১৬ ডিসেম্বর , ২০১৩
গত রাতে বেশ বেলা করে ঘুমিয়েছিলাম… তাই ঘুম থেকে উঠতে একটু দেড়িতেই উঠলাম।…  প্রাত্যাহিক স্বভাবের ফলশ্রুতিতে ঘুম ঘুম চোখে ফেসবুকে ঢুকলাম।।
বেশ কিছু  পোস্ট এর পর হটাৎ  চোখে পড়লো একটা লিঙ্ক । ভিজিট করে  কিছু লাইন পড়ে আতকে উঠলাম। রাগে পুরো শরীর কাপছিল আমার। টাইমস অফ ইন্ডিয়ার একটা আর্টিকেল পরে এই অবস্থা ।
বিজয় দিবস নিয়ে তাদের লিখা একটি কলাম এর কিছু অংশ ছিলো এইরকম
Vijay Diwas is celebrated every year to commemorate India’s victory over Pakistan in the 1971 war that led to the creation of Bangladesh
এইটা পড়ার পড় নিজের অস্তিত্ব নিয়ে সন্দিহান আমি। আমার দেশের এতো মানুষ প্রান দিলো যে জন্য সেইটা এরা কিভাবে প্রচার করছে দেখছেন ??? তাদের কথা মতে তারা নাকি যুদ্ধ করে বাংলাদেশ সৃষ্টি করছে এতে আমাদের দেশের কোন অবদান নাই। বিভিন্ন বিভিন্ন মানুষ ও এই কথা বলে।
লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত যে স্বাধীনতা , সেইটা আজ হুমকি স্বরূপ । জাতির পতাকায় আজ খামছে ধরেছে সেই পুরনো শকুন । আমাদের অস্তিত্ব নিয়ে আমি আজ অসহায়।
ফাকিস্তান যেই কাজ টা করেছিলো সেইটা হলো আমাদের জাতিকে ৫০ বছর পিছে ফেলে দিয়েছিলো কিন্তু ভারতমাতা আমাদের কে যেভাবে সাহায্য করছেন তাতে কবে আমাদের দেশটা তাদের নিজেদের অঙ্গরাজ্য হিসেবে লিখে নেন কিনা তা নি আমি যথেষ্ট সন্দিহান ।

লিংক টি ঘুরে আসতে পারেন ঃ http://m.timesofindia.com/…/articleshow/27371834.cms…

২৬৫জন ২৬৫জন
0 Shares

১৬টি মন্তব্য

  • মোঃ মজিবর রহমান

    অসম্ভব ভাই, এখন অনেক মানুষ অনেক কথা বলে। এডভোকেট খন্দকার মাহবুব সাহেব এক সময় এক বুদ্বিজিবির পক্ষে লরেছেন সেই মাহবুব এখন স্বার্থের জন্য রাজাকারের পক্ষে লরছেন। এরা এক সময় নিজের জন্মদাতা বাবাকেও ভুলতে পারেন। এরা পারেনা এমন কাজ নেই মনে হয়। তাই এখন অনেকে অনেক কথা বলছেন, বড় বড় কথা কোথায় ছিল তাঁরা যখন ১৯৭১ এবং পাকিস্তান এর বিপক্ষে লরেছেন?
    এখন টাকা দিয়ে অনেক কাজ করা যায়। আর এর জন্য আমাদের কুতছিত ইস্লাম্বাদিরা টাকা দিয়ে হিউম্যান রাইতস ও এম্নাস্তিকে কিনে নিয়েছে। তার জন্য ২০০১ থেকে ২০০৬ এর মাঝে কত মানুষ খুন হল একটি কথা বলেনাই, বা মানবতা বোধ নিয়ে কথা বলে নাই, ১৯৪২ ২ জুদ্বের জন্য নাতসিদের বিচার ও খুন তাদের জায়েজ কিন্তু ১৯৭১ প্রায় ৩০ বছর পরের বিচার করতে গেলে তাদের মানুষের ফাঁসি দেয়ার বিপক্ষে তাদের মত।
    বাংলার মুক্তি পাগল মানুষ যদি না খেপত তবে কি কেউ সাহায্য করতে পারত। কেউ লড়রে মানুষ তার পক্ষে যাই আর না লড়রে কিভাবে যাই?
    স্বয়ং আল্লাহ বলেছেন যে জাতি তার নিজেই নিজের ভাগ্য গড়বে না আমিও তার সঙ্গে নাই, এরকম একটি বাক্য আছে।
    তাই বীর বাঙ্গালী অস্ত্র ধরেছিল বিধায় আর ফাকিস্তানের অন্যায় অত্যাচার আল্লাহ নিজেই সহ্য করতে পারেন নাই, তাই বৃষ্টি র পানি ও আবহাওয়াও তাদের প্রতিকুল ছিল। আর ভারত মানবতার পাশে দাড়িয়ে ছিল। এর সঙ্গে সারা বিশ্বের মানবতা বাদিরা ও এক সঙ্গে সাহাজ্যের হাত বাড়িয়াছিল।
    ধন্যবাদ ।

    • অদ্ভুত সেই ছেলেটি

      আপনি এটাকে পাকিস্তানের বিপরীতে ভারতের যুদ্ধ বলবেন ????
      ভারতের পাশে দাঁড়ানোটা আমি অস্বীকার করছি না , কিন্তু তারা যে আমাদের অবদান ভুলিয়ে তুলছে। তারা তাদের তরুন প্রজন্ম কে জানাচ্ছে এই ভুল কথা গুলো।
      স্বাধীনতা যুদ্ধে ভারত লিড দিয়েছে ??? এইটা আবার কেমন কথা ??
      একজন বাংলাদেশী হিসেবে আমার মাথায় ধুকছে না ?? তাহলে শেখ মুজিব এর স্বাধীনতা ঘোষণা, জিয়াউর রহমান, আতাউল গনি ওসমানী, একে খোন্দকার , নজরুল ইসলাম, তাজ উদ্দিন আহমেদ, এনাদের অবদান কি ভারতের ঐ সাহায্য থেকেও নগন্য ????

  • জিসান শা ইকরাম

    ‘ ১৯৭১ এ দেশে কোন মুক্তিযুদ্ধ হয়নি , যুদ্ধ হয়েছিল পাকিস্থান আর ভা্রতের ‘ – এই কথা জামাত এর এর নেতার । বিএনপি এর প্রতিবাদ করেনি। এমনকি প্রেসক্লাবে একই কথা বলেছেন বিএনপির এক শীর্ষ নেতা । বিএনপি এই কথার প্রতিবাদ না করার অর্থ কিন্তু ভয়াবহ । জিয়ার স্বাধীনতার ঘোষনা তাহলে আর থাকেনা । তিনি তো যুদ্ধ করেছেন । কোন পক্ষে যুদ্ধ করেছেন ? ভারত না পাকিস্থান ।
    ভারত এবং পাকিস্থানের অনেক সেনা কর্তা এবং রাজনীতিবিদ , কিছু সুশীল ১৯৭১ এর যুদ্ধকে যার যার যার মত বলছে , লিখছে ।
    আর একটা কথা , বাংলাদেশকে তারা কোনদিন অঙ্গরাজ্য বানানোর চিন্তা করবে না । কারন তারা জানে , বুঝে – বাঙ্গালী অদম্য জাতি। পশ্চিম বাংলা , আসাম সহ বাঙালী তাহলে নতুন দেশ গড়বে । তাই এই রিস্ক ভারত নিবে না । তারা বাংলাদেশকে বাজার বানাবে । এটাই লাভ তাদের ।

    • অদ্ভুত সেই ছেলেটি

      জিসান ভাই , জামাত এর কথা বাদ দেন । ওরা তো ফাকিস্তানের দালাল , ওদের বিচার হচ্ছে, অচিরেই হবে।
      বিএনপির এইটা সাপোর্ট করা ঘৃণীয়। তাদেরও অবদান ছিল যুদ্ধে। কিন্তু তারা এমন কিছু করছে বা করেছে , যে কিছু মানুষ বিএনপি বলতেই ভাবে স্বাধীনতা বিরোধী চক্র ।
      তাই বলে ভারতীয় দের অত্যাচার আমরা ক্যান সহ্য করবো। ওরা বানিয়ে বানিয়ে খবর লিখবে আর আমাদের সেইটা “মাস্টার মশায় আপনি কিছু দেখেনি ” এর ,মত মুখ বুজে সহ্য করতে হবে। ভাই বাঙ্গালী খুব আবেগি জাতি আবার খুব নির্লজ্জ ।
      এইটা সহ্য করা যায় না। বাংলাদেশ কে সাপোর্ট করার দরকার নাই কোন দেশের। শুধুমাত্রও আমাদের প্রানের দেশ নিয়ে যেনো কেউ খেলা না করে ।

  • মা মাটি দেশ

    ধন্যবাদ ভাই গুরুত্ত্বপূর্ণ তথ্যের জন্য এটাই স্বাভাবিক শুরু থেকেই এই অত্যাচার।এ জন্য দায়ী আমরাই আমরা ভারতের প্রতি একটু বেশী কৃতজ্ঞতা দেখিয়ে ফলেছি। (y)

  • শুন্য শুন্যালয়

    প্রতিবাদ করবো আগে দেশের এই আগাছা গুলি পরিষ্কার হোক।। দেশের বেঈমান গুলি শায়েস্তা না করলে পরের গুলি সুযোগ পাবেই এধরনের লেখার।।

  • ছন্নছাড়া

    অন্য দেশের দোশ দিয়ে লাভ কি ভাই আগে তো নিজের ঘর ঠিক করতে হবে …………।

    নিজের দেশের মানুষ যদি বোলে এই দেশে কোন মুক্তিযুদ্ধ হয় নাই হয়েছে গৃহযুদ্ধ …………।

    স্বাধীনতার পক্ষের মানুষ দের এখনো ভারতের দালাল বলে …………

    তাহলে অন্য দেশের মানুষ রা কেনো বলবে না ……………।
    আগে আমাদের দেশের কিট গুলা পরিষ্কার হোক তারপরে অন্য দের ও আমারা প্রতিবাদ করতে জানি সবার আগে নিজের ঘর পরিষ্কার করতে হবে

  • মিথুন

    অবশ্যই প্রতিবাদ করা উচিত। তবে এটা কিন্তু ওদের চূড়ান্ত বিশ্বাস, অনেক সিনেমাতেই ১৯৭১ কে ওরা পাকিস্তানের সাথে ওদের যুদ্ধকে দেখিয়েছে।

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য