পরিবেশ আইনবিদ সমিতি বেলা’র নির্বাহী রিজওয়ানা হাসানের স্বামী এবি সিদ্দিক এর অপহরণ ঘটনা দেশ ব্যাপী আলোড়ন তুলেছে । এ বিষয়ে সংবাদ আমরা কমবেশী সবাই জানি । তিনি অপহৃত হয়েছেন । কে বা কারা তাঁকে অপহরন করেছেন । রিজওয়ানা হাসান এর অপহরন নিয়ে সংবাদ সম্মেলন , তাঁর বচন ভঙ্গি , শব্দ চয়ন ইত্যাদি আকৃষ্ট করেছে সাধারন মানুষকে । এই অপহরন তাঁকে দেশব্যাপী পরিচিত করে দিয়েছে ।

অপহরণের ৩৫ ঘণ্টা পর উদ্ধার হয়েছেন এবি সিদ্দিক । বৃহস্পতিবার রাত দেড়টার সময় ধানমণ্ডি মাঠ এলাকা থেকে উদ্ধার করা করেছে ধানমন্ডি থানা পুলিশ।


উদ্ধারের পরে হাস্যোজ্জল সাংবাদিক সম্মেলন তো আসবেই । এতবড় একটি ঘটনার পরে এই সাংবাদিক সম্মেলন স্বাভাবিক ।

সব কিছু নিয়ম মত অপহরন , মিডিয়ার কভাব্রেজ , দেশব্যাপী আলোচনা , উদ্ধার , উদ্ধার পরবর্তি সংবাদ সম্মেলন – সব কিছুই স্বাভাবিক । কিন্তু একটি বিক্ষভ , মানব বন্ধন অথবা প্রতিবাদ আমার মনে সন্দেহের জন্ম দিয়েছে । উদ্ধার পাওয়া সিদ্দিক সাহেব আসল সিদ্দিক সাহেবতো ? নাকি নকল ?

উদ্ধার পাবার পরদিন তাঁকে উদ্ধারের জন্য বিক্ষোভ সমাবেশ কেনো আবার ? কেইসটা কি ?

আসুন আমরা কল্পনা করি । উদ্ধার পাবার পরে থানা থেকে বাসায় ফিরতে রাত প্রায় ৩ টা । জড়িয়ে ধরে কান্না কাটির পালা শেষ । বেডরুমে স্বামী স্ত্রী । জানু ,সোনা,আহালে মুখটা কেমন শুকনা হয়ে গিয়েছে ,উম্মা উম্মা ,ফিসফাস শব্দ (3   (3   (3
হঠাত রেজওয়ানা অনুভব করলেন আরে ভিতরে থাকা সিদ্দিক তো আসল সিদ্দিক নয় । দীর্ঘ বছরের অভ্যাস এবং অনুভবে তিনি ঠিকই বুঝলেন এই লোক আলাদা । আচ্ছা সিদ্দিক এর কোন জমজ ভাই নেই তো ? মনের মাঝে এসব প্রশ্নের ঝড় , কিন্তু বিলম্ব হয়ে গিয়েছে । কিছু করার নেই এখন আর । শরীর মনের কথা শুনছে না ।
ভোর রাতে আর ঘুমুতে পারলেন না , রেজওয়ানা । সকাল আটটায় ফোন দিলেন বিশ্বস্ত একজনকে ‘ প্রেস ক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ চালিয়ে যেও ‘ । মোবাইলের অপর প্রান্ত থেকে উত্তর এলো ‘ ভাইয়াকে তো পাওয়া গিয়েছে , এখন আর উদ্ধারের দাবীতে সমাবেশ কেনো আপু ? ‘ । রেজওয়ানা ‘ যে উদ্ধার হয়েছে সে সিদ্দিক নয় ‘ । ‘ কি বলেন এসব আপু ? বুঝলেন কিভাবে ? ‘ অপর প্রান্তের অবাক প্রশ্ন । রেজওয়ানা ‘ তুমি ছোট , বুঝবে না , যা বলছি করো ‘ ।

অতঃপর উদ্ধার হবার এগারো ঘন্টা পরে তাঁকে অক্ষত অবস্থায় উদ্ধারের দাবী জানিয়ে প্রেসক্লাবের সামনে সমাবেশ ।

৩৩৮জন ৩৩৮জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য