সন্তান

মোঃ মজিবর রহমান ৮ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ১১:২৬:৫৬পূর্বাহ্ন একান্ত অনুভূতি ১৮ মন্তব্য

সন্তান। সন্তান কি বাবা-মা ভাল জানেন, কিন্তু সন্তান জানেনা সেটা, কিন্তু বুঝে বাবা-মা হবার পর।

পড়ি কারমাইকেল কলেজে। অবস্থান এম এ জি ওসমানী হোস্টেলে। পাইভেট, পার্কের মোড় এক বড় ভাইয়ের নিকট। ঐ মেসে থাকতেন সিনিয়র ভাই লাভলু , গ্রামের বাড়ি লালমনির হাট। সুদর্শন এক যুবক। কোন ঘাটতি ছিল না সৈন্দরয্যে।

বিকেল বেলা পড়ে হোস্টেলে, সুস্থ সবল দেখে এসেছিলাম। সকালে মৃত্যু সংবাদ। রাত্রে স্ট্রক করে আধাঘন্টা পেয়েছিল মেসে অবস্থান করা অন্য ভায়েরা তাঁকে সুস্থ করার জন্য। মেডিক্যালে যেতে যেতেই সব শেষ।  কিন্তু কলেজের শিক্ষক মন্ডলী এই দুরসংবাদ তাঁর বাবা-মার নিকট কিভাবে পোছাবে ভেবে পাচ্ছিলনা।   ওনেক ভেবে চিন্তে সিরধান্ত হল যে, কয়েকজন স্যার কলেজের গাড়ীতে যাবে বেড়াতে যাওয়ার উদ্দ্যাশে, দুপুরে লাভ লু ভাইয়ের বাসায় যাবে যে স্যাররা এলাকায় বেড়াতে এসে উঠেছে। গল্প করবে এবং পৈছানোর আগ মুহূর্তে তাঁর বাবা-মা কে বলবে। যাতে লাভ লু ভাইয়ের বাবা-মার দুঃখ কষ্ট সইবার মত মানসিক অবস্থা করা যাই । কিন্তু বাস্তবে তা কি সম্ভব একমাত্র ছেলে। পৈছানোর পর এক হৃদয় বিদারক, গগন ফাটানো কান্না । মা বার বার মূর্ছা যাচ্ছিলেন। বাবা কথা বলার শক্তি হারিয়ে ফেলেছেন।

খাটিয়ার উপর নিয়ে যাওয়া এক কান্নার রোল। সেই মান্না এখন আমায় মনে করিয়ে দেয়, মানুষের মৃত্যুতে মানুষ কতটা অসহায়। কত কষ্টের।

কিন্তু ভাগ্যের লিখন কে খন্ডাবেন।  সেই সৃতি এখনও কষ্টের। এরকম হাজারও দুঃখ কষ্টের সৃতি আমাদের হৃদয়ে জমা বেধে আছে…………।

৫১২জন ৫১২জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ