স্বপ্ন দেখি স্বপ্ন ছড়িয়ে দেই

খসড়া ৪ সেপ্টেম্বর ২০১৩, বুধবার, ০৪:৫৬:৫৪অপরাহ্ন বিবিধ ১৫ মন্তব্য

সেনোলা ব্লগের ব্লগ বাড়ি ঘুরে এলাম।প্রথম পাতায় দশটি পোস্ট। এই দশটি পোস্টেরর মধ্যে আটটি কবিতা বা ছড়া। একটি গান যা বহুল পরিচিত শিল্পীর জনপ্রিয় গান। এটিকেও আমি কবিতার দলে ফেললাম।

এবারে আসা যাক কবিতার বিষয় বস্তুতে। সবগুলি কবিতাই প্রেম সংক্রান্ত। হয় প্রেমে ছ্যাকা খেয়ে কান্না কাটি , নয়তো প্রেমে পড়ে আকুলি বিকুলি, নয়তো প্রমিক/প্রেমিকার রুপ গুনের তুলনা।
কবিতাগুলি আবার এত ছোট।

আসলে ব্লগে আমরা যারা আসি তারা কিছু প্রবন্ধ সমসাময়িক ঘটনা, তা নিয়ে নিজস্ব মতামত,কিছু গল্প, কিছু কবিতা, কিছু স্মৃতিচারণ , কিছু খবর, বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা চাই। আসুন আমরা লিখি যে লেখা আমাদের জীবনের সাথে মিশে যায় , বিভিন্ন বয়সের সাথে মিশে যায়।

এই ব্লগটি নতুন। আমদের সবার প্রিয়। আমাদের সবার ঐকান্তিক চেষ্টায় এই ব্লগটি জমে উঠবে জনপ্রিয়তা পাবে। আমরা আমাদের ব্লগটিকে জমিয়ে তুলবার জন্য লিখছি। আসুন আমরা আমাদের মনভাব গুলি লিখি। সমসাময়িক রাজনীতি, সামাজিক সমস্যা এই নিয়ে আমাদের চিন্তা ভাবনা আসুন খোলাখুলি প্রকাশ করি। এটা যদি না পারি তবে গল্প লিখি। কবিতা লিখি যা কিছু গভীর আবেদন রাখতে পারে। যে কবিতা আপনাকে/আমাকে অন্যতম কবি হিসাবে উপস্থাপন করবে। এই ব্লগে অনেক শক্তিশালী কবি আছেন , অনেক ভাল ভাল কবিতা লেখেন। খুব ভাল গল্পকার আছেন, আছেন উপন্যাসিক। সর্বপরি এই ব্লগে সবাই আছেন যারা তাদের স্ব স্ব ক্ষেত্রে শক্তিশালী।

আমরা যারা নতুন লিখছি তারা আসুন না দিন লিপি দিয়ে লেখা শুরু করি। লিখতে লিখতেই একদিন দেখবেন আপনি এক দক্ষ সেলিব্রেটি ব্লগার হয়ে যাবেন। ব্লগ জগতে জনপ্রিয় ব্লগার রা কিন্তু সামাজিক ভাবেও শক্ত অবস্থানে চলে আসেন । তাই আসুন আমাদের ব্লগকে সুন্দর শক্তিশালী জনপ্রিয় ব্লগে পরিনত করার আন্দলনে জড়িয়ে পড়ি।

ব্লগ এমন একটি যায়গা যেখানে ঘুরতে শুরু করলে শুধু ঘুরতেই ইচ্ছে করে। আর যেখানে একবার জনপ্রিয়তা পাওয়া যায় সেখানেই আমরা স্থীর হই। আর যেখানেই স্থীর হইনা কেন , সমস্ত ব্লগ জগতের সবাই চিনে যায় তাকে। কে না জনপ্রিয় হতে চায়? কে না সেলিব্রেটি হতে চায়? তাই আসুন লিখি এমন লেখা যেখানে আপনাদের লেখার জবাব বা সমর্থন দিতে সেলিব্রেটি ব্লগার রা আসবে। একবার তারা এলেই আপনি স্টার ব্লগ জগতে। এ ছারা আছে সারা বিশ্বজুড়ে ব্লগার তারা বিভিন্ন ইউনিভার্সিটির জার্নালে আপনাদের লেখা প্রকাশ করবার জন্য অনুমতি চাইবে আপনার। আমরা ব্লগ থেকে বই বের করব। ই বুক তৈরি করব। 🙂

সপ্ন দেখে যাই, স্বপ্ন ছড়িয়ে যাই। আসুন শক্তিশালী করে তুলি ব্লগটিকে।আর শক্তিশালী করার একটাই উপায় মান সম্মত ভাল লেখা। প্রতি দিন না হোক সপ্তাহে অন্তত তিনটি লেখা আসুক যা সর্ব গ্রাহ্য।

২১৯জন ২১৭জন
0 Shares

১৫টি মন্তব্য

  • জিসান শা ইকরাম

    সোনেলাকে নিয়ে স্বপ্ন দেখছেন দেখে ভালো লাগলো ।

    আসলে এখানে যারা লিখছেন , তাঁরা প্রায় সবাই নতুন
    যে যেভাবে পারছেন লিখছেন , আমরাও সবাই উৎসাহ দিয়ে যাচ্ছি , যাতে তাঁরা আরো ভালো লিখতে পারেন।
    রাজনৈতিক , সামাজিক নিবন্ধ , প্রবন্ধ খুব কম আসছে
    এর কারন হতে পারে বিবিধ – সামাজিক অস্থিরতা , ব্লগার সম্পর্কে উগ্র ধর্মীয় গোষ্ঠীর নেগেটিভ প্রচারনা।
    সামাজিক অস্থিরতায় মানুষ নিজকে খুজে বেড়ায় কবিতা বা গানের মাঝে বেশী, একা একা কথা বলার মতো। যারা লিখছেন , তা কবিতা বা গল্প যাই হোক – মানের বিচারে কিন্তু খারাপ লিখছেন না ।

    তবে ব্লগিং যে দিনলিপি , একজন মানুষের সমসাময়ীক ঘটনায় তাঁর নিজস্ব চিন্তা বা অনুভূতি তেমন লেখা খুব আসছে না বা কম আসছে।
    আপনি হয়ত লক্ষ করে দেখবেন , ইদানিং প্রচুর লেখা আসছে । মাত্র কিছুদিন আগে সোনেলার প্রচার শুরু হয়েছে । ব্লগার গণ তেমন জানেনই না , সোনেলা নামে একটি ব্লগ আছে । আশাকরি ধীরে ধীরে জানবেন সবাই।

    সোনেলাকে নিয়ে আপনার স্বপ্ন পুরন হোক এই আশা আমরা করি ।
    সবশেষে কৃতজ্ঞতা আপনার প্রতি – সোনেলাকে ভালোবেসেছেন বলে।

  • স্বপন দাস

    অল্পসময়ে বেশ দুর এগিয়েছে সোনেলা ।। আমার মনে হয় কিছুটা সময় দিলেই তৈরি হয়ে যাবেন এর ব্লগাররা লেখনীতেও বৈচিত্র্য আসবে ।। তবে আরও ভালো মানের লেখক এর লেখা বা প্রতিষ্ঠিত লেখকের লেখা মাঝেমাঝে প্রকাশ করতে পারলে ভাল হতো ।। যাক আমরাই লিখতে লিখতে একদিন লেখক হয়ে যাবো ।।স্বপ্নগুলো ছড়িয়ে যাবে, যাবেই ।।

  • ছাইরাছ হেলাল

    আপনার এত্ত এত্ত সুন্দর স্বপ্নের সাথে গলা মিলিয়ে অনেক অনেক কথা লিখতে পারলে ভাল হত ।
    কিন্তু এমন সুন্দর করে গুছিয়ে প্রকাশের ভাব বা ভাষার দ্বারস্থ হওয়ার পথ খুঁজে পাচ্ছি না । যুতসই ভাবে বলতে না পারলেও
    অনেক অনেক সুন্দরের মিলন মেলা হোক এ ব্লগটি তা একান্তই চাই । চাই সবার আন্তরিক আন্তরিকতা , যা ইতি মধ্যেই অনেকে প্রকাশ করেছেন । মত ও পথের পার্থক্য নিয়ে মানবিকতার উৎকর্ষে চলবে আমাদের পথ চলা । আমি যেমন জানি আপনার মত করে- এখানে অনেক শক্তিশালী লিখিয়ে আছেন যা যে কোন মানদণ্ডের বিচারে উত্তীর্ণ ।
    সবার সহৃদয় সহমর্মিতা আপনার মত আমিও কামনা করছি ।

    আপনার মত সুন্দর করে কিন্তু লিখতে পারলাম না ।

  • লীলাবতী

    ভাইয়া আমি কিন্তু বেশী গানের পোস্ট দেই 🙁 এখন থেকে তাহলে কম কম গানের পোস্ট দিতে হবে 🙂
    সেই প্রথম থেকেই আছি সোনেলায় । নিজের বাড়ী মনে হয় একে। কোন চাপ নেই । যা খুশি লিখে যাই । অন্য ব্লগে অন্য নিকে লিখতাম । সে ব্লগে লেখার পরিবেশ নেই আর। যা কিছু লিখি , এখানেই লিখবো বলে সিদ্ধান্ত নিয়েছি। প্রথম দিকে আমরা খুব অল্প কয়েকজন ছিলাম । এখন আপনার মত শুভাকাঙ্ক্ষী পেয়েছি। লিখতে লিখতে আমরা একসময় ভালো লিখতে শুরু করবো ভাইয়া । অবশ্যই পারবো আমরা ।

  • খসড়া

    ধন্যবাদ জিসান শাহ ইকরাম । আমি
    ধন্যবাদ জিসান শাহ ইকরাম। এখানে একটু বলি আমরা যারা কোন পোস্ট পড়ে তার
    উপর মন্তব্য করি সেই সময় একটু খেয়াল করে যদি মন্তব্য করি তবে কিন্তু একজন
    লেখক বা কবি একজন লেখক বা কবি হিসাবে গড়ে উঠবে। কবিতা পড়েই বলে দিলাম
    চমতকার এটা না করে আমরা তাকে তার ভুলগুলি ধরিয়ে দিতে পারি। অবিশ্যই সবাই
    না যে কবিতা বুঝি সে কবিতা যে গল্প বুঝি সে গল্প। তবে অবশ্যই লেখকের স্বাধীন
    চিন্তায় হস্তক্ষেপ না করে।এবার নিয়ে কয়েকবার মন্তব্যে জবাব দেবার চেষ্টা করছি কিন্তু পারছি না। এর আগে একটি মন্তব্য অন্য পোস্টে চলে গেছে কিভাবে গেছে বুঝতে পারছি না।

  • খসড়া

    কি মুশকিল কোথায় কমেন্ট করছি আর কোথায় যাচ্ছে। এবার স্বপন দাস এর মন্তব্যের জবাবে লিখছি। ধন্যবাদ স্বপন। লিখতে লিখতে লিখিয়ে :)। তবে যারা লিখছি একটু পড়াশুনা করে শুদ্ধ ভাবে লিখলে ভাল হয়। আর না বুঝে চমতকার না বলে বুঝে বলি চমতকার। আর না বুঝলে লেখককে বুঝিয়ে দিতে বলি। তার অসংগতি গুলি ধরিয়ে দেই। এবং এই ভুল ধরিয়ে দেয়াতে ব্লগার যেন মন খারাপ না করে এইটুকু উদারতা সবার মাঝে থাকতে হবে।

  • খসড়া

    হেলাল আসুন আমরা স্বপ্ন সার্থকের পথে হাটি। ব্লগারদের উতসাহিত করি তাদের ভুল অসংগতি ধরিয়ে দিলে তারা যেন মন খারাপ না করে। মডারেটর যারা আছেন তারাও যেন একটু সাহায্য করে ব্লগার দের। কবিতা একটু বেশি হয়ে যাচ্ছে বলে কি মনে হয়না! এই ব্লগটির উত্তর উত্তর উন্নতি মনে প্রানে কামনা করি। (আমি খন্ডত ত লিখতে পারছি না বলে আন্তরিক ভাবে দু:খিত।)

  • নিশিথের নিশাচর

    খুবই ভালো চিন্তা ভ্রাতা আমি পূর্ণ সহমত প্রকাশ করলাম।
    আর আপনার কথা গুলো খুবই যুক্তি সম্পন্ন।
    আশা করি ব্লগের সকল সদস্য আপনার এই ভাবনা নিয়ে ভাববে।
    আর ইনশাআল্লাহ সবার সহযোগিতায় এই ব্লগ একদিন অনেক
    নাম করবে।পাশে আছি।

  • আফ্রি আয়েশা

    //স্বপ্ন দেখে যাই, স্বপ্ন ছড়িয়ে যাই। আসুন শক্তিশালী করে তুলি ব্লগটিকে।আর শক্তিশালী করার একটাই উপায় মান সম্মত ভাল লেখা।// – পুরোপুরি একমত । স্বপ্ন নিশ্চয় সত্যি হবে আমাদের সবার প্রচেষ্টায় ।

  • পাগলা জাঈদ

    ব্লগে আমি খুব কমই যাই, তাও বলব আপনার আহ্বান আর তার বিপরীতে যে মন্তব্য দেখলাম তা আমাকে অনুপ্রানিত করল, আগামী কাল থেকে আমার একটা উপন্যাস ধারাবাহিক ভাবে পোস্ট করব এখানে, আশা করি তা সবার ভাল লাগবে 🙂
    সমসাময়িক কিছু লিখব না আমি, কারণ তা এই ব্লগের নীতিমালা বিরোধী হয়ে যেতে পারে, বর্তমান রাজনৈতিক দল গুলোর অপর আমার তীব্র বিতৃষ্ণা আছে 🙁

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

️️ 🍂️️ 💝 ️️ 🌟 🌺 💐 💥 🌻 🍄 🌹 💐 ⭐️ 🎉 🎊