স্বপ্ন
ব্লগারদের সম্মিলিত গল্প। একটি গল্প কি আসলে সম্মিলিত ভাবে লেখা সম্ভব? একজন লেখক একটি লেখার প্লট ভেবে লেখা আরম্ভ করেন এবং শেষও করেন তার প্লট অনুযায়ী। পাঠকরা সে লেখা পড়ে যে যার মত গ্রহন করেন। লেখকের চিন্তার কাছাকাছি খুব কম পাঠকই পৌছাতে পারেন। তবে লেখকের চিন্তাকে কেউ সম্পূর্ন ধারন করতে পারেন বলে মনে হয়না।

একটি লেখার পাঠক সব যখন লেখক হন! তখন পাঠকগন লেখাটি বিভিন্ন ভাবে বিশ্লেষন করেন, লেখার ভাল মন্দ দোষ ত্রুটি মান নির্ণয় করেন। চিন্তা ভাবনার স্তর এবং বিভিন্নতার কারনে একটি গল্প বা উপন্যাস সম্মিলিত ভাবে লেখা সম্ভব নয়।

সোনেলায় বর্তমানে স্বপ্ন নাম এর সম্মিলিত গল্প লেখা চলছে। যে যার মত আলাদা আলাদা উপস্থাপনায় গল্প লিখছেন। এটি ধারাবাহিক বা সম্মিলিত গল্প হলো কিভাবে? সম্ভব এটি?


হ্যা সম্ভব। একটি শিকলের অনেক গুলো চক্রাকার বা লম্বাকার লুপ থাকে। এই ছবিতে দেখুন, শিকলটির লুপগুলো বিভিন্ন রঙের। বিভিন্ন রঙের লুপ একটির সাথে অন্যটি যুক্ত হয়ে একটি আস্ত সুন্দর শিকল হয়েছে। লুপ একটির সাথে অন্যটি আটকে দিতে তৃতীয় কিছু ব্যবহার করা হয়নি। একটির শেষ প্রান্ত অন্যটির প্রথম প্রান্তের সাথে যুক্ত করা আছে বলেই একটি শিকলের সৃস্টি হয়েছে।

আসুন এবার স্বপ্ন গল্পের সাথে এই শিকলটি মিলিয়ে দেখি। এক একজন ব্লগার আলাদা আলাদা গল্প লিখবেন, যা বিভিন্ন রঙের আলাদা আলাদা লুপ। একটি গল্পের শেষ দিয়ে পরের গল্পের প্রথম দিয়ে আটকে দিলেই তো একটি স্বপ্ন গল্পের শিকল তৈরী হয়ে যায়। স্বপ্ন গল্পের এক থেকে চার পর্ব পর্যন্ত শিকল ছিল। এরপর শিকল ছিড়ে গিয়েছে। লেখকরা হয়ত বুঝতে পারেননি কিভাবে পূর্বের গল্পের শেষ দিয়ে তার গল্প আরম্ভ করবেন। এটি কোনো কথা! ব্লগারগন সব পারে। নিজের উপর আস্থা রাখুন, না বুঝলে বলুন, মন্তব্যে বুঝিয়ে দেব সহজ উপায়।

আসুন এবার দেখি গল্প গুলো শিকলের মত আলাদা আলাদা রঙের হয়েছে কিনা তা আলোচনা করি। আমার দৃস্টিতে হয়নি। এখন পর্যন্ত প্রকাশিত সমস্ত পর্ব গুলোই প্রায় একই ধরনের হয়েছে। আড্ডা টাইপ। একই রঙের। লাল, সিদুঁরে লাল, লাল খয়রী, হালকা লাল ইত্যাদি। যেহেতু কয়েকটি পর্ব এমন হয়েছে তাই লেখকদের হয়ত ধারনা হয়েছে যে এমনই লিখতে হবে।
এতে লেখকদের উপর চাপ পরছে, লেখার মাঝে সব ব্লগারদের আনতে হচ্ছে। এত ব্লগারদের ভুমিকা কি হবে গল্পে তা ভেবে হিমসিম খাচ্ছেন। সবচেয়ে বড় বিষয়, এই আড্ডা ধরনের গল্প একসময় একঘেয়ে লাগবে।

কি করনিয়?
এক ধরনের গল্প নয়, বিভিন্ন রঙের গল্প লিখুন। গল্প মানেই কি আড্ডা ? ব্লগার সুরাইয়া নার্গিস তার উপন্যাসের কয়েকটি পর্বে চরিত্র গুলোর নাম বিভিন্ন ব্লগারের নামে দিয়েছেন। আপনি গল্পে সুধু চরিত্রের নাম গুলো ব্লগারদের নামে রাখুন।
ভ্রমন কাহিনীও তো লেখা যায়। স্বপ্নে কি ভ্রমন করা নিষেধ? চলে যান রাতারগুল বা বান্দরবন কয়েকজনকে নিয়ে। মুভি রিভিউ লিখুন, শাহরুখ খানের পরিবর্তে তৌহিদ ভাইর নাম দিন। প্রিয়ংকার পরিবর্তে সাবিনা ইয়াসমিন, মাধুরীর পরিবর্তে বন্যা লিপির নাম দিলে কেউ কি আপনাকে পিটাবে?
সমস্ত ব্লগারদের গল্পের মধ্যে আনতে হবে এমন কথা নেই। গল্পের প্রয়োজনে যে কটি চরিত্র আসে সে কজনের নাম দিন। আমার নাম বাদ দিন, দিতে হবেনা আমার নাম।

আমরা চাচ্ছি বিভিন্ন রঙের গল্প। আশাকরি বুঝাতে পেরেছি আমি। কেউ না বুঝলে সংকোচ না করে মন্তব্যে বলুন। সংকোচের কিছু নেই, সব আমরা আমরাই।

শুভ স্বপ্ন,
শুভ ব্লগিং।

৩০৭জন ৩৭জন
0 Shares

৪৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য