সম্পর্কের ভিতর বাহির

রাফি আরাফাত ২০ জুলাই ২০১৯, শনিবার, ১২:০৫:০৮পূর্বাহ্ন একান্ত অনুভূতি ১৪ মন্তব্য

আমরা প্রত্যেকে চাই আমাদের সম্পর্কের সাথে জড়িয়ে থাকা মানুষটা যেন সবসময় ভালো থাকে। আমরা চাই আমাদের মাঝের বিশ্বাসটা যেন অনেক মজবুত থাকে। আমরা চাই সে যেন আমাকে বুজতে পারে। আমরা চাই , প্রিয় মানুষটা সারাদিন না,দিনের একটা সময় শুধু ভালো করে কথা বললেই হবে।

আমরা সবসময় বলি, তুমি যেখানেই থাকো, যেভাবেই থাকো ভালো যেন থাকো। কিন্তু আসলেই কি তাই? হয়তো আমাদের মনেরও একটা শরীর আছে। যার বাইরে থেকে এসব বলে। আর ভিতরের কথা কেউ জানতে পারেনা। যেমন আমাদের বাইরে আমরা হাসলেও ভিতরে অনেক কিছুই লুকানো থাকে। প্রিয় মানুষটা ভালো থাকুক সেটা আমরা প্রকাশ্যে চাই, আর প্রিয় মানুষটা শুধু আমার সাথেই ভালো থাকুক সেটা আমরা গোপনে চাই। আমরা চাই তার ভুল গুলো যেন আমি বড় করে না দেখি, কিন্তু মন বলে সে কেন ভুল করবে,আমি তো করিনা। আমরা চাই সারাদিনে একবার ভালো ভাবে কথা বললেই হবে,কিন্তু পরক্ষণেই মনে হয়,আমার থেকে কি এমন গুরুত্বপূর্ণ জিনিস আছে যার জন্য সে আমাকে সময় দিতে পারেনা।

সম্পর্কের উপরের শরীরটা যেমনটা স্বাভাবিক, ভিতরের শরীরটা ঠিক তেমনি অস্বাভাবিক। প্রিয় মানুষটা বাইরে গেলে আমাদের খারাপ লাগেনা, কিন্তু পরে ফোন দেয়ার পর যখন বলে, আমি বাইরে আছি পরে কথা বলি তখন হয়তো দম বন্ধ হয়ে আসে। সম্পর্কে চাওয়া পাওয়া থাকলে সেই সম্পর্ক স্বার্থপর হয়ে যায়, কিন্তু তারপরও ভিতরে মনে হয়, সে তো আমার,আমার নিজের কাছে আমি অনেক কিছু আশা করতেই পারি।

সম্পর্ক শেষ মানে সব শেষ নয়,সম্পর্ক শেষ মানে, নতুন করে দুজনকে মিস করা,নতুন করে দুজনকে আবিষ্কার করা,নতুন করে ভালো থাকার চেষ্টা করা,নতুন করে অতীতকে ভুলে থাকার চেষ্টা করা। সম্পর্কটা অনেকটা পানির মতো। কখনো ভালোবাসার বিশাল সমুদ্র তৈরি করে ফেলে,কখনো জমে শক্ত বরফ হয়ে যায়।

কিন্তু এতোকিছুর পরেও, ভেঙে যাওয়া সম্পর্কের মন বলে,তুমি কি আমাকে এখনো মিস করো,আর চলমান সম্পর্কের মন বলে,তুমি সত্যি আমাকে মিস করো তাই না!

[ সম্পর্ক মানে আবেগ,যার বাইরের গঠন বিবেক দিয়ে তৈরি। তাই তো বাইরে বলি, তুমি ভালো থেকো, আর ভিতরে ভাবি,তুমি আমাকে ছাড়া কিভাবে ভালো থাকবে ?]

১৮২জন ৫১জন
4 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য