সোনেলার ২০২০

তৌহিদ ১ জানুয়ারী ২০২১, শুক্রবার, ১২:০১:৪৭পূর্বাহ্ন সোনেলা বার্তা ৩৩ মন্তব্য

ঘটনাবহুল ২০২০ সাল শেষ হয়ে শুরু হলো ইংরেজি নতুন বছর ২০২১ সাল। বিশ্বব্যাপী করোনার কারনে নতুন বছরকে বরণ করার সেই আনন্দঘন পরিবেশ এবছর নেই। তবুও থেমে থাকেনি আমাদের উচ্ছ্বাস। স্বল্পপরিসরে হলেও আমরা নিজেদের মতো করে আনন্দ উৎসব করছি। শুভ ইংরেজী নববর্ষ ২০২১ খৃষ্টাব্দ। সোনেলার পাঠক, শুভাকাঙ্খী, ব্লগার, ব্লগ টিম এর সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা।

২০২০ এ কেমন ছিল আমাদের প্রিয় ব্লগ সোনেলা? আসুন ফিরে দেখি সোনেলার ২০২০ সালকে।

* বাংলা ব্লগ সাইটের ক্রান্তি লগ্নে দীর্ঘ আট বছর পেরিয়ে সবার ভালোবাসা নিয়ে সফলতার সাথে সোনেলা নয় বছরে পদার্পন করেছে ২০২০ এ। সোনেলার উঠোন ব্লগারদের পদচারণায় মুখরিত ছিল বিগত আট বছর। বাংলা ব্লগ সাইট সমূহের মধ্যে সোনেলা ব্লগ একটি অত্যন্ত চলমান ব্লগ, দিন দিন এর পাঠক এবং ব্লগারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

* ছোট পরিসরে হলেও ২০২০ এর ফেব্রুয়ারিতে অত্যন্ত আন্তরিক ভাবে আনন্দঘন পরিবেশে সোনেলা মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

* মিলনমেলায় ব্লগ কর্তৃপক্ষের আন্তরিক প্রচেষ্টায় ব্লগার এবং ব্লগটিম সদস্যদের সবাইকে সম্মাননা স্মারক ক্রেস্ট দিয়ে সম্মান জানানো হয়েছিলো যা অত্যন্ত সুখকর একটি বার্তা নিয়ে এসেছে আমাদের জন্য।

* ২০২০ সালের একুশে বইমেলায় আমাদের অনেক ব্লগারের বই প্রকাশিত হয়েছিলো যা লেখকদের সাথে সাথে সোনেলাকেও গর্বিত করেছে।

* সোনেলার পুরাতন ভার্সন বাদ দিয়ে নতুন ভার্সন উন্মোচন করা হয়েছে ২০২০ সালের ৩ মার্চ।

* বর্তমানে সোনেলার বিভিন্ন ফিচার সমূহ আধুনিকায়ন এবং সহজ করা হয়েছে। দেশের যে কোনো ব্লগের তুলনায় সোনেলা ব্লগ মোবাইল বান্ধব বলে বিবেচিত।

* সোনেলার পেইজ লোড সিস্টেম অত্যন্ত দ্রুতগতির করা হয়েছে। ব্লগের সিকিউরিটি সিস্টেম উন্নত করা হয়েছে। বিশ্বব্যাপী সোনেলা ব্লগ বর্তমানে একটি সিকিউরড সাইট হিসেবে বিবেচিত।

* সোনেলার জন্মমাস উপলক্ষে ব্লগারগন সোনেলাকে নিয়ে তাদের একান্ত অনুভুতি ব্যক্ত করে প্রচুর পোস্ট দিয়েছেন। এ উপলক্ষে ব্লগারগন তাদের ফেসবুক কভার ফটো হিসেবে সোনেলার ব্যানার ব্যবহার করেছেন বহুদিন।

* ২০২০ এ সোনেলার ব্লগারদের স্বপ্ন নিয়ে ধারাবাহিক লেখা আহবান করা হয়। আমরা আনন্দের সাথে লক্ষ্য করেছি প্রায় প্রত্যেক ব্লগার এতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছেন এবং নিজেদের লেখা দিয়ে সোনেলাকে সমৃদ্ধ করেছেন।

* নিয়মিত বিভাগগুলো ছাড়াও ব্লগে নতুন কিছু বিভাগ সংযুক্ত করা হয়েছিলো। যার মধ্যে সবচেয়ে বেশি পোস্ট এসেছে শুভেচ্ছা এবং একান্ত অনুভূতি বিভাগে। সোনেলার ব্লগারগন বিভিন্ন সময়ে একান্ত অনুভূতিতে লেখায় এবং শুভেচ্ছায় এক অপরকে শুভেচ্ছা জানিয়েছেন অজস্র শুভ কামনায়।

পর্যালোচনা করলে দেখা যায় যে, ২০২০ এ ব্লগে পোস্টের সংখ্যা কিছুটা হ্রাস পেলেও নতুন পুরাতন ব্লগারদের পদচারণায় সোনেলা মুখরিত ছিলো পুরো বছর। যা আপনারা নিজেরাই যাচাই করলে দেখতে পারবেন।

* একটি ব্লগের মূল প্রাণ ব্লগের ব্লগারগন। বিশেষ করে নিয়মিত একটিভ ব্লগারগন পোস্ট, মন্তব্য, মন্তব্যের জবাব দানের মাধ্যমে ব্লগকে সচল রাখেন। সোনেলাকে সচল রেখেছেন সবসময় কিছু একটিভ ব্লগার। পুরাতন এবং অভিজ্ঞ ব্লগারগন তাদের মেধা এবং মনন দিয়ে ব্লগকে সচল রেখেছেন। শক্ত হাতে সোনেলার হাল ধরে সোনেলাকে সঠিক গন্তব্যে নিয়ে গিয়েছেন। সোনেলা ব্লগ টিম তাদের এই অবদানকে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করে, তাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাচ্ছে।

২০২০ এ বেশ কিছু নতুন একটিভ ব্লগার সোনেলায় এসেছেন। এদের পদচাণায় মুখরিত ছিল সোনেলার উঠোন। নতুনদের মধ্যে বেশ কিছু ব্লগার আছেন, যারা বুঝতেই দেননি যে তারা নতুন। পোস্ট এবং মন্তব্যে তাদের পদচারণা দেখে আমরা সকলেই তাদের সহজেই চিনে নিতে পারি। সোনেলা তাদের অবদানকেও কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে সবসময়।

সোনেলা ব্লগ টিমের পক্ষ হতে নতুন একটিভ ব্লগারদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা।

* যারা বিভিন্ন কারণে বা কর্মব্যস্ততায় বহুদিন ব্লগ থেকে দূরে ছিলেন, সেসব সম্মানিত ব্লগারগনেরাও এ বছর ফিরেছেন সোনেলায়। তাদের নিত্যনতুন লেখা দিয়ে সোনেলাকে সমৃদ্ধ করেছেন।

* আপনারা জেনে আনন্দিত হবেন যে বিশ্বের ৫৪ টি দেশে সোনেলার পাঠক এবং ব্লগারগন বিস্তৃত আছেন। সোনেলার দৈনিক পাঠক সংখ্যা বর্তমানে আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি।

২০২১ সাল বয়ে আনুক সবার জীবনে সুখ আর সমৃদ্ধি। সোনেলা আরো সমৃদ্ধ হোক এই প্রত্যাশা লালন করি বুকের মাঝে।

সোনেলা ব্লগের পাঠক, শুভাকাঙ্ক্ষী, ব্লগার, ব্লগ টিম এর সবাইকে জানাচ্ছি নব বর্ষের শুভেচ্ছা।

শুভ ব্লগিং।

২৪১জন ২০জন
0 Shares

৩৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য