স্বপ্নের দুঃস্বপ্ন

সাবিনা ইয়াসমিন ২ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, ০৭:৫০:১২অপরাহ্ন একান্ত অনুভূতি ২৯ মন্তব্য

—  সবুজ মাঠ,  যতদূর চোখ যায় শুধু সবুজ ঘাস আর ঘন নীল আকাশ। হেঁটে চলেছি সঙ্গী সাথী নিয়ে। হঠাৎ সব উধাও হলো। ধু ধু মরুভূমিতে একা হয়ে গেছি। ধবধবে সাদা এক ঘোড়া ছুটে আসছে আমার দিকে। খুব কাছে চলে এসেছে, হাওয়ায় উড়ছে রুপোলী কেশর। ভয় পাচ্ছি না। ধরার জন্যে হাত বাড়াতেই সাদা ঘোড়া হয়ে গেলো ভয়ংকর এক জীব। আগুনের মতো জ্বলজ্বল করে জ্বলছে চোখ জোড়া। ভয়ে পালিয়ে আসতে চাইছি, পা জমে গেছে মাটিতে। ঐটা আসছে আরো কাছে, একদম কাছে…..

শেষে পালিয়ে আসতে পেরেছিলাম, শ্বাস আটকে গিয়েছিল, দুঃস্বপ্ন এতো ভয়ংকর হয় !

— অঝোর বৃষ্টি হচ্ছে, আধো-অন্ধকারে বৃষ্টিতে ভিজতে ভিজতে টের পাচ্ছি বৃষ্টি হচ্ছে দুই চোখেও। দুই পানির রঙ দুই রকম হয়ে যাচ্ছে। চোখ থেকে গড়ানো পানির রঙ নীল, শরীর ভেজা বৃষ্টির রঙ দুধ-সাদা । সারা শরীরে কাঁপন ধরেছে। প্রবল কাঁপুনিতে জেগে উঠে দেখি ঝলমলে রোদে চারিদিক ভরে আছে। ঘুম ভেঙেছে, বৃষ্টির কোনো ছিটে-ফোটাও নেই তবুও কাঁপন কমছে না ।

—  আজ আবার এসেছে। কতদিন ধরে আসে? হিসেব রাখা ছেড়ে দিয়েছি বহু আগেই। তার আনা-গোনার ধরন খুব অদ্ভুদ। যখন আসে জানান দেয় না। যাওয়ার সময় রেখে যায় নিরবিচ্ছিন্ন উদাসীনতা। গভীর ঘুমে নয়, জাগরণেতো নয়ই। আসে, হাত ধরা হয় না কখনো। তার গায়ের সুবাস আচ্ছন্ন করে রাখে। খুব  কাছে, নিঃশ্বাস দূরত্বে এসে ফিসফিস করে বলে যায় দুর্বোধ্য কিছু। মুখ দেখিনি কোনোদিন। ছায়া-ছায়ামত একটা অবয়ব, যাকে আলোতে আঁকতে গিয়ে হোচট খেয়েছি বারবার।

কে তুমি ? কেন আসো স্বপ্ন-মানব হয়ে দুঃস্বপ্নের মতো !

* উদাসী মনের এলোমেলো স্বপ্ন, স্বপ্নের দুঃস্বপ্ন *

৮৯১জন ৫৯৯জন
45 Shares

২৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ