স্বপ্ন নিয়েই বেঁচে থাকা

তৌহিদ ৩ জানুয়ারী ২০২১, রবিবার, ০৭:৫২:৫৮অপরাহ্ন একান্ত অনুভূতি ১৬ মন্তব্য

আমরা প্রত্যেকেই স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন আশা যোগায়, স্বপ্ন মানুষকে নতুন করে বাঁচতে শেখায়। আমাদের মনের ইচ্ছেরা প্রতিমুহূর্তে ডানা মেলে স্বপ্নাকাশে। অনেক সময় আনন্দে বিহ্বল হয়ে আমরা উচ্ছাস করি। তেমনি নিজের অনেক ইচ্ছে পূরণ না হলে ব্যথাতুর মন নিয়ে হতাশায় ডুবে যাই। কারন স্বপ্ন নিয়েই বেঁচে থাকা আমাদের সকলের।

তবে স্বপ্ন এবং ইচ্ছের মাঝে একটি সূক্ষ্ম পার্থক্য আছে। আমাদের ইচ্ছেগুলো অসীম; যার কোন সীমা-পরিসীমা নেই। আমি স্বপ্ন দেখি বাস্তবতার নিরিখে, নিজের সামর্থ্য স্বকীয়তা বিচার-বিশ্লেষণ করে। তা না হলে স্বপ্নেরা ইচ্ছে বন্দি হয়েই থেকে যাবে নিজের মন খাঁচায়। মুক্ত আকাশে ডানা মেলে আর কোনদিনও উড়তে পারবে না।

স্বপ্ন দেখার এই বিষয়টিকে আমি গভীর ভাবনায় নিতে শুরু করি ২০১৬ সালের পর থেকে। মেধাবী ছাত্র হিসেবে স্কুল কলেজ ইউনিভার্সিটি’তে আমার কদর ছিল সহপাঠী, শিক্ষক সবার কাছে। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতাম আকাশচুম্বী সব কল্পনার।

২০০৬ সালে শিক্ষা জীবন শেষ করে যখন করপোরেট জগতে পা রাখি, একেকটা করে দিন গত হতে থাকে আর আমার স্বপ্নগুলো কাঁচের মত চুরচুর করে ভাঙ্গতে থাকে। বিষাদে বিতৃষ্ণায় আত্মবিশ্বাস জলাঞ্জলি দিতে দিতে দেয়ালে পিঠ ঠেকে যায় আমার। স্বপ্ন দেখা বন্ধ করে দেই একসময়; ভাবনায় আসে জীবন চলুক তার নিজের গতিতে।

এরপর দীর্ঘ এক যুগ পার হয়ে যায় নতুন কোন স্বপ্ন আমি দেখিনি, আসলে সাহসে কুলিয়ে পেরে উঠতে পারিনি। জীবনে চলতে গেলে প্রিয়জনদের উৎসাহ আমরা সবাই পাই কিন্তু যেকোনো স্বপ্নকে বাস্তবে পরিণত করতে হয় নিজেকেই। আমার জীবনে দেখা ছোট্ট একটি ঘটনা আবারো আমাকে স্বপ্ন দেখতে সাহায্য করেছে এবং তখনই আমি বুঝতে শিখেছি স্বপ্ন এবং ইচ্ছের সেই সূক্ষ্ম পার্থক্য।

আমার স্বপ্ন পতনের দিনগুলির মাঝেই একদিন আব্বা ইন্তেকাল করেন। এক কোরবানি ঈদে এপেক্সের একজোড়া নতুন স্যান্ডেল কেনার স্বপ্ন নিয়ে বাজারে গিয়ে নিরাশ হতে হয় শুধুমাত্র স্বপ্নকে সামর্থের সাথে মিলাতে না পারার কারনে। রাগে-দুঃখে মন খারাপ করা একজন অপরাজিত সৈনিকের মত জীবনের কাছে যখন আমার মাথা হেট হয়ে গিয়েছিল সেদিন আমাকে কেউ একজন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছিলেন স্বপ্ন ও বাস্তবতার আকাশপাতাল পার্থক্য।

একজন পা হারানো মানুষের আক্ষেপ বেদনা দেখিয়ে তিনি বলেছিলেন- আমার তো তবুও পা আছে কিন্তু যে মানুষটি দুর্ঘটনায় নিজের দুই পা’ই হারিয়েছেন তিনি তার পায়ে এপেক্সতো দূরের কথা সাধারন একজোড়া স্পঞ্জের স্যান্ডেল পড়ার স্বপ্নও দেখতে পারছেন না। এই জগতে অন্তত তার চেয়ে আমি অনেক সুখী।

সেদিনই আমি জেনেছি ইচ্ছেগুলোকে কিভাবে স্বপ্নের সাথে আলাদা করে পার্থক্য করতে হয়। এরপর কত বছর মাস দিন পেরিয়ে গিয়েছে, স্বপ্ন পূরণ না হওয়ার ব্যর্থতা আর আমাকে আক্রান্ত করতে পারেনি। সে কারণেই জীবনের আক্ষেপ কষ্ট হতাশা এসব আমাকে এখন আর মনোকষ্টে আচ্ছন্ন করে রাখতে পারে না।

স্বপ্ন পূরণ না হলে কখনো হতাশ হবেন না। একটু সময় নিয়ে ভাবুন, নিজের ইচ্ছে ও দক্ষতার সামর্থকে বিশ্লেষণ করে লক্ষ্যের দিকে এগিয়ে যান। আকাশকুসুম কল্পনারস আহরণ থেকে বিরত থাকুন, একদিন সফলতা আসবেই।

[ছবি- নেট থেকে নেয়া]

১৬১জন ১১জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য