সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

কিছু প্রাসংগিকতায় এই পোস্টের জন্ম। প্রায় সবার অজানা একটি অধ্যায় উপস্থাপন করছি আমার প্রিয় সোনেলার সবার সাথে।

২০১২ এর প্রথম দিকে ছাগু বিরোধিতায় অনমনীয়তার কারণে অনলাইনে বিশাল এক গোষ্টির টার্গেটে পরিনত হই। একটি সময়ে সম্পূর্ণ ব্যক্তি স্বার্থে আমার এবং আমার বেশ কিছু শুভাকাঙ্ক্ষীর বিরুদ্ধে একজোট হয় ছাগু পিটাতক শক্তি এবং ছাগুরা। মিথ্যা, অশ্লীল, জঘন্য তম পোস্ট আসতে থাকে ব্লগ মালিকের সহায়তায় অসংখ্য ভুয়া, মাল্টি নিকের মাধ্যমে। আর এসব পোস্ট কিছু ব্লগার গন কুরআন, হাদিস, বাইবেলের চেয়েও বেশি বিশ্বাস করতে থাকে। শত শত পোস্টের মধ্যে দুটো পোস্টের  দুটো অংশ নিয়ে এই পোস্ট সাজাবো।

পোস্ট ১- জিসান শা ইকরাম ডাকাতের ভাই। তার দুই বড় ভাই ডাকাত। ঢাকার দুটো পেট্রল পাম্প জিসানের ডাকাত দুই ভাই দখল করে মালিক হয়ে গেছে বর্তমানে জিসান।

পোষ্ট ২- জিসান শা ইকরামের মা এক বাসার কাজের বেটি ছিল। জিসানের বাবাও ঐ বাসার শ্রমিক ছিল। জিসানের মার সাথে মালিকের অবৈধ মেলামেশায় গর্ভবতী হয়ে যাওয়ায়, জিসানের বাবাকে বাধ্য করা হয় বিয়ে করতে। জিসানের প্রকৃত বাপ অন্য একজন।

প্রথম পোস্ট ছাগু ব্লগ সোনার বাংলার, ২ নং পোস্ট আধা ছাগু ব্লগ সামুর। এই ধরনের ব্যাক্তি আক্রমন মুলক পোস্ট মডারেটরগন মাল্টি নামে দিয়েছে প্রায় দশ দিন।

২০১২ সনের শেষ দিকে, ক্যাচাল, গালাগালি মুক্ত পরিবেশের প্রত্যয়ে সোনেলা ব্লগের যাত্রা শুরু। বছর খানেক পরে উক্ত পোস্ট দাতা দুজন সোনেলায় আইডি করেন, নিয়মিত  ব্লগিং ও আরম্ভ করেন৷

কত কষ্ট যে হয়েছে তখন নিজেকে সামলাতে। প্রতিদিনই ভাবতো জিসান, আজ এর শোধ তোলা হবে। নিজের হাতের মধ্যে পেয়েছি ওদের। জগতে যত অপমান/গালি আছে, সব ওদের দেব। দিনের পর দিন ওরা কাঁদিয়েছে আমাকে কিছুদিন পূর্বে এই পোস্ট দিয়ে। মনে পড়লেই উন্মাদ হয়ে যেতাম।

কিন্তু তাদের পোস্টে মন্তব্য দেয়ার সময় এই ব্যাক্তি জিসান বারবার পরাজিত হয়েছে। তাদেরকে ফুল দিয়ে স্বাগতম জানিয়েছি। তাদের প্রতিটি পোস্টে মন্তব্য করেছে। একটি শব্দ দিয়েও তাদের অসম্মান করিনি। তাদের একজনকে একবার জিজ্ঞেস করেছিলাম ” আপনি কি সোনার বাংলায় লিখতেন? আমার নাম শুনেছেন? তিনি হ্যা বলেছিলেন।

কিভাবে ব্যাক্তি জিসান তার ইচ্ছে মত অপমান করতে পারছিলো না, তার কর্তব্য তাকে বার বার পরাজিত করেছে। একদম নিরপেক্ষা আচরন করা হয়েছে। সোনেলায় জিসানের দুটো সত্ত্বা কাজ করে। একটি ব্যক্তি জিসান, অন্যটি সোনেলার কর্মকর্তা জিসান৷ এটি খুবই কষ্টকর ছিলো।

ব্যক্তি জিসানের অনেক আপন লোক থাকতে পারে, কিন্তু কর্মকর্তা জিসানের কাছে  সবাই সমান। কারো প্রতি কোন ধরনের আলাদা সাপোর্ট নেই।

প্রতিনিয়ত নতুন আইডি হচ্ছে সোনেলায়। নিজেই অনেককে বলি ব্লগে লিখতে। একজন কর্মকর্তার কাছে সব সময়৷ নতুন যে আইডি আজ করেছে, তার যেমন গুরুত্ব, তেমনি একই গুরুত্ব পুরাতনদের। এটি সম্পূর্ণ-ই পেশাগত দায়িত্ব, যে দায়িত্বের কাছে ব্যক্তি জীবন বারবার পরাজিত।

শুভ ব্লগিং

২২৭জন ২২৭জন
12 Shares

৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য