শুভ জন্মদিন- সোনেলা

সাবিনা ইয়াসমিন ২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১২:০১:৫৫পূর্বাহ্ন শুভেচ্ছা ১৯ মন্তব্য

কে রাখে কার খোঁজ, স্বার্থ ফুরালে অতি আপনা-ও নিখোঁজ!

এটা একটি প্রচলিত প্রবাদ। সাধারণত হতাশা, মানষিক ক্ষোভ/ ক্ষুব্ধতা থেকে এমন উক্তি অনেকের মুখ থেকে বেরিয়ে আসে। ধারণা করা হয়, প্রাণী জগতের মধ্যে সবচেয়ে বিচিত্র প্রাণী আমরা, মানে মানুষেরা। মানুষ দুই রকমের হয়, স্বার্থপর এবং নিঃস্বার্থ। স্বার্থপরের নির্দিষ্ট কোনো আপন পর নেই। তারা তাদের স্বার্থের খাতিরে মানুষের জীবনে আসে, থাকে। যখন বুঝতে পারে স্বার্থ ফুরিয়ে এসেছে তখনই সে ভুলে যায় কে তার আপন-পর। অবশ্য অনেকেই নিজেকে নিঃস্বার্থ দাবী করে মনে-মনে মনকলা খায়, আর অন্যদেরও খাওয়ায়।  নিঃস্বার্থরা বিলুপ্ত প্রজাতি। তাদেরকে বেশিরভাগ পাওয়া যাবে গল্প-উপন্যাসের পাতায়। বাস্তবে এরা নিজেকে লুকিয়ে রাখতে ভালোবাসে।

আমাদের (মানুষের) কাজকর্ম, ধারণ-ধর্ম- এবং মানষিকতা অন্য কোন প্রাণীর সাথে মিলবে না।

যেমন – এক ধরনের মানুষ হয় যারা যেকোনো পরিস্থিতিতে অসুস্থতা, ব্যস্ততা, আর্থিক অথবা হৃদয়ে আঘাতপ্রাপ্ত হয়েও কাউকে কিছু বুঝতে না দিয়ে নিরবে নিভৃতে নিজেকে নিয়ন্ত্রণের চেষ্টা করে যায়। এমন নয় যে তাদের কেউ-ই নেই। কিন্তু তার পরেও  তারা নিজেদের মনোভাব বা মানষিক অবস্থা কাউকে বলতে/বুঝতে দিতে চায় না। আবার এমনও হতে পারে তাদের আসলেই প্রকাশ করার মতো বিশ্বস্ত কেউ নেই..প্রকাশ করার স্থানটুকু তাদের জন্য অপ্রতুল। তাই এসব ক্ষেত্রে বহু মানুষের ভিড়ে থেকেও নিজেদেরকে অপ্রকাশিত রেখে দেয়।

কিছু মানুষ হয় অন্যরকম..তারা যা খুশি যখন তখন যে-কাউকে, যেকোনো স্থানে প্রকাশ করে দিতে পারে। তাদের উপলব্ধ ব্যথা/ব্যখ্যা যাইহোক সবই উজাড় করে দেয় চেনা-অচেনা সবখানে, সবার সাথে। এমন মানুষেরা যেখানে যায়, চায় সবাই তাদের ঘিরে থাকুক। এরা মুলত একাকিত্মকে ভয় পায়। খুব সহজে মানুষের সাথে মিশে যায়, মানুষকে বিশ্বাস করে। নিজেকে অপ্রকাশিত রাখার কৌশল তাদের আয়ত্তে থাকে না।নিজের অনুভূতি শেয়ার করে হালকা হয়।

আবার কেউ অন্যের অনুভূতি নাড়াচাড়া করে নিজের অতৃপ্তি পূর্ণ করে। নিজের গুরুত্ব বুঝাতে অন্যদের আস্থায় ফাঁটল ধরিয়ে দিতে দ্বিধা করে না। অগুণতি বিশ্বাস ভঙ্গের অভিযোগ বয়ে-ফিরে দিন শেষে এরা ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে থাকে।

আর কেউ সবারটা দেখে, শোনে, আর জমা রাখে একেকজনের সকল আমানত।

সোনেলা ব্লগ –আমার কাছে এই আঙ্গিনা শুধুমাত্র একটি লেখার প্লাটফর্ম নয় একজন আমানতদার। যার বুকের জমিনে আমি জমা রেখেছি আমার প্রকাশিত অনুভব/একান্ত অনুভূতি। আমার সুখ দুঃখ আনন্দ প্রেম বিচ্ছেদ — সব, সব কিছুর স্বাক্ষী আমি তাকেই মেনেছি।

আজ সোনেলার জন্মদিন!  দশ বছরের পূর্ণাঙ্গতা নিয়ে পদার্পণ করলো এগারোতম বছরের পথে…

ভালোবাসার বিচরণ ভূমি সোনেলা.. অজস্র শুভেচ্ছা আর অভিনন্দন তোমাকে। প্রানঢালা শুভ কামনা নিয়ে তুমি এগিয়ে চলো দিগন্তে জলসিঁড়ির ধারে.. শুভ জন্মদিন 🌹🌹🌹🌹🌹

২৯৯জন ৭৬জন
0 Shares

১৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ