সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

 

বক সাদা, সফেদ, শুভ্র কাপড় পরিধান করি। আপদমস্তক দেখে মনে হয় আমি একজন সাদামনের মানুষ। আসলেই কি তাই ? কিন্তু কেউ জানে না আমার ভেতর বসবাস করে “আমি” নামক এক হিংস্র কালো প্রেতাত্মা। সেই আমি খুবই স্বার্থপর সে নিজের স্বার্থের বাইরে অন্য কিছু চিন্তা করে না। চিন্তা করতে চায়না। কারো উন্নতি তার সহ্য হয়না বরং সে তাতে ঈর্ষা করে। করে হিংসা। কারো দুঃখে সে সমবেদনা না জানিয়ে নিজে নিজে অট্টহাসিতে লুটিয়ে পড়ে। মনে মনে আত্মতৃপ্তি খুঁজে।

ওপরে ওপরে ন্যায়-নীতির বাণী, ধর্মীয় রীতিনীতি অনুশাসন, উপদেশ শুনায় আর ভেতরে ভেতরে অন্যের গীবত, সমালোচনা, পরনিন্দা আর পরচর্চা করে দিন কাটায়। অন্যের উপরে উঠার সিঁড়িটাকে কেড়ে নিতে চায়। দিতে চায় না অন্যের ন্যায্য হক ও পাওনা। আমাদের ভেতরের এই কুৎসিত কালো কদাকার হিংসাপরায়ণ “আমি”টাকে যেভাবেই হোক আমাদেরকে ভেতর থেকে বের করে আনতে হবে। ইসলাম বলে নিজের নফসের বিরুদ্ধে অর্থাৎ আমার “আমির” বিরুদ্ধাচারণ করে সঠিক রাস্তায় চলার নামই হচ্ছে জিহাদ। প্রকৃতপক্ষে অস্ত্র দিয়ে জিহাদ করার চেয়ে অনেক বড় এবং মূল্যবান জিহাদ হচ্ছে আমার “আমির” বিরুদ্ধে জিহাদ করা। এবং তাতেই মানবতা, নৈতিকতা, সামাজিকতা,  পারস্পরিক সু-সম্পর্ক, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব বিকশিত এবং প্রসারিত হবে। বন্ধ হবে হানাহানি। খুন ধর্ষণ রাহাজানি দখলবাজীসহ সকল ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ড এবং গঠিত হবে একটা সুন্দর সমাজ। সুখ শান্তি ও সমৃদ্ধি প্রতিষ্ঠিত হবে রক্তের দামে কেনা বাংলাদেশে।

আমরা অধীর আগ্রহ আর আশায় বুক বাঁধি কুৎসিত কালো কদাকারের মেঘ সরিয়ে উদয় হবে আলোকিত সূর্য, জন্ম নেবে আলোকিত এবং সাদা মনের মানুষ ।

১৬০জন ৫৪জন
20 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য