স্বপ্ন দেখি প্রত্যাশা পূরণের

তৌহিদ ২৯ নভেম্বর ২০২০, রবিবার, ০৮:৩৮:৩২অপরাহ্ন একান্ত অনুভূতি ২১ মন্তব্য

স্বপ্ন নিয়েই বেঁচে থাকা আমাদের সকলের। আমার ইচ্ছেগুলো অসীম; যার কোন সীমা-পরিসীমা নেই। আমি ব্যক্তিগতভাবে খুব সরল জীবনযাপন করি আর একারনেই আমার স্বপ্নগুলি এক সরলরেখায় একটার পরে একটা গাঁটবেধে বসে আছে অথচ লক্ষ্য বহুদূর!

চাকরিসূত্রে আমার কাজ এদেশের নারী ও শিশু স্বাস্থ্য নিয়ে। আর্থসামাজিক উন্নয়নে একজন সুস্থ-সবল মা’ই কেবলমাত্র পারেন একটি সুস্থ শিশু উপহার দিতে। গত সপ্তাহ পর্যন্ত আমি একদিন বয়সী বাচ্চাকে সহ আঠারো মাস বয়সের প্রায় সাড়ে চার হাজার বাচ্চাকে বিভিন্ন রোগ প্রতিষেধক টিকা দিয়েছি। কিশোরী ও গর্ভবতী দুই হাজারেরও অধিক নারীকে বিভিন্ন রকম স্বাস্থ্যসুরক্ষার ব্যবস্থাপনা পত্র দিয়েছি।

আমার স্বপ্ন সেই শিশুরা বড় হয়ে একদিন নিজের মেধা দিয়ে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার শামিল হবে। নারীরা স্বাবলম্বী হয়ে আমাদের সমাজে নিজেদের অবস্থান তৈরি করবেন এবং করছেন। সফল নারীদের যখন দেখি তখন আমার মনে স্বপ্ন পুরনের শিহরণ জাগে। এটাইতো নিজের স্বপ্ন দেখার সাফল্য।

ব্যক্তি জীবনে আমি মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিয়েও কাজ করি। অনেক নেশাগ্রস্ত মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে আলোর পথে আসতে সাহায্য করেছি। এটাও আমার জীবনের অনেক বড় একটা প্রাপ্তি। যারা একসময় এই সমাজ ও তাদের পরিবারের কাছে নিন্দনীয় মানুষ ছিল আজ তারাই সুস্থ হয়ে তাদের গ্রহনযোগ্যতা প্রমাণ করছে। সমাজ থেকে অনাচার দূরীকরণের যে স্বপ্ন আমি দেখি এটিইতো আমার সেই স্বপ্নের সফলতার একটি সিঁড়ি।

এদেশেরই অনেক দর্শনীয় স্থান আমি এখনো দেখতে পারিনি। ইচ্ছে আছে, স্বপ্নও দেখি এসব স্থান ভ্রমনের। চৌষট্টিটি জেলার মধ্যে চল্লিশটিরও অধিক জেলা দেখা হয়েছে একাধিকবার। যে মাটিতে জন্মেছি আগে সেখানকার সৌন্দর্য মন প্রাণ ভরে উপভোগ করতে চাই প্রতি মুহূর্তে। তারপর স্বপ্ন এই বিশ্বকে দেখার।

স্বপ্ন দেখি প্রকৃতিতে বিলীন হবো, স্বপ্ন দেখি নদীর কুলকুল ঢেউয়ে রৌদ্রের ঝিকিমিকি  সৌন্দর্য প্রাণভরে অবলোকন করবো। ইচ্ছে আছে সাহারা মরুভূমিতে জোৎস্না দেখবো কিন্তু স্বপ্ন পূরণ করেছি গহীন বালুচরে সারারাত ধরে জোৎস্নার আলো দেখে। ইচ্ছা আছে নায়েগ্রা জলপ্রপাত দেখার, স্বপ্ন পূরণ করেছি ফটিকছড়ির ঝরনা দেখে।

ইচ্ছে আছে হিমালয় দেখার, ট্রয় নগরী দেখবো, আর্কটিক মহাদেশে এস্কিমোদের সাথে রাত কাটাবো। এসব যেদিন বাস্তবতায় ধরা দেবে সেদিন বুঝবো ইচ্ছেরা স্বপ্ন হয়ে ধরা দিয়েছে। আগামীর ভবিষ্যৎ কি হবে আমরা কেউই জানিনা।

আমি স্বপ্ন দেখি বাস্তবতার নিরিখে, তবে গোপন ইচ্ছেগুলোকে মনে পুষে রাখি সযতনে। প্রত্যাশা হয়তো তারাও একদিন স্বপ্ন হয়ে ধরা দেবে কে জানে!

“বহুদিন ধ’রে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহু দেশ ঘুরে
দেখিতে গিয়েছি পর্বতমালা,
দেখিতে গিয়াছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শীষের উপর
একটি শিশির বিন্দু।”

 

[কবিতাংশ- রবীন্দ্রনাথ ঠাকুর]

ছবি- নেট থেকে নেয়া।

২০৯জন ৪৬জন
0 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য