনতা উপভোগ করার অধিকার আপনার নেই। নিজ নিজ অবস্থান থেকে যতদিন না আপনি নিজেকে বাংলাদেশী পরিচয় দিতে শুধুমাত্র গর্ববোধ নয়, অহংকার করতে শিখছেন, আপনি দেশ কে আগলে রাখতে ব্যর্থ হবেন। যত দিন না আপনি জেনে না জেনে দেশের ক্ষতি করা থেকে বিরত হচ্ছেন আপনি দেশের সত্যিকার নাগরিক নন।

আমি জানি, এসব বলে লাভ নেই, আমি নিজেও দুঃখের সাথে স্বীকার করছি। আমি প্রকৃত দেশপ্রেমিক নই। চেষ্টা করে যাচ্ছি দেশ কে ভালবাসতে, শুধুমাত্র ক্ষণিকের আবেগে নয়… দেশপ্রেম সবসময় বাঁচিয়ে রাখতে। আপনাদের প্রতিও আমার একই আহ্বান থাকবে।

২৭১জন ২৬৯জন
0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য