সোনালী অনুভবে সোনেলা

শবনম মোস্তারী ১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ০৭:০৮:৩৩অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৪ মন্তব্য

দীর্ঘদিন কোনকিছুকে চোখের সামনে দেখতে থাকলে মনেপ্রাণে সেখানে ভালোবাসার জন্ম হয়। আমার কাছে সোনেলা ঠিক তেমনই একটি অনুভূতির নাম। সোনেলা শুধুমাত্র একটি লেখা প্রকাশের মাধ্যম নয়। সোনেলা আমার কাছে মনের ভাব বিনিময়ের অন্যতম একটি মাধ্যম বলে মনে করি; যেখানে আমরা সকলেই নিজের সুখ দুঃখকে ভাগাভাগি করে চলেছি লেখার মাধ্যমে।

নিরন্তর বয়ে চলা আবেগের নদীতে সোনেলার পালতোলা নৌকার পাটাতনে বসে গল্প, কবিতা, প্রবন্ধ লিখে লেখকগণ ভাসিয়ে দিচ্ছেন পাঠককুলের পাড়ে। আর পাঠক? তারা যেন লেখা পড়ে হচ্ছেন বিবাগী পথিকের মত সম্মোহিত। পানকৌড়ির মন্ত্রমুগ্ধ শিকারের মত দুর্জেয়। তবু পড়ার পিপাসা মেটেনা আমাদের। পড়তে চাই বেশি বেশি। পাঠকের পিপাসা মেটাতে সোনেলা অগ্রগামী একথা বলার অপেক্ষা রাখেনা।

সোনেলায় আমার পথচলা খুব বেশি দিনের নয়। লেখক হিসেবে সোনেলায় আমারও একটি আইডি থাকবে এই বাসনা মনে পুষে রেখেছিলাম বেশ কিছুদিন ধরে। এরইমাঝে একদিন আমাদের প্রিয় ব্লগার সাবিনা আপু সোনেলার ফেসবুক গ্রুপ পেজের একটি পোস্টের মন্তব্যে সোনেলা ব্লগে আইডি খোলার জন্য প্রথম আমাকে বলেন। ব্যস, আমার সেই বাসনা যেন আরও তীব্র হয়ে উঠলো।

সেই সময় আমার নিজের পড়াশুনার প্রচন্ড ব্যস্ততা চলছিল। আমি ব্লগার তৌহিদকে বলি ব্লগে আমার নিজের আইডি খুলে দেয়ার জন্য। উনি জিসান দাদার সঙ্গে আলোচনা করে ২০১৯ সালের মার্চ মাসের ২৮ তারিখে আমাকে নিয়ে এসেছেন সোনেলার উঠোনে।

আইডি খুলে দেয়ার শুরুতে পাসওয়ার্ড জটিলতার কারণে বেশ কিছুদিন ব্লগে আসতে পারেনি সেসময়। পরবর্তীতে জিসান দাদা নিজের শত ব্যস্ততার মাঝেও অনেক কষ্ট করে আমার আইডি নিয়ে সেই পাসওয়ার্ড জটিলতার সমাধান করেছেন। এজন্য জিসান দাদার কাছে কৃতজ্ঞ।

সোনেলায় একজন লেখক হিসেবে আমাকে সম্মাননা পুরস্কার প্রদান এটাই আমার সবচেয়ে বড় প্রাপ্তি। গতবছরের মিলনমেলায় উপস্থিত থাকতে পারিনি কিন্তু সোনেলা কর্তৃপক্ষ যে অবিবেচক নন তা প্রমাণ করেছেন। যথাযথ মর্যাদায় শ্রদ্ধেয় জিসান দাদা আমার পক্ষে সম্মাননা ক্রেস্টটি গ্রহণ করে আমাকে নিজ দায়িত্ব পাঠিয়ে দিয়েছেন। এই সম্মান প্রাপ্তির জন্য আমি তাকে কৃতজ্ঞতা জানালেও খুবই কম হয়ে যাবে।

সোনেলা ব্লগ কর্তৃপক্ষ তাদের সকল সহব্লগারদের সোনেলায় বিচরণ দীর্ঘতর এবং মসৃণ করতে দিনরাত্রি নিরলস পরিশ্রম করছেন। অন্যকেউ বললে হয়তো এতটা বিশ্বাস করতামনা। কিন্তু চোখের সামনে দেখছি সোনেলাকে ভালোবেসে দিনরাত পরিশ্রম করে যাওয়া ব্লগ অন্তপ্রাণ কিছু মানুষের অভিব্যক্তি। আমিও সোনেলার একজন একথা বলতে গর্ববোধ করি।

সোনেলার ব্লগারগণ মানসম্মত লেখা প্রকাশ করে চলেছেন নিত্যদিন। গঠনমূলক মন্তব্যে অনুপ্রেরিত করছেন একে অপরকে এটা দেখে আমিও উৎসাহ পাই। লিখালিখির ক্ষেত্রে এই উৎসাহ সোনেলা ব্যতিরেকে আর কোথাও পাইনি আমি। আমার দুঃখ একটাই, এখন পর্যন্ত খুব বেশি লেখা পোষ্ট করতে পারিনি সোনেলায়। তবে অপেক্ষা আর বেশিদিন নয়! অতিসত্ত্বর নিয়মিত লেখা প্রকাশ করার আশা রাখি।

পরিশেষে, সোনেলার জন্মমাসে সোনেলার সকল পাঠক, লেখক এবং শুভানুধ্যায়ীদের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। সোনেলা ব্লগ তার নিজ গতিতে এগিয়ে চলুক এটাই প্রার্থণা।

২৭৩জন ৬৮জন
0 Shares

৩৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য