“সুকান্ত-সমগ্র”

গালিবা ইয়াসমিন ৯ জানুয়ারী ২০১৯, বুধবার, ০৯:২৪:০৬অপরাহ্ন বুক রিভিউ ২ মন্তব্য


বইঃ সুকান্ত-সমগ্র
সম্পাদনাঃ সিকদার আবুল বাসার
প্রকাশনীঃ সমবায়
প্রচ্ছদশিল্পীঃ দেবব্রত মুখোপাধ্যায়
মোট পৃষ্ঠাঃ ২৯৯
মূল্যঃ ২১৩
পাঠ্য প্রতিক্রিয়া :
“সুকান্ত ভট্টাচার্য” হচ্ছেন বাংলা সাহিত্যের মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী এবং প্রগতিশীল চেতনার অধিকারী তরুণ কবি । নিম্নবিত্ত পরিবারে জন্মেও সে ছোটবেলা থেকেই সাহিত্যচর্চা শুরু করেছিলেন,স্কুলের হাতে লেখা পত্রিকা ‘সঞ্চয়ে’ একটি ছোট্ট হাসির গল্প লিখে আত্মপ্রকাশ করেন তিনি; এর কারণ তার পরিবারেই সাহিত্যের ছায়া ছিল । তার জেঠুতো বোনের কাছ থেকে রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি শুনে শুনে তার মনে এই বীজ বেড়ে উঠেছিল । কবি সুকান্ত’র কাছে বিদ্যালয়ের ধরাবাঁধা পড়ালেখা ভালো লাগেনি তাই তিনি বেশি দূর পড়ালেখা করতে পারেননি । খুব কম বয়সেই রাজনীতিতে যোগ দিয়ে ভারতের কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন । তার কাছে মানুষের দুঃখ , দারিদ্রতা ,নিজ দেশে বিদেশীদের শাসন ভালো লাগতো না তাই এসবের বিরুদ্ধে তিনি লিখা শুরু করেন এবং ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই ।
সুকান্ত কখনোই নিজের যত্ন করেননি ,পার্টি ও সংগঠনের কাজে তাকে এখানে সেখানে যেতে হয়েছে , এতো ব্যস্ততার মাঝে তার লেখা থামেনি কিন্তু তিনি শরীরকে বিশ্রাম দেননি । ফলে অকালেই তাকে রোগ জরজরিত করে ফেলে প্রথম ম্যালেরিয়া ও পরে দুরারোগ্য ক্ষয়রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন ।
তিনি মাত্র ২১ বছর জীবনকালে বাংলা সাহিত্যকে যা দিয়ে গেছেন তা অতুলনীয় । অনেক বড় ব্যক্তিগণ বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুর তার কবিতায় মাঝে মধ্যে যে কবির অর্থাৎ যে গুনের একজন কবির সন্ধান করেছিল সে কবিই হয়তো “সুকান্ত ভট্টাচার্য”। তার লিখা কবিতা , গান , রচনা আমাদের ভাষা আন্দোলনে এবং মুক্তিযুদ্ধে সঙ্গ দিয়েছিল এমনকি এখনও আমাদের মাঝে জাগরণ সৃষ্টি করে ।
আমি নিজ অনুভূতি থেকে বলছি কবি সুকান্ত ভট্টাচার্য একটা জ্বলজ্বলে দামি রত্ন ছিলেন , আমাদের দুর্ভাগ্য যে এমন একটা মানুষকে আমরা অনেক আগে হারিয়ে ফেলেছি । তাই আমাদের উচিৎ তার সৃষ্টি গুলো সংরক্ষণ করা যাতে তার আদর্শের সাথে আমাদের ভবিষ্যৎ এবং তার পরের প্রজন্ম গুলো পরিচিত হতে পারে ।
“সুকান্ত-সমগ্র” বইটি তে সম্পাদক কবি সুকান্তর প্রায় সব কবিতা , রচনা এমন কি তার লিখা চিঠি গুলোও যোগ করে দিয়েছেন। চিঠি গুলো পড়লে বোঝা যায় তিনি কতোটা নরম প্রকৃতির মানুষ ছিলেন।
এমন একটা মানুষের সম্পর্কে জানতে কার না ভালো লাগে বলুন!
তাই “সুকান্ত – সমগ্র” সংরক্ষণ করে পড়ুন ।
শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

১৯১জন ১৯১জন
0 Shares

২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য