সেই ক্যাপ

জিসান শা ইকরাম ২৫ নভেম্বর ২০১৩, সোমবার, ১০:৫১:১৮অপরাহ্ন একান্ত অনুভূতি ১৬ মন্তব্য

একটি ক্যাপ । মূল্যমান বিবেচনায় খুব বেশী মুল্য নয় । সামান্য এবং সাধারণ এক ক্যাপ ।
তবে যে কোন বস্তুগত জিনিসের মুল্য শুধু অর্থ দিয়ে বিবেচনা করা ভুল। মোনালিসার বিশ্ববিখ্যাত মুল ছবির মুল্য একজন খেটে খাওয়া মানুষের কাছে , এক টুকরো কাগজের বেশী নয়।

এই ক্যাপটি কেনা হয়েছিল তাঁর জন্য । আমার আবেগ , শ্রদ্ধা , ভালোবাসা , শ্নেহ মিশে আছে এটির সাথে। সব কিছু এর মাঝে মিশে গিয়ে অত্যন্ত দামী এখন এটি আমার কাছে । সম্পর্কের সেই আনন্দময় দিনগুলোর একদিন কিনে ফেলেছিলাম এটি তাঁর জন্য । কোন রং এবং ডিজাইন তাঁর মুখের সাথে , তাঁর ব্যক্তিত্বের সাথে মানাবে এটি বিবেচনায় ছিল মাথায়। কয়েকটি দোকান ঘুরেও না পেয়ে অবশেষে ৭ম দোকানে গিয়ে পেলাম এটি। দোকানে প্রবেশ না করেই চোখের দৃষ্টি কেন্দ্রভূত  হয় এটির উপর। ঐ তো তাঁর ক্যাপ , যেটি খুজছি  আমি । উজ্জ্বল হাসিমুখে কিনে ফেলি  আমি। খুব খুব মানাবে এটায় তাঁকে। ক্যাপটি আজ হতে তাঁর ।

কিন্তু দেয়া হয়নি আজ পর্যন্ত । কেনার পরে দেখা হয়েছিল একবার । অনির্ধারিত হঠাৎ  আড্ডায় ক্যাপ নিতে ভুলে গিয়েছি। এরপরের ঘটনা গুলো ছিল অনাকাঙ্ক্ষিত । কিছুটা অভিমান , কিছুটা জেদ । ক্যাপ থেকে যায় আমার কাছে । অভিমান , শ্রদ্ধা , ভালোবাসা , স্নেহের টুকরো গুলো জমা হতে থাকে ক্যাপের উপর । অত্যন্ত ভারী হয়ে যায় এই ক্যাপ । কিছু ভুল হয়ত তাঁরও ছিল , বেশির ভাগটাই তো আমার ভুল । আবেগি ভারী টুপিটাই একসময় তাঁর উপর থেকে আমার অভিমান তুচ্ছ করে দেয়। ছোটরা কিছু ভুল করতেই পারে , আমি বড় হয়ে কেন ভুল করবো ? হয়ত এতটা আবেগ তাঁর নেই । হয়ত সে এসব ছোট্ট আবেগ গুলো তুচ্ছই তাঁর কাছে । কিন্তু আমার কাছে তো তুচ্ছ নয়। যে কোন সম্পর্কই আমার কাছে গুরুত্বপূর্ণ । এর মাঝে ফাঁকি মিশাতে পারিনা।

হঠাৎ চলে গেলো সে আমেরিকা । যাবার আগে কথা হয়েছে । খুব ইচ্ছে করছিল তাঁর সাথে দেখা করে ক্যাপটা দেই।  হয়ত  দেখা হবেনা আর কোনদিন । কোনদিন তাঁর মাথায় এই ক্যাপ পরা অবস্থায় দেখবো না।  তবে ক্যাপটি রাখা থাকবে আমার কাছে অত্যন্ত যত্নে । এটি তো তাঁরই ক্যাপ ।

হয়ত কোন এক এক সোনালী বিকেলে এসে বলবে সে ” ভাইয়া আমার ক্যাপটি  আমার মাথায় পরিয়ে দাও , যেটিতে তোমার স্নেহ , ভালোবাসা  আর আশীর্বাদ জমা করে রেখেছো ।”

উৎসর্গঃ স্যামকে , ভালো থাকিস তুই ।

 

 

২৪১জন ২৪১জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য