সোনেলা সোনেলা

ছাইরাছ হেলাল ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ০৯:৪৬:৩৫অপরাহ্ন একান্ত অনুভূতি, সোনেলা বার্তা ৩৪ মন্তব্য

 

সোনেলা, সোনেলা, অতঃপর সোনেলা; সোনেলার জন্ম-মাসে সব্বাই নিজের মত করে অনুভূতি ব্যক্ত করেই চলছে,
বোধ করি আরও কিছুকাল অব্দি তা জারি থাকবে, থাকুক থাকুক, ভাল লাগছে তো বেশ।
প্রকারান্তে সমস্যাটি হচ্ছে, এত সুন্দর করে সবাই আবেগ-অনুভূতি প্রকাশ করেছেন তাতে হিংসে করতে ইচ্ছে হচ্ছে। অবশ্য হিংসে করার সমর্থ নিয়েও সন্দিহান হচ্ছি। আবার কিছু-মিছু লিখতে-ও ইচ্ছে হচ্ছে, সেখানে কঠোর হুশিয়ারি দিয়ে রেখেছেন মনির ভাই, নো আউল-ফাউল লেখা-ফেখা! এহেন দৈব দুর্বিপাকে কী না কী লিখি/লিখব ভেবে আকুল হয়ে-ও পিছু না হটে গাজী গাজী বলে শুরু করে দিলাম………

সোনেলা কে কখন কী-ভাবে কেমন করে নির্মাণ ও নির্মাণ পরিকল্পনা শেষে বাস্তবায়ন করেছিলেন তা আমরা ইতোমধ্যেই এর একমাত্র কুশলী-কলাকারের নিজ মুখেই শোনার সৌভাগ্য অর্জন করেছি। বিধাতা তাঁকে অগুন্তি পিতৃ -ডাক শোনার পরম সৌভাগ্য দান করুন, এ দোয়া আমরা সবাই করি।
সোনেলার ঝকঝকা তকতকা অঙ্গশ্রী (বহিঃ/অন্তঃস্থ) বি-নির্মাণ ঘোষণার অভিনবত্ব নিয়ে একটি আধ-খেঁচড়া টাইপ লেখা এখানেই আছে, লেখকের কারণে নয়,কলাকার-দ্বয়ের প্রতি অকুণ্ঠ কৃতজ্ঞতা প্রকাশের জন্য একটু চোখ বুলিয়ে নেয়াই উত্তম।

“ঝিনুক নীরবে সহো
ঝিনুক নীরবে সহো, ঝিনুক নীরবে সয়ে যাও
ভিতরে বিষের বালি, মুখ বুঁজে মুক্তো ফলাও।”………আবুল হাসান।

নরম সুঘ্রাণ-কুঠারে গলা এলিয়ে/বাড়িয়ে দিয়ে লিখতে চেয়েছি, লিখতে শুরু করেছি কবে-কখন,তা ভাল করে মনে নেই আর। মূলত পাঠক, ভুলক্রমে লেখার চেষ্টা,আষ্টেপৃষ্ঠে ক্রমাগত বেঁধে রেখেছে। নিজের অপূর্ণতার/অপরিপক্বতার কথা ভেবে লেখা ছেড়েছি বহুবার, লেখা আমাকে ছাড়েনি। এখানে হয়ত প্রকাশ করিনি, নিজ মনে লিখেছি নিজের কাছে নিজের আনন্দ/বেদনার কথা নিজেকে শোনানোর জন্য।

বিষের বালি চিনি-না/দেখিনি, তাই দেখা হয়নি মুক্তোমালা। সোনেলাকে রেখেছি হৃদয়ের গভীরতম গভীরে অসংখ্য যোদ্ধা আপন জনের সাথে, সুগোপন হিরণ্ময় সুখের শিকড়ে; সাত-মহলা নম্র-হাততালির তোয়াক্কা না-করেই। মোহন মন্ত্রের বিশাল শোরগোল তুলে নয়, হেমিলনের মিনমিনে বাঁশিতে; বিভ্রান্ত-ভ্রান্তির হইচই-হীন ইস্পাত স্থিরতায়, মিষ্টি মিষ্টি সম্মিলনে, স্মৃতির প্রতিবিম্বিত দীঘির পথ-পরিসরে প্রতিধ্বনিত হয় আলোকের আনন্দ-গুঞ্জন।

২৩০জন ৩৬জন
38 Shares

৩৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ