পিছুটান যেন আমাদের পথসঙ্গী, এক কদম সামনে যেতেই দু কদম পিছনে যাই। এভাবে হেটেঁ কেউ কোনদিন তার গন্তব্যে পৌছে সাফল্যের দ্বারে যেতে পারেনি। সাফল্যে তখনই আসবে যখন তুমি দু কদম এগিয়ে যাবে তোমাকে কেউ পিছুটানলে তুমি ছুটবে আরও দ্রুত যাতে সে তোমার নাগাল না পায়।

সফলতা কি?
আর্ল নাইটিংগেল বলেছিলেন "একটি যথার্থ উদ্দেশ্য উত্তেরাত্তর উপলব্ধির নামই সফলতা,"

আমার কাছে সফলতার সংজ্ঞা হচ্ছে

“নিজ ইচ্ছা, নিজ প্রচেষ্টায় সিদ্ধি লাভ করার নামই সফলতা” তা হোক ছোট কিংবা বড়।
কোন কিছু পাওয়ার পিছনে যদি তোমার হাত না থাকে। তুমি সেটি পাওয়ার জন্য যদি বিন্দু মাত্র পরিশ্রম না করে থাক। তাহলে তুমি সেটিকে পেয়েও তুমি সফল না কারন তুমি সেটিকে পাওয়ার জন্য বিন্দু মাত্র চেষ্টা কররি আর সেটিকে পেলেও তার মূল্য তুমি বুঝবেনা তোমার কাছে মানে হবে আমি যা পেয়েছি তা মূল্যহীন।

তোমার সফলতার পথে যত বেশী পিছুটান থাকবে তোমার সফলতার মূল্য তত বেশী কারন তুমি যদি এক কেজি মাটি তোমার ব্যাগে করে নিয়ে পথ চল তোমার পথে ছিনতাই হওয়ার ভয় থাকবেনা। কারন তোমার কাছে মাটি যা সবার হাতের নাগালে যত খুশি তত পেতে পারে। কিন্তু যখন তুমি তোমার ব্যাগে ১০০ গ্রাম সোনা নিয়ে কোথাও রওনা দিবে দেখবে তোমার চারিদিকে শত্রু দাড়িয়ে আছে তোমার ঐ স্বর্নের ব্যাগটা কখন ছিনিয়ে নিতে পারবে। তাই তুমি যখন বড় সফলতার পিছনে ছুটবে তোমার চারিদিকে ততই বিপদ ঘিরে ধরবে। তবুও থামা চলবেনা, পড়ে গিয়ে আবার উঠে দাড়াতে হবে। ওরা যদি ৬০ কি:মি ঘন্টায় দৌড়ে আমাকে ধাওয়া করে আমি ঘন্টায় ১০০ কি:মি দৌড়ে সফলতার দ্বাড়ে পৌছাব। এভাবেই আসবে সফলতা তুমি পৌছাবে সাফল্যর সর্বোচ্চ শিখরে।

0 Shares

৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ