সাদাকালো যুগের রঙিন সুপারহিরো

আগুন রঙের শিমুল ১১ ফেব্রুয়ারী ২০১৫, বুধবার, ০৩:০৯:১৮পূর্বাহ্ন খেলাধুলা ২৭ মন্তব্য

আমার কৈশোরে আকাশী হলুদের পতাকায় ছেয়ে যেতো আমাদের আধা শহুরে গ্রামের আকাশ, যেদিন আবাহনী মোহামেডানের খেলা থাকতো। ফাকে ফাকে দুয়েকটা সাদাকালো পতাকা, ব্যাটারী আনা হইতো চাদা তুইলা, টিভি নামায়া দেওয়া হইতো বারান্দায়, উঠানের দিকে মুখ করে।

সেই সময়ের সেই সাদাকালো টিভিতে আমাদের একজন ফুটবল মহানায়ক ছিলেন – দ্যা রিয়েল সুপারস্টার। শুধুমাত্র তারজন্য মোহামেডানের আলাদা গেমপ্ল্যান থাকতো। ক্রীড়ালোক এর সেন্টারফোল্ডের তার রঙ্গীন পোস্টারটি অনেকদিন টাঙ্গানো ছিলো আমার পড়ার টেবিলের সামনের দেয়ালে। নব্বইয়ের প্রথম দিকে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলার- একবার সেই আমলে অকল্পনীয় বিশ লাখ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন। বাংলাদেশের সর্বকালের সেরা ফুটবলার বেছে নিতে বললে প্রথম তিনেই থাকবে তার নাম। কিন্তু সর্বকালের সেরা ডিফেন্ডার হিসাবে তার ধারে-কাছে যাওয়ার সাধ্য কারও নেই। সেই সময়ে ঢাকা বা কলকাতার ফুটবলপ্রেমীরা তার খেলা দেখতেই মাঠে যেত… কলকাতার মাঠেও তিনি অসম্ভব জনপ্রিয় ছিলেন।

আজকের রিয়াল বার্সা ভক্তদের অনেকেই হয়তো তার নামও জানেনা, আফসোস নাই তাতে – যারা জীবনে একবার তার খেলা দেখেছে, আমৃত্যু তাকে ভুলবে না। অনন্যসাধারণ সেন্ট্রাল ডিফেন্ডার মাত্র ৩৯ বছর বয়সে কিডনির জটিলতায় ভুগে ২০০৫ সালের ১১ই ফেব্রুয়ারি মারা যান। ফুটবলের প্রতি অপরিসীম ভালবাসা আর অক্লান্ত পরিশ্রমই তার মৃত্যুকে ত্বরান্বিত করে। নিষেধ সত্ত্বেও ফুটবল আর মাঠ ছাড়তে পারেননি। ১১ ফেব্রুয়ারি, আমার কৈশোরের মহানায়কের মহাপ্রয়াণের দিন।

মোনেম মুন্না, প্লে ইন হেভেন  (3

 

তথ্য কৃতজ্ঞতা – ফেসবুক গ্রুপ ফুটবল ফ্রিক

৪৭৪জন ৪৭৪জন
0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ