সত্যিই সেলুকাস!

তৌহিদ ৫ এপ্রিল ২০২০, রবিবার, ১১:৩৮:৫৩অপরাহ্ন সমসাময়িক ২৭ মন্তব্য

চলুন কিছু উপহাসমূলক কথা শুনে আসি-

# বিজিএমিএ –

সরকার লকডাউন করলো তাহলে শ্রমিকরা রাস্তায় দিয়ে এলো কিভাবে? আমরা কি শ্রমিকদের চলে যেতে বলেছিলাম? সরকার ছুটির পরে আবার কারখানা খোলার ঘোষণা দিয়েছে সেটাই আমরা শ্রমিকদের বলেছি। আমরা বেতনভাতা দিতেই তাদের ডেকেছি। এসব ভোগান্তির দায় আমাদের নয়, প্রশাসনের!! তারা মানুষকে আসতে দিলো কেন?

# সরকার –

শুধুমাত্র জরুরি প্রয়োজনে কারখানা খোলা রাখা যাবে অর্থাৎ সবাই নয় যারা শুধুমাত্র পিপিই, মাস্ক এসব তৈরী করবেন তারা খোলা রাখতে পারবেন।

# শ্রমিক –

মালিকরা আমাদের না ডাকলেতো আমরা আসতাম না। এখন সারাদেশ লকডাউন অথচ মালিকরা তাদের স্বার্থের জন্যই এত লোককে বিপদে ফেললো। কারখানা বন্ধের ঘোষণায় আমরা বেতনও পাইনি। আমার ঢাকা থেকে যেতেও পারছিনা কারন ঢাকায় ঢোকা এবং বের হবার সব রাস্তা আজই বন্ধ করেছে সরকার। বাসাভাড়া বাকী তাই ঘরমালিকরা ঘরেও ঢুকতে দিচ্ছেনা। আমরা কোথায় যাব!

# অর্থনীতিবিদ –

এ বছরে বিজিএমইএ’র পোষাক রপ্তানির লক্ষ্যমাত্রা ছিলো ৩৯ বিলিয়ন ডলার যার মধ্য ২২ মিলিয়ন ইতিমধ্যেই পূরণ হয়েছে। মাত্র ৩ মিলিয়নের অর্ডার বাতিল হয়েছে যা পুরো লক্ষ্যমাত্রার ১০ ভাগ। কারখানা বন্ধ রেখে শ্রমিকদের বেতন দেয়ার জন্যই সরকার প্রণোদনা দিল তারপরেও কারখানা বন্ধ হলোনা কেন?

করোনার সংকটে মালিকরা মাত্র ১০% লস মেনে নিতে নিতে পারলেননা! তারা কি আসলেই লসে আছে! এটি অবিশ্বাস্য! মালিকরা এই দুর্যোগে নিজেদের একাউন্ট থেকে শ্রমিকদের বেতন দিতে অপারগ জানিয়ে প্রধানমন্ত্রীকে বলাতেই তিনি প্রণোদনা দিয়েছেন তাহলে মালিকদের শ্রমিকদের প্রতি এত উদাসীনতা কেন? এর পেছনে আসলে কারা? এই স্বাস্থ্যঝুঁকির দায় বিজিএমই এর উপরেও বর্তায় বৈকি!

# আমি-

সময় টিভির টকশোতে এসব দেখলাম আর রাতের খাবার খেলাম। এসব তথ্য সেখান থেকেই আজ শুনলাম আমি। তাহলে বাণিজ্য মন্ত্রণালয় আর বিজিএমিএ এ দুটোর মাঝে কলকাঠি নাড়ছেন কারা সেটাই প্রশ্ন! দেশের শ্রমজীবী মানুষকে করোনাঝুঁকিতে নিয়ে আসার অন্যতম কালপ্রিট কিন্তু তারাও। করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে উপহাসের পাত্র বানিয়ে ছাড়ছে দেশকে, দেশের মানুষকে।

একজন প্রধানমন্ত্রী কত দিকে দেখবেন? দায়িত্বশীলদের কি হোম কোয়ারিন্টাইনে থেকে নিজেদের মাথা কাজ করছেনা? আপনারা পাঠকরা ছাড়া আমার মত সামান্য একজন মানুষের এসব কথাবার্তা শোনার সময় দায়িত্বশীলদের নাই। তারা নিজেদের সার্কাস দেখাতেই ব্যস্ত।

সত্যিই সেলুকাস!

২২২জন ৫৭জন
0 Shares

২৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য