সাভার ভবন ধ্বসের তদন্ত রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

* ঔষধ সম্পর্কে কিছু না জেনেই আমরা কিনে ফেলি নিজেদের মনের মত ঔষধ দোকান থেকে।পেইন কিলার , এন্টিবায়োটিক কোন কিছুর বাছ বিচার নেই

* মাঠের উল্লেখ যোগ্য তেমন কোন খেলোয়াড় না হয়েই ধারা বর্ণনায় বসাই এমন কিছু লোক , যা থেকে কর্দমাক্ত আকাশ আর মেগ যুক্ত মাঠ এর ঐতিহাসিক বর্ণনা পেয়ে যাই।

* অভিনয় শিল্পীকে দিয়ে টক শো তে অভিনয় বিষয়ে আলোচনা না করিয়ে , করিয়ে ফেলি রাজনীতি নিয়ে আলোচনা। যার ফলে মুসলিমরা এদেশের সংখ্যা লঘু এমন কথা শুনি।

* আসলে আমরা কুকুর বা ছাগল দিয়ে গরুর মত হাল চাষ করাতে চাই। সারা দিন কুকুর বা গরুর জোয়ালে লাঙ্গল দিয়ে চাষ দেই , পরিশ্রম করি নিজেরাও খুব , এরপর আক্ষেপ করি , ধুর ভালো চাষ করতে পারলো না এরা।

* কুনো ব্যাঙ বহু পথ পারি দিয়ে দু-পায়ে দাঁড়িয়ে সামনের দিকে দৃষ্টি ফেলে। সিদ্ধান্তে পৌঁছে ‘ সামনের দেখা সব কিছু , পিছনে ফেলে আসা পথের মতই ‘ । আমরা সেই দেখাকে বিশ্বাস করে ফেলি অনেকেই। কিন্তু একবার ও ভাবি না , ব্যাঙ দাঁড়িয়ে সামনের দিকে তাকালে তার চোখ সামনের কিছু দেখে না , দেখে পিছন। ব্যাঙের চোখের গঠন শৈলী এমন।

অনেক কথা হয়েছে এবার সাভার ভবন ধ্বসের তদন্ত প্রতিবেদন।
প্রকাশ করা হয়েছে তদন্ত প্রতিবেদন। বানিজ্য মন্ত্রণালয় এর এক কর্মকর্তাকে প্রধান করে এই তদন্ত কমিশন গঠন করা হয়েছিল।
তদন্ত আনুযায়ী :
১/ নিম্ন মানের নির্মাণ সামগ্রী ব্যবহার এই ভবন ধ্বসের প্রধান কারণ। নিম্ন মানের ইট , রড , সিমেন্ট এই ভবনে ব্যবহার করা হয়েছে তাই এই এমন ধ্বস হয়েছে ।
২/ এ ছাড়া ৫ তলা ফাউন্ডেশনের উপর ৯ তলা করাও ভবন ধ্বসের আর একটি কারণ।

মাননীয় তদন্ত কমিশন , ২ নাম্বার টা প্রধান কারণ হবে , ১ নাম্বারটা নয়।
আপনি একটু নরম জায়গায় দাঁড়ান। আপনার নিজের ওজনে কিছুটা ডেবে গিয়ে এরপর আপনি আর ডেবে যাবেন না। এই অবস্থায় আপনার মাথার উপর আরো লোড দিতে থাকুন। প্রায় দ্বিগুণ লোড দিন। আপনার শরীরের হাড্ডি , মাংস যতই শক্ত হোক , দেবে যাবেন আরো কিছুটা। বুঝাতে পেরেছি জনাব ?

তবে আপনাদের ধন্যবাদ এজন্য যে , এই দেশে তদন্ত কমিশন হয় , কিন্তু তা কোনদিন আলোর মুখ দেখেনা। আপনারা এটি প্রকাশ করে একটি ইতিহাস সৃষ্টি করলেন।

২২৬জন ২২৬জন
0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য