সাইকোলজি

নীরা সাদীয়া ৬ মার্চ ২০২০, শুক্রবার, ১১:০৫:৫০অপরাহ্ন একান্ত অনুভূতি ২২ মন্তব্য

পরিচিত মানুষের কাছে আমি যেমন বাচাল অপরিচিত মানুষের কাছে তেমনি চুপচাপ আর বোরিং। এইতো কিছুদিন আগে ২০১৮ সালেও আমি ছাত্রী ছিলাম। উদ্যম, উচ্ছ্বল, প্রাণবন্ত আর ছেলে মানুষ… এসব মিলেই যেন আমি।বান্ধবীদের নিয়ে আড্ডা দেয়া, ঘুরে বেড়ানো,ক্লাস, কলেজ,হুড়োহুড়ি, দূরন্তপনা আর হাহা হাসি ইত্যাদি নিয়েই কেটে যেতো বেলা। এরই মাঝে টুকটাক কিছু চাকরি, টিউশন ইত্যাদি করেছি, ছেড়েছি। কিন্তু ২০১৯ এ হঠাৎ একটা নতুন চাকরি হলো। একদম কলেজের ম্যাম। এবার আমি পড়লাম মহা দোটানায়। আমি এখন কলেজের ম্যাম, তাই আমাকে সেটা বজায় রেখে চলতে হবে। আবার আমার ভেতরের বাচ্চামীগুলা এত দ্রুত কি আর হারিয়ে যাবে? প্রথম প্রথম কলিগদের সাথে আমি যেমন, তেমন আচরণই করতাম। এই যেমন : মন চাইলেই তাঁদেরকে ম্যাসেঞ্জারে ইমো (🙂😇🙄) পাঠিয়ে দিতাম! তাঁরা হয়ত এসব দেখে অবাক হতো, কিন্তু কিছু বলতো না। পরে দেখলাম এসব তাঁরা কেউ পাঠায় না। আমিও বুঝলাম, এখানে আমি বাচ্চা নই। এসব পাঠানো যাবে না। ফেসবুকে যা খুশি পোস্ট দিতাম। কিছুদিন পর ছাত্ররা এড পাঠালো। এড পাঠিয়ে আবার সামনাসামনি অনুরোধ করলো যেন একসেপ্ট করি। তাদেরকে একসেপ্ট করার পর আরও জ্বালা। যাই লিখি, পরদিন ক্লাসে যেতেই তারা ওটা নিয়ে নানান কথা বলে। পরে বুঝলাম, আমার স্বাধীনতা শেষ। আর যা খুশি তা লেখা যাবে না।

এবার আসি পোশাকের ব্যপারে। আমি সাধারণত থ্রি পিস পরতে পছন্দ করি। কিন্তু যাত্রা পথে প্রায়ই অনেকের সাথে দেখা হয় এবং তারা নানান প্রশ্ন করে। যেমন:

মুখে রাজ্যের আতংক নিয়ে…
“তোমার লেখাপড়া এখনও শেষ হয় নাই?”🙄🙄🙄

মুখে বিরক্তি নিয়ে…
” মাইয়া আর কত লেখাপড়া করে?”

একটু হেসে…
“তা তুমি এখন কিসে পড়ছো?”

বিষয় ইংরেজি জেনে অবাক হয়ে…
“ইংরেজিতে পড়েও বেকার?”

তাদেরকে স্বান্তনা দিতে আজকাল শাড়িই পরি। রোজ রোজ এত আগডুম বাগডুম প্রশ্ন শুনতে ভালো লাগে না। শাড়ি পরে যে কেউ পড়তে যায় না, এটুকু বোধ বোধ করি আমাদের আঙ্কেল আন্টি সমাজের আছে।

এখানেই শেষ না। তাদেরকে যখন জানাই আমি এখন আর পড়ি না, পড়াই… তখন তাদের রিএকশন দেখার মত। বেশকিছু মানুষ জানে আমি কলেজে পড়াই, তবু তারা বলবে,

“তোমার স্কুল কয়টা থেকে?”
বলি, “কলেজ ★★টা থেকে।”
“ঐ হলো, স্কুল এন্ড কলেজই তো।” 😑😑😑

কেউ ভুল করে বলে, কেউ ইচ্ছে করে। যারা ইচ্ছে করে কলেজকে স্কুল বলে, তারা কিছুতেই মানতে চায় না যে ওটা কলেজ। শুধুই কলেজ। কী আজীব!!!

২৪১জন ৫৯জন
46 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য