সোনেলায় ব্লগারদের শ্রেনী বিভাজন:

এই পোস্টের তথ্য সমুহ ইতিপুর্বে ব্লগারদের অজানা ছিলো। সবার অবগতির জন্য প্রকাশ করা হলো।
সোনেলা ব্লগে সর্বমোট পাঁচ ধরনের নিবন্ধিত আইডি আছে।

১।এই সাইটে তার কোন পদ নেই
ব্লগে নিবন্ধন করেছেন শুধু। পোস্ট বা মন্তব্য প্রদান করেন নি। নিবন্ধনের প্রথম ধাপ এটি। মডারেটরগন এই পর্যায়েই তার আইপি এড্রেস নিশ্চিত হয়ে আইডি অনুমোদন দিয়ে দেন।

২। ‘ মন্তব্যকারী ‘
প্রথম ধাপে অনুমোদনের পরে সবাইকে এই ধাপে উন্নিত করা হয়। এই ধাপে তিনি কেবল মন্তব্য করতে পারেন। তার প্রতিটি মন্তব্য অনুমোদনের পরে প্রকাশ করা হয়। এই পর্যায়েও এই ধরনের আইডির আইপি এড্রেস পরীক্ষা করা হয়। তার মন্তব্যের দক্ষতা, মন্তব্যের মনোভাব দেখে তাকে পরবর্তি শ্রেনীতে উন্নীত করা হয়।

৩। ‘ সাধারন ব্লগার ‘
এই শ্রেনীর ব্লগারগন মন্তব্য করতে পারেন সবার পোস্টে। নিজে পোস্ট দিতে পারেন। তার প্রতিটি পোস্ট পর্যবেক্ষনে রাখা হয়। পর্যবেক্ষনে থাকাকালীন তার পোস্ট কেবলমাত্র মডারেটর এবং পোস্টদাতা দেখেন। এই অবস্থায় তার পোস্ট সবাই দেখতে পারেন না। মডারেটর তার লেখা সম্পর্কে সন্তস্ট হলে লেখা অনুমোদন দেন। সমস্ত ব্লগারগন তখন তা দেখতে পান।

৪। ‘ অনুমোদিত ব্লগার ‘
সাধারন ব্লগারের পোস্ট, মন্তব্যে সন্তস্ট হবার পরে তাকে অনুমোদিত ব্লগারে উন্নিত করা হয়। অনুমোদিত ব্লগারের সমস্ত পোস্ট এবং মন্তব্য সরাসরি প্রথম পাতায় প্রকাশিত হয়। অনুমোদিত ব্লগার যদি ব্লগের নীতিমালার সাথে সাংঘর্ষিক আচরন করেন তবে তাকে আবার সাধারন ব্লগার শ্রেনীতে নিয়ে যাওয়া হয়।

৫। ‘ মডারেটর ‘
ব্লগের সমস্ত কিছুই মডারেট করেন এনারা। যা অত্যন্ত কস্টসাধ্য। নিয়মিত কাজের অতিরিক্ত অনেকের পোস্টের বানান পর্যন্ত শুদ্ধ করে দেন মডারেটরগন।

যে সমস্ত ব্লগার মডারেটরদের সহযোগিতায় আইডি করেন, তারা প্রায় সবাই অনুমোদিত ব্লগার হিসেবে নিবন্ধিত হন। তাই এই সমস্ত ব্লগারগনের ব্লগের এই ধাপগুলোর সম্মুখিন হতে হয়নি। যেকারনে অনেকেই বিভিন্ন আইডি নিয়ে প্রশ্ন তোলেন।

যারা নিজেরা নিবন্ধন করেন এখানে, তাদের সবাইকেই এই ধাপ সমুহ অতিক্রম করতে হয়। তারা অনেক যাচাই বাছাইয়ের পরেই অনুমোদিত ব্লগার হতে পারেন।

সবাই ভালো থাকুন
সোনেলার সাথে থাকুন
শুভ ব্লগিং।

২৬৫জন ১১১জন
0 Shares

৩৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য